গোতাবায়া রাজাপাকসে এখন থাইল্যান্ডে

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:৩১ এএম, ১২ আগস্ট ২০২২
ছবি: সংগৃহীত

শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে বৃহস্পতিবার (১১ আগস্ট) থাইল্যান্ডে পৌঁছেছেন বলে জানা গেছে। থাইল্যান্ডের এক শীর্ষ কর্মকর্তা জানিয়েছেন, স্থানীয় সময় রাত ৮টার দিকে একটি প্রাইভেট জেটে করে ডন মুয়াং আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তিনি। বিক্ষোভের মুখে দেশ ছেড়ে পালান শ্রীলঙ্কার এই সাবেক প্রেসিডেন্ট। প্রথমে তিনি যান মালদ্বীপে। এরপর ভ্রমণ ভিসায় সিঙ্গাপুর যান তিনি।

স্থানীয় গণমাধ্যমগুলো বলছে, বিমানবন্দরে পৌঁছার ৪০ মিনিট পর তার স্ত্রীসহ ওই এলাকা ত্যাগ করেন। ভ্রমণ ভিসায় থাইল্যান্ডে গোতাবায়া থাকতে পারবেন তিন মাস।

এ বিষয়টি নিশ্চিত করে থাইল্যান্ডের প্রধানমন্ত্রী প্রায়ুথ চান-ওচা গত বুধবার বলেন, গোতাবায়া অস্থায়ীভাবে থাইল্যান্ড সফর করবেন। থাইল্যান্ডে অবস্থানকালে তিনি অন্য কোনো দেশে স্থায়ী আশ্রয়লাভের চেষ্টা করবেন। তবে থাইল্যান্ডে থাকাকালে কোনো রাজনৈতিক কর্মকাণ্ড পরিচালনা করবেন না বলেও জানান তিনি। প্রায়ুথ চান-ওচা আরও বলেন, গোতাবায়ার সফরের বিষয়টি মানবিক।

এদিকে, দেশটির পররাষ্ট্রমন্ত্রী ডন প্রামুদউইনাই বলেন, এখনো কূটনৈতিক পাসপোর্টধারী হওয়ায় গোতাবায়া ৯০ দিন থাইল্যান্ডে থাকতে পারবেন।

গত ১৪ জুলাই ৭৩ বছর বয়সী গোতাবায়া রাজাপাকসে মালদ্বীপ থেকে সৌদি আরবের একটি ফ্লাইটে চাঙ্গি বিমানবন্দরে নামার পর তাকে ১৪ দিনের ভিজিট পাস দেওয়া হয়। পরবর্তীতে এর মেয়াদ আরও দুই সপ্তাহ অর্থাৎ ১৪ দিন বাড়ানো হয়।

সরকারবিরোধী তুমুল বিক্ষোভের মুখে গত ১৩ জুলাই শ্রীলঙ্কা থেকে পালিয়ে মালদ্বীপে যান গোতাবায়া। এরপর সিঙ্গাপুরে গিয়ে পদত্যাগপত্র পাঠান তিনি। গোতাবায়ার সিঙ্গাপুরে প্রবেশের পর দেশটির অভিবাসন কর্তৃপক্ষ জানায়, তিনি ব্যক্তিগত সফরে গেছেন।

সূত্র: কলম্বো গেজেট, এপি

এসএনআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।