মিনিটে ১৭টি বোম্বাই মরিচ খেয়ে বিশ্বরেকর্ড!

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:৩৯ পিএম, ১২ আগস্ট ২০২২

মাথা ঘুরিয়ে দেওয়া ঝালের জন্য বিখ্যাত দক্ষিণ এশিয়ার নাগা মরিচ বা বোম্বাই মরিচ। ভয়ংকর স্বাদের কারণে এটিকে ‘ঘোস্ট পিপার’ বা ভূত মরিচ বলে ডাকে পশ্চিমারা। সম্প্রতি এক মিনিটে ১৭টি বোম্বাই মরিচ খেয়ে গিনেস বুকে নাম লিখিয়েছেন যুক্তরাষ্ট্রের গ্রেগরি ফস্টার।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ড (জিডব্লিউআর) জানিয়েছে, ক্যালিফোর্নিয়ার বাসিন্দা ফস্টার ২০২১ সালের নভেম্বরে এক মিনিটে ১৭টি বোম্বাই মরিচ খেয়ে রেকর্ড গড়েছিলেন। তবে তার স্বীকৃতি মিলেছে গত সোমবার।

জিডব্লিউআরের তথ্যমতে, বোম্বাই মরিচ বিশ্বের অন্যতম ঝাল মরিচ হিসেবে পরিচিত। এতে ১০ লাখ স্কোভিল (ঝাল পরিমাপের একক) রয়েছে। এর মানে, ফস্টার এক মিনিটে প্রায় ১ কোটি ৭০ লাখ স্কোভিল ঝাল সহ্য করেছেন।

এক নোটে গিনেস কর্তৃপক্ষ জানিয়েছে, গ্রেগরি ফস্টার বরাবরই ঝালযুক্ত খাবার পছন্দ করেন, এমনকি বাড়িতে নিজেই মরিচের চাষ করেন। তিনি বছরের পর বছর নিজের ঝাল সহ্য করার শক্তি বাড়ানোর চেষ্টা চালিয়ে গেছেন। এ জন্যই বিশ্বের সবচেয়ে ঝাল মরিচগুলো এখন নির্বিঘ্নে হজম করে ফেলতে পারেন এই ব্যক্তি।

ফস্টার বলেছেন, এই রেকর্ডের চেষ্টা ছিল আমার ব্যক্তিগত চ্যালেঞ্জ। দেখতে চেয়েছিলাম, আমি নিজেকে এবং অতিরিক্ত ঝাল মরিচের প্রতি আমার ভালোবাসাকে কতদূর নিয়ে যেতে পারি।

গ্রেগরি ফস্টার এর আগেও একটি বিশ্বরেকর্ডে নাম লিখিয়েছেন। ২০১৭ সালে দ্রুততম সময়ে তিনটি ক্যারোলিনা রিপার মরিচ খাওয়ার বিশ্বরেকর্ড গড়েছিলেন তিনি। এটি পৃথিবীর সবচেয়ে ঝাল মরিচ, যার স্কোভিল প্রায় ২২ লাখ। মাত্র ৮ দশমিক ৭২ সেকেন্ডে ছয়টি ক্যারোলিনা রিপার মরিচ খাওয়ার রেকর্ডও ফস্টারের দখলে।

সূত্র: এনডিটিভি, উইকিপিডিয়া

কেএএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।