কানাডায় ১০ লাখ মানুষের চাকরির সুযোগ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:০৬ পিএম, ০৭ আগস্ট ২০২২
ছবি: সংগৃহীত

কানাডায় বর্তমানে ১০ লাখ শূন্যপদ রয়েছে। এতে বিশ্বের যেকোনো প্রান্তের নাগরিকরা চাকরির সুযোগ পাবেন। এমনকি দেশটিতে স্থায়ী নাগরিকত্ব দেওয়ার ব্যাপারেও সুবিধা দেওয়া হবে।

লোক কম, কাজ বেশি। এক কথায় কানাডার অবস্থা এখন এটাই। যারা কাজ করছিলেন, তারা আগামী দিনে অবসর নেবেন। নতুনেরা চাকরি করতে রাজি নন। সব মিলিয়ে কানাডায় কাজের লোকের বড়ই অভাব।

২০২২-এর শ্রম শক্তি সমীক্ষায় দেখা যাচ্ছে, গত বছরের মে মাসের তুলনায় এ বছর শূন্যপদের সংখ্যা বেড়েছে তিন লাখের বেশি। এই পরিস্থিতিতে এ বছরই কানাডা চার লাখের বেশি মানুষকে সে দেশের স্থায়ী নাগরিকত্ব প্রদান করবে। আগামী বছর অর্থাৎ, ২০২৪-এ তা বেড়ে হবে সাড়ে চার লাখ।

তাই এই সময় কানাডায় নাগরিকত্ব নিতে চাওয়া মানুষের কাছে সুবর্ণ সুযোগ হতে পারে বলে মনে করা হচ্ছে। বিভিন্ন পেশার লোকেদের দরকার কানাডায়। যেমন পরিবহণ, অর্থ, বিমা থেকে বৈজ্ঞানিক গবেষণা, প্রযুক্তি নির্ভর কাজের পাশাপাশি রিয়েল এস্টেট ক্ষেত্রেও বিপুল শূন্যপদ রয়েছে ও আগামী দিনে তা আরও বাড়বে।

দেশটিতে নির্মাণ শিল্পে এপ্রিলে শূন্যপদের সংখ্যা ছিল ৮৯ হাজার ৯০০। যা গত বছরের এপ্রিলের তুলনায় ৪৫ শতাংশ বেশি। হোটেল ও খাদ্যপণ্যের ক্ষেত্রে মে মাসে নোভা স্কটিয়া ও মানিতোবায় দেড় লাখের বেশি লোকের প্রয়োজন ছিল। এই ক্ষেত্রে গত ১৩ মাস ধরেই বিপুল শূন্যপদে কেউ চাকরি করতে আগ্রহ দেখাচ্ছেন না।

সূত্র: এনডিটিভি

এমএসএম/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।