চীনে নতুন আতঙ্ক ল্যাঙ্গিয়া ভাইরাস

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:৪৬ পিএম, ১০ আগস্ট ২০২২

করোনাভাইরাসের পর এবার চীনে নতুন আতঙ্ক হয়ে দাঁড়িয়েছে ল্যাঙ্গিয়া ভাইরাস। ইতোমধ্যেই দেশটিতে ৩৫ জন এই নতুন ভাইরাসে আক্রান্ত হয়েছে বলে খবর পাওয়া গেছে। তাইপেই টাইমসের এক প্রতিবেদনে জানানো হয়েছে, দেশটির শ্যানডং এবং হেনান প্রদেশে এই ভাইরাস শনাক্ত হয়েছে।

তাইওয়ানের বিজ্ঞানীদের বরাত দিয়ে গার্ডিয়ানের এক প্রতিবেদনে জানানো হয়েছে, এই ভাইরাসটি সম্ভবত প্রাণী থেকে মানুষের দেহে সংক্রমিত হয়েছে। এই ভাইরাসের প্রাদুর্ভাবের বিষয়টি পর্যবেক্ষণ করছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

নতুন এই ভাইরাস সম্পর্কে চীন, সিঙ্গাপুর এবং অস্ট্রেলিয়ার বিজ্ঞানীদের দেওয়া বিভিন্ন তথ্য নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনে (এনইজেএম) প্রকাশিত হয়েছে।

তাইওয়ানের সেন্টার্স ফর ডিজেজ কন্ট্রোলের (সিডিসি) উপ-মহাপরিচালক চুয়াং জেন-সিয়াং বলেছেন, নতুন এই ভাইরাসে আক্রান্ত ২৬ জনের দেহে জ্বর, ক্লান্তি, কাশি, ক্ষুধা হ্রাস, পেশী ব্যথা, বমি বমি ভাব, মাথাব্যথার মতো লক্ষণ দেখা গেছে।

এসব রোগীর শ্বেত রক্তকণিকা হ্রাস, প্লেটলেটের হার কমে যাওয়া, লিভারে সমস্যা এবং কিডনি অকার্যকরের মতো সমস্যাও দেখা দিয়েছে।

তবে বিজ্ঞানীরা জানিয়েছেন, এই ভাইরাসে এখনও কারও মৃত্যুর খবর পাওয়া যায়নি। ডিউক-এনইউএস মেডিকেল স্কুলের অধ্যাপক ওয়াং লিনফা গ্লোবাল টাইমসকে বলেন, এই ভাইরাসকে এখন পর্যন্ত মারাত্মক বা খুব বিপজ্জনক বলা যাচ্ছে না। তাই এখনই এ নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই।

টিটিএন/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।