অস্ট্রেলিয়ায় গুগলকে ৪ কোটি ডলার জরিমানা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:৫৭ পিএম, ১২ আগস্ট ২০২২

অস্ট্রেলিয়ার ফেডারেল আদালত গুগল অ্যালফাবেটকে প্রায় চার কোটি ৩০ লাখ ডলার জরিমানা করেছে। ব্যক্তিগত অবস্থানের ডেটা সংগ্রহের জন্য ব্যবহারকারীদের বিভ্রান্ত করায় শাস্তি হিসেবে এ পদক্ষেপ নেওয়া হয়েছে। দেশটির প্রতিযোগিতা কমিশন এ তথ্য জানিয়েছে। খবর রয়টার্সের।

আদালত দেখেছে যে, গুগল জানুয়ারি ২০১৭ থেকে ডিসেম্বর ২০১৮ এর মধ্যে অ্যান্ড্রয়েড মোবাইল ডিভাইসের মাধ্যমে সংগ্রহ করা ব্যক্তিগত অবস্থানের ডেটা সম্পর্কে কিছু গ্রাহককে বিভ্রান্ত করেছে।

অস্ট্রেলিয়ায় ১৩ লাখ গুগল অ্যাকাউন্ট ব্যবহারকারী প্রভাবিত হয়ে থাকতে পারে বলে অনুমান করছে কমিশন। এরপরই গুগল ও এর স্থানীয় ইউনিটের বিরুদ্ধে ২০১৯ সালে ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়া শুরু হয়।

বিবৃতিতে গুগল জানিয়েছে, বিষয়টি নিষ্পত্তি করা হয়েছে। ব্যবস্থাপনা ও সহজে বুঝতে অবস্থানের তথ্য ভালোভাবে উপস্থাপন করা হয়েছে।

গুগল মূলত গত বছর অস্ট্রেলিয়ায় আইনি পদক্ষেপে জড়িয়ে পড়ে। কারণ সরকার গুগল ও ফেসবুককে তাদের প্ল্যাটফর্মের সামগ্রীর জন্য মিডিয়া সংস্থাগুলোকে অর্থ প্রদান করার একটি আইন পাশ করেছে।

এমএসএম/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।