সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৭ আগস্ট ২০২২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৩ পিএম, ০৭ আগস্ট ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ইউক্রেনের পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে ফের রাশিয়ার হামলা

ইউক্রেনের জাপোরিঝিয়ার পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে ফের হামলা চালিয়েছে রাশিয়া। এটি ইউরোপের সবচেয়ে বড় পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র। রাশিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে এ দাবি করেছে ইউক্রেন।

মক্কা-মদিনা রুটে উচ্চ গতির ট্রেন, চালক ৩১ নারী

জেদ্দা হয়ে মক্কা-মদিনা রুটে উচ্চ গতির ট্রেনের চালক হিসেবে আগেই নিয়োগ পেয়েছেন সৌদির ৩১ নারী। এর মাধ্যমে তারা সৌদিতে ট্রেনের প্রথম নারী চালক হওয়ার সুযোগ পান। এর আগে তত্ত্বগত প্রশিক্ষণ শেষে শিক্ষানবিশ হিসেবে বাস্তব প্রশিক্ষণ শুরু হয় তাদের।

জ্বালানির দাম কমায় আমিরাতে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যে ফিরছে স্বস্তি

সংযুক্ত আরব আমিরাতে কয়েক সপ্তাহের মধ্যে খাদ্যের দাম উল্লেখযোগ্য হারে কমার আশা করা হচ্ছে। এদিকে জ্বালানির পাশাপাশি বৈশ্বিক খাদ্যপণ্যের দাম কমায় দেশটির খুচরা বিক্রেতারা কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়েছেন।

চীন সীমান্তে যৌথ সামরিক মহড়া চালাবে যুক্তরাষ্ট্র-ভারত

হিমালয় পর্বতে ভারতের সঙ্গে যৌথ সামরিক মহড়া চালাবে যুক্তরাষ্ট্র। ভারতের এক শীর্ষ কর্মকর্তার বরাত দিয়ে সিএনএন-এর এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। চীনের সঙ্গে ভারতের বিতর্কিত সীমান্ত থেকে ১০০ কিলোমিটারেরও কম দূরে এই মহড়া অনুষ্ঠিত হবে।

গাজায় ইসরায়েলি হামলায় বিশ্বের নীরবতা দুঃখজনক: ইরান

ফিলিস্তিনের গাজা উপত্যকায় কয়েকদিন ধরে হামলা চালাচ্ছে ইসরায়েল। দেশটির তৃতীয় দিনের মতো হামালায় নিহতের সংখ্যা বেড়ে ৩৪ জনে দাঁড়িয়েছে। আহত হয়েছেন দুই শতাধিক। ইসরায়েলের এমন ভয়াবহ হামলার নিন্দা জানিয়ে বিশ্বের নীরবতাকে দুঃখজনক বলে আখ্যায়িত করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি।

টুইটার কেনার চুক্তি এগিয়ে নিতে নতুন শর্ত ইলন মাস্কের

জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম টুইটার কেনার চুক্তিকে এগিয়ে নিতে নতুন শর্ত দিয়েছেন বিশ্বের শীর্ষ ধনী ও টেসার প্রধান নির্বাহী ইলন মাস্ক। টুইটার কর্তৃপক্ষ যদি সঠিক ব্যবহারকারীদের তথ্য নিশ্চিত করতে পারে তাহলে তিনি চুক্তিতে ফিরবেন বলে ইঙ্গিত দিয়েছেন। ইলন মাস্ক মূলত ভুয়া ও সঠিক অ্যাকাউন্টের প্রকৃত সংখ্যা জানাতে চান।

চীনে কঠোর লকডাউনের কারণে আটকা পড়েছেন ৮০ হাজারের বেশি পর্যটক

চীনের জনপ্রিয় একটি পর্যটন শহরে ৮০ হাজারের বেশি পর্যটক আটকা পড়েছেন। চীনের হাওয়াই নামে পরিচিত সানিয়া শহরে সম্প্রতি করোনা সংক্রমণ বেড়ে গেছে। ফলে সেখানে কঠোর লকডাউন জারি করেছে কর্তৃপক্ষ।

তেল-শস্য নিয়ে আরও চার জাহাজ ইউক্রেন ছাড়লো

শস্য এবং সূর্যমুখী তেল নিয়ে ইউক্রেন বন্দর ছেড়েছে আরও চার জাহাজ। নিরাপদ করিডোর দিয়ে ওই জাহাজগুলো ইউক্রেনের বিভিন্ন বন্দর থেকে ছেড়ে গেছে বলে বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়।গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আকস্মিক হামলা চালায় রাশিয়া। তারপর থেকে এখন পর্যন্ত সংঘাত চলছেই। এদিকে যুদ্ধ সংঘাতের কারণে ইউক্রেনে লাখ লাখ টন শস্য আটকা পড়েছে। এসব শস্য ইউক্রেনের বাইরে যেতে না পারায় বিশ্বজুড়ে খাদ্য সংকট এবং খাদ্যপণ্যের মূল্য অনেক বেড়ে গেছে।

চীনের সামরিক মহড়ায় ক্ষুব্ধ যুক্তরাষ্ট্র

তাইওয়ানের আকাশ ও সমুদ্রসীমায় চীনের সামরিক মহড়াকে উসকানিমূলক ও কাণ্ডজ্ঞানহীন বলছে হোয়াইট হাউজ। স্থানীয় সময় শনিবার (৬ আগস্ট) হোয়াইট হাউজের এক মুখপাত্র বলেন, ‘তাইওয়ানের স্থিতিশীলতা নষ্ট করতে চীনের এই প্রচেষ্টা। চীন উসকানিমূলক ও কাণ্ডজ্ঞানহীন কাজ করছে। চীনের হিসাব-নিকাশে ভুল রয়েছে বলেও মন্তব্য করেন তিনি।

কিউবায় বজ্রপাতে তেলের ডিপোতে ভয়াবহ আগুন, নিহত ১

কিউবায় বজ্রপাতে তেলের ডিপোতে আগুন লেগে একজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এতে দগ্ধ হয়েছেন আরও ১২১ জন। আগুন নেভাতে গিয়ে নিখোঁজ আরও ১৭ ফায়ার সার্ভিস কর্মী। উদ্ধার কাজ চলাকালে আহত ব্যক্তিদের মধ্যে দেশটির জ্বালানিমন্ত্রী লিভান অ্যারোন্তেও রয়েছেন।

এমএসএম/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।