সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৬ আগস্ট ২০২২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৩ পিএম, ০৬ আগস্ট ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ভারতের উপ-রাষ্ট্রপতি হলেন জগদীপ ধনকড়

ভারতের পরবর্তী উপ-রাষ্ট্রপতি নির্বাচিত হলেন এনডিএ (ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স) মনোনীত প্রার্থী জগদীপ ধনকড়। এই জোটের নেতৃত্বে আছে ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। বিরোধী প্রার্থী মার্গারেট আলভাকে ৩৪৬ ভোটের বিপুল ব্যবধানে হারিয়ে দিলেন তিনি। আগামী ১১ আগস্ট উপ-রাষ্ট্রপতি পদে শপথ নেবেন পশ্চিমবঙ্গের সাবেক এই রাজ্যপাল।

গাজায় ইসরায়েলের অব্যাহত হামলা: নিহতের সংখ্যা বেড়ে ১৫

অবরুদ্ধ গাজা উপত্যকায় দ্বিতীয় দিনের মতো হামলা অব্যাহত রেখেছে ইসরায়েল। এতে নিহতের সংখ্যা বেড়ে ১৫ জনে দাঁড়িয়েছে। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে।

বিহারে বালুবোঝাই নৌকায় ভয়াবহ বিস্ফোরণ, নিহত ৫

বালুবোঝাই একটি নৌকায় ভয়াবহ বিস্ফোরণে মৃত্যু হয়েছে অন্ততপক্ষে ৫ শ্রমিকের। আহত বেশ কয়েক জন। শনিবার (৬ আগস্ট) ঘটনাটি ঘটেছে পাটনার রামপুর দিয়ারা ঘাটে। প্রাথমিকভাবে পুলিশ জানতে পেরেছে, নৌকাটিতে গ্যাস জ্বালিয়ে রান্না করছিলেন শ্রমিকরা। সেই সময় গ্যাস লিক করে সিলিন্ডার ফেটে যায়। ঘটনাস্থলেই মৃত্যু হয় পাঁচ শ্রমিকের। আগুনে ঝলসে গিয়েছেন আরও কয়েক জন।

শেখ হাসিনাকে শুভকামনা পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীর

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শুভকামনা জানিয়েছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি। শনিবার (৬ আগস্ট) এক টুইটার বার্তায় তিনি এ শুভকামনা জানান। শুক্রবার কম্বোডিয়ার রাজধানী নমপেনে আসিয়ান আঞ্চলিক ফোরামের (এআরএফ) মন্ত্রী পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়। এর ফাঁকে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে তার সাক্ষাৎ হয়। মূলত ওই সাক্ষাৎ নিয়ে টুইটটি করেন তিনি।

যুক্তরাষ্ট্রে ফ্লাইট বাতিলের হিড়িক

যুক্তরাষ্ট্রে এক দিনে এক হাজার পাঁচশ ফ্লাইট বাতিল করা হয়েছে। প্রতিকূল আবহাওয়ার কারণে শুক্রবার (৫ আগস্ট) দ্বিতীয় দিনের মতো এ ঘটনা ঘটে। বৃহস্পতিবার দেশটির পূর্ব উপকূলে ব্যাপক বজ্রপাত হয়। এরপরই মূলত বিভিন্ন কোম্পানি ফ্লাইট বাতিলের সিদ্ধান্ত নিতে থাকে।

অর্থনৈতিক সংকট আরও এক বছর স্থায়ী হবে শ্রীলঙ্কায়

শ্রীলঙ্কার অর্থনৈতিক সংকট শিগগিরই শেষ হচ্ছে না। দেশটির নতুন প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে জানিয়েছেন, সংকট কাটতে আরও এক বছর লাগবে। তাছাড়া অর্থনীতিকে পুনরুদ্ধার করতে তিনি লজিস্টিকস ও নিউক্লিয়ার এনার্জির দিকে নজর দেওয়ার কথাও জানান।

ইউক্রেন যুদ্ধে বিশ্বের ৪ কোটি মানুষ খাদ্যঝুঁকিতে

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চলমান যুদ্ধে বিশ্বজুড়ে চরম খাদ্য ঘাটতি দেখা দিয়েছে। এতে বিশ্বের ৪ কোটি মানুষ খাদ্য নিরাপত্তার ঝুঁকিতে পড়েছে। তবে এ সংকটে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে আফ্রিকার সাব সাহারা অঞ্চল। জাতিসংঘে নিযুক্ত যুক্তরাষ্ট্রের প্রতিনিধি লিন্ডা টমাস-গ্রিনফিল্ড এ তথ্য জানিয়েছেন।

উদ্ধার কাজে গিয়ে দমকল কর্মী দেখলেন আগুনে নিহত সবাই পরিবারের সদস্য

যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের একট বাড়িতে অগ্নিকাণ্ডে তিন শিশু এবং সাত প্রাপ্তবয়স্ক নিহত হয়েছে। সবচেয়ে দুঃখজনক বিষয় হচ্ছে, অগ্নিকাণ্ডের পর ঘটনাস্থলে আসা এক দমকল কর্মী দেখতে পান যে, নিহতরা সবাই তার পরিবারেরই সদস্য।

ইউক্রেনকে আরও ১০০ কোটি ডলারের অস্ত্র দেবে যুক্তরাষ্ট্র

দফায় দফায় ইউক্রেনকে সামরিক সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র। নতুন করে আরও ১০০ কোটি ডলারের নিরাপত্তা প্যাকেজের প্রস্তুতি নিচ্ছে ওয়াশিংটন। রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়েছে, এই প্যাকেজের আওতায় ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র এবং মেডিকেল সুবিধাসংবলিত সাঁজোয়া যান সরবরাহ করা হবে।

কাবুলে বিস্ফোরণ, নিহত ৮

আফগানিস্তানের রাজধানী কাবুলে ভয়াবহ বিস্ফোরণে আটজন নিহত হয়েছে। জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) ওই হামলার দায় শিকার করেছে। স্থানীয় সময় শুক্রবার শিয়া অধ্যুষিত এলাকায় ওই হামলা চালানো হয়। খবর রয়টার্সের।

এমএসএম/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]