আড়াই মাসের জন্য ভারতের প্রধান বিচারপতি হচ্ছেন উদয় ললিত

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৩৩ এএম, ১১ আগস্ট ২০২২

ভারতের ৪৯তম প্রধান বিচারপতি হিসেবে মনোনীত হলেন উদয় উমেশ ললিত। বর্তমান প্রধান বিচারপতি এনভি রামানাই পরবর্তী প্রধান বিচারপতি হিসেবে ললিতের নাম প্রস্তাব করেছিলেন। বুধবার (১০ আগস্ট) রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু ললিতের নিয়োগপত্রে সই করেন।

বর্তমান প্রধান বিচারপতি এন ভি রামানার কার্যকাল শেষ হচ্ছে আগামী ২৬ আগস্ট। ২৭ আগস্ট ললিতের শপথ নেওয়ার কথা রয়েছে। বিচারপতি এসএম সিকরির পরে তিনিই দ্বিতীয় বিচারপতি যিনি সরাসরি বার থেকে প্রধান বিচারপতি হবেন। এর আগে সিকরি ১৯৭১ সাল থেকে ১৯৭৩ সময়কালে দেশের প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব পালন করেছিলেন।

তবে প্রধান বিচারপতির পদে ললিতের বেশিদিন থাকা হবে না। মাত্র আড়াই মাস এ পদে থাকবেন তিনি। আগামী ৮ নভেম্বর ললিতের ৬৫ বছর বয়স পূর্ণ হবে। তারপরই অবসর নেবেন তিনি। নিয়ম অনুযায়ী ৬৫ বছরের বেশি বয়সে প্রধান বিচারপতির পদে থাকা যায় না। এর আগে মাত্র চারজন ললিতের থেকে কম সময়ের জন্য প্রধান বিচারপতি পদে ছিলেন।

১৯৮৩ সালের জুন মাস থেকে আইনজীবীর কাজ শুরু করেন ললিত। ১৯৮৫ সালের ডিসেম্বর পর্যন্ত মুম্বাই হাইকোর্টে প্র্যাকটিস করার পরে দিল্লি হাইকোর্টের সঙ্গে যুক্ত হন তিনি। পরে ২০০৪ সালে তিনি সিনিয়র অ্যাডভোকেট হন। ২০১৪ সালের ১৩ আগস্ট সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে নিযুক্ত হন তিনি। ৮ নভেম্বর পর্যন্ত তিনি ওই পদে থাকবেন। তারপর অবসর নেওয়ার কথা তাঁরও।

এমআইএইচএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।