সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১২ আগস্ট ২০২২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:০৪ পিএম, ১২ আগস্ট ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

থাইল্যান্ডেও স্বস্তিতে নেই গোতাবায়া, হোটেলের মধ্যেই থাকার পরামর্শ

শ্রীলঙ্কার ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে এখন থাইল্যান্ডের একটি হোটেলে অবস্থান করছেন। হোটেলটি রাজধানীর প্রাণ কেন্দ্রে অবস্থিত। তাই নিরাপত্তাজনিত কারণে দেশটির পুলিশ তাকে হোটেলের বাইরে না যাওয়ার পরামর্শ দিয়েছে।

মোটা বলায় ক্ষুব্ধ ইরাকি অভিনেত্রী, ম্যাগাজিনের বিরুদ্ধে মামলা

মোটা হিসেবে উপস্থাপন করায় ব্রিটিশ ম্যাগাজিন দ্য ইকোনমিস্টের বিরুদ্ধে মামলা করেছেন এক ইরাকি অভিনেত্রী। তিনি অভিযোগে বলেন, আরব নারীদের ‘স্থূলতা’র ওপর এক নিবন্ধে তার ছবি ব্যবহার করেছে ব্রিটিশ সাময়িকীটি।

ভারতে কমেছে মূল্যস্ফীতি

ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে দেশে দেশে মূল্যস্ফীতি বাড়তে শুরু করে। তবে বিশ্ববাজারে তেলের মূল্য কমে ১০০ ডলারের নিচে নেমে আসায় অনেক দেশেই স্বস্তি ফিরছে। ভারতে জুলাইতে খুচরা মূল্যস্ফীতি কমে ৬ দশমিক ৭১ শতাংশে দাঁড়িয়েছে, যা চলতি বছরের মার্চের পর সর্বনিম্ন। তবে দেশটির কেন্দ্রীয় ব্যাংকের প্রত্যাশার চেয়ে বেশি।

অস্ট্রেলিয়ায় গুগলকে ৪ কোটি ডলার জরিমানা

অস্ট্রেলিয়ার ফেডারেল আদালত গুগল অ্যালফাবেটকে প্রায় চার কোটি ৩০ লাখ ডলার জরিমানা করেছে। ব্যক্তিগত অবস্থানের ডেটা সংগ্রহের জন্য ব্যবহারকারীদের বিভ্রান্ত করায় শাস্তি হিসেবে এ পদক্ষেপ নেওয়া হয়েছে। দেশটির প্রতিযোগিতা কমিশন এ তথ্য জানিয়েছে। খবর রয়টার্সের।

জ্বালানি তেলের মূল্য কমছে পাকিস্তানে

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধ শুরুর পর আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের মূল্য বেড়ে আকাশচুম্বী হয়। কিন্তু বর্তমানে তেলের দাম কমে ১০০ ডলারের নিচে চলে এসেছে। এমন পরিস্থিতিতে পেট্রলিয়াম পণ্যের দাম কমাতে যাচ্ছে পাকিস্তান সরকার। জানা গেছে, ১৬ আগস্টের মধ্যে এ সম্পর্কিত একটি ঘোষণা দিতে পারে দেশটি।

এবার ইউক্রেন থেকে গম রপ্তানি শুরু

যুদ্ধ শুরু হওয়ার পর প্রথমবারের মতো ইউক্রেন থেকে গম রপ্তানি শুরু হলো। এরই মধ্যে গমবাহী একটি জাহাজ ইউক্রেনের বন্দর ছেড়েছে। জাতিসংঘের মধ্যস্থতায় রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চুক্তি সই হয়েছে। এর আওতায় মোট ১৪টি জাহাজ এখন পর্যন্ত ইউক্রেন ছাড়লো। কারণ এর আগে ১২টি জাহাজ অন্য খাদ্য পণ্য নিয়ে ইউক্রেন ছাড়ে। যুদ্ধ শুরু হওয়ার পর প্রথমবারের মতো ইউক্রেন থেকে গম রপ্তানি শুরু হলো। এরই মধ্যে গমবাহী একটি জাহাজ ইউক্রেনের বন্দর ছেড়েছে। জাতিসংঘের মধ্যস্থতায় রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চুক্তি সই হয়েছে। এর আওতায় মোট ১৪টি জাহাজ এখন পর্যন্ত ইউক্রেন ছাড়লো। কারণ এর আগে ১২টি জাহাজ অন্য খাদ্য পণ্য নিয়ে ইউক্রেন ছাড়ে। শুক্রবার (১২ আগস্ট) তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে।

জনগণের খরচ কমাতে যা করছে বিভিন্ন দেশ

বিশ্বজুড়ে বেড়েই চলেছে নিত্যপণ্যের দাম। অতিপ্রয়োজনীয় জিনিসপত্র কিনতে হিমশিম খেতে হচ্ছে নিম্নআয়ের মানুষদের। তবে তাদের ওপর এই বাড়তি চাপ কমাতে নানা ধরনের পদক্ষেপ নিয়েছে বিশ্বের বিভিন্ন দেশ। এর মধ্যে রয়েছে জ্বালানির দাম কমানো, আর্থিক প্রণোদনা দেওয়া, রপ্তানিতে নিষেধাজ্ঞা আরোপসহ বহু উদ্যোগ।

ট্যালকম বেবি পাউডার বিক্রি বন্ধ করে দিচ্ছে জনসন

আগামী বছর থেকে আর পাওয়া যাবে না জনসন অ্যান্ড জনসনের (জেঅ্যান্ডজে) ট্যালকম বেবি পাউডার। গত বৃহস্পতিবার (১১ আগস্ট) এই ঘোষণা দিয়েছে মার্কিন ফার্মাসিউটিক্যাল শিল্প প্রতিষ্ঠানটি। বছর দুয়েক আগে সুরক্ষা সংক্রান্ত আইনি জটিলতায় যুক্তরাষ্ট্রে ট্যালক-নির্ভর পাউডার বিক্রি বন্ধ করেছিল জেঅ্যান্ডজে। এবার সারা বিশ্বের জন্যই একই পদক্ষেপ নিতে চলেছে তারা।

দৈনিক মৃত্যুতে শীর্ষে যুক্তরাষ্ট্র, সংক্রমণে জাপান

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় বিশ্বে এক হাজার ৭২৪ জনের মৃত্যু হয়েছে। এর আগের ২৪ ঘণ্টায় করোনায় মারা যান দুই হাজার ৪৪ জন। ফলে একদিনের ব্যবধানে বিশ্বে করোনায় মৃত্যু কমেছে। এ নিয়ে বিশ্বে করোনায় মোট মৃত্যু হয়েছে ৬৪ লাখ ৪৮ হাজার ৭৪ জনের। আলোচ্য সময়ে নতুন করে ৭ লাখ ৭০ হাজার ৪৩৬ জনের করোনা শনাক্ত হয়েছে। মহামারির শুরু থেকে এ পর্যন্ত শনাক্ত বেড়ে দাঁড়িয়েছে ৫৯ কোটি ২৯ লাখ ৩৬ হাজার ৭৯ জনে।

এফবিআই কার্যালয়ে হামলার চেষ্টা, পুলিশের গুলিতে বন্দুকধারী নিহত

যুক্তরাষ্ট্রের ওহাইও অঙ্গরাজ্যে গোয়েন্দা সংস্থা এফবিআইয়ের কার্যালয়ে অস্ত্র নিয়ে ঢোকার চেষ্টার পর পুলিশের গুলিতে নিহত হয়েছেন এক ব্যক্তি। এ ঘটনা দেশটিতে ব্যাপক আলোচনার জন্ম দিয়েছে। কারণ মাত্র কয়েকদিন আগেই সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ফ্লোরিডার বাড়িতে তল্লাশি চালিয়েছিল এফবিআই, যা তার উগ্র সমর্থকদের ক্ষুব্ধ করেছে। তবে তাৎক্ষণিকভাবে এ দুটি ঘটনার মধ্যে যোগসূত্রের বিষয়ে নিশ্চিত হওয়া যায়নি। খবর এএফপির।

এমএসএম/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।