মুখ্যমন্ত্রীর পদত্যাগে বিহার বিজেপিতে বড় ধাক্কা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:৪০ পিএম, ০৯ আগস্ট ২০২২

ভারতের বিহারের রাজনীতিতে যে জল্পনা শুরু হয়েছিল, সেটাই এবার সত্যি হলো। রাজ্যটির মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিলেন নীতীশ কুমার। মঙ্গলবার (৯ আগস্ট) রাজ্যপাল ফাগু চৌহানের কাছে নিজের ইস্তফাপত্র দিয়ে দিয়েছেন নীতীশ। যার অর্থ বিহারে সরকারিভাবে এনডিএ বা ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স জমানার অবসান ঘটলো। এই জোটের নেতৃত্বে আছে ভারতীয় জনতা পার্টি (বিজেপি)।

ইস্তফা দেওয়ার পর বিহারের বিদায়ী মুখ্যমন্ত্রী জানিয়েছেন, তার দলের সব সংসদ সদস্য ও বিধায়ক একযোগে এনডিএ ত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছে। এই প্রথম বিহার সংকট নিয়ে সরকারিভাবে মুখ খুললেন তিনি। নীতীশ পদত্যাগ করার অর্থ তার গোটা মন্ত্রিসভা ভেঙে গেলো। এই মন্ত্রিসভায় ১৬ জন বিজেপির মন্ত্রীও ছিলেন। তারাও পদ হারালেন। বিজেপির পক্ষ থেকে এ নিয়ে এখনও সরকারিভাবে কোনো বিবৃতি দেওয়া হয়নি।

যদিও বিহারের মসনদ থেকে বেশিদিন দূরে থাকতে হবে না নীতীশকে। শীঘ্রই আরজেডি ও কংগ্রেসকে সঙ্গে নিয়ে ফের মসনদে বসবেন তিনিই। ইস্তফা দেওয়ার পরই সোজা তেজস্বী যাদব ও রাবড়ি দেবীর বাসভবনে চলে গিয়েছেন তিনি। সেখানেই নতুন সরকার গঠন নিয়ে চূড়ান্ত আলোচনা হবে বলে সূত্রের দাবি। এরই মধ্যে আরজেডি, জেডিইউ ও কংগ্রেসের মধ্যে সরকার গঠন নিয়ে প্রাথমিক আলোচনা সারা হয়ে গিয়েছে। শোনা যাচ্ছে নতুন সরকার গঠনের ফর্মুলাও তৈরি হয়ে গিয়েছে। নতুন ফর্মুলা অনুযায়ী, নীতীশের দল জেডিইউয়ের হাতেই থাকবে মুখ্যমন্ত্রিত্ব। অর্থাৎ নীতীশ ফের মুখ্যমন্ত্রী হবেন। এবারে মহাজোটের হয়ে।

অন্যদিকে নতুন সরকারের ফর্মুলা অনুযায়ী উপ-মুখ্যমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী হবেন আরজেডি থেকে। সেক্ষেত্রে এই দুটি পদেই বসতে পারেন তেজস্বী যাদব। অন্যদিকে কংগ্রেসের হাতে যেতে পারে স্পিকার পদ। যদিও আরেকটি সূত্র দাবি করছে, কংগ্রেস দ্বিতীয় উপ-মুখ্যমন্ত্রীর পদও পেতে পারে। যদিও এ নিয়ে সরকারিভাবে এখনো কোনো পক্ষ মুখ খোলেনি।

এমএসএম/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।