সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৩ আগস্ট ২০২২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:০৫ পিএম, ১৩ আগস্ট ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

কাবুলে নারী বিক্ষোভকারীদের ওপর গুলি

আফগানিস্তানের রাজধানী কাবুলে নারী বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে তালেবান যোদ্ধারা তাদের মারধর করেছে এবং ফাঁকা গুলি ছুড়েছে বলে অভিযোগ উঠেছে। গত বছরের আগস্টে রাজধানী কাবুল দখলের মাধ্যমে তালেবান পুরো দেশের নিয়ন্ত্রণ নেয়। এদিকে তালেবানের শাসনের এক বছরের মাথায় নারীদের বিরুদ্ধে বিরূপ আচরণের খবর সামনে এলো।

৯ আসনে একাই লড়বেন ইমরান খান, পাকিস্তানের ইতিহাসে নতুন রেকর্ড

পাকিস্তানের জাতীয় পরিষদে খালি হওয়া নয়টি আসনের উপ-নির্বাচনে একাই লড়াই করার ঘোষণা দিয়েছেন সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান, যা দেশটির রাজনৈতিক ইতিহাসে নতুন রেকর্ড হতে যাচ্ছে। কারণ এর আগে কোনো প্রার্থী এক সঙ্গে এতটি আসনে প্রতিদ্বন্দ্বিতা করেনি। এরই মধ্যে মনোনয়নপত্র দাখিলের প্রস্তুতি নেওয়া শুরু করেছে ইমরান খানের দল তেহরিক-ই-ইনসাফ।

মাস্ক পরায় বাধ্যবাধকতা তুলে নিলো উত্তর কোরিয়া

মাস্ক পরায় বাধ্যবাধকতা তুলে নিয়েছে উত্তর কোরিয়া। একই সঙ্গে অন্যান্য বিধিনিষেধও শিথিল করা হয়েছে। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম শনিবার (১৩ আগস্ট) এ তথ্য নিশ্চিত করেছে। মাত্র কয়েকদিন আগেই করোনাভাইরাসের বিরুদ্ধে জয়ী হওয়ার ঘোষণা দেন দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উন।

অবশেষে চীনের পর্যবেক্ষণ জাহাজকে বন্দরে প্রবেশের অনুমতি শ্রীলঙ্কার

অবশেষে চীনের ইউয়ান ওয়াং-৫ নামের পর্যবেক্ষণ জাহাজটিকে হাম্বানটোটা বন্দরে প্রবেশের অনুমতি দিলো শ্রীলঙ্কার কর্তৃপক্ষ। এর আগে জাহাজটির প্রবেশ নিয়ে প্রশ্ন তোলে ভারত ও যুক্তরাষ্ট্র। এক পর্যায়ে জাহাজটিকে থামিয়ে দিতে বাধ্য হয় অর্থনৈতিকভাবে বিধ্বস্ত দ্বীপ দেশটি। তবে ভারত ও যুক্তরাষ্ট্র যুক্তি সঙ্গত কোনো কারণ দেখাতে না পারায় এ পদক্ষেপ নিলো শ্রীলঙ্কা। শনিবার (১৩ আগস্ট) ডেইলি মিররের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ফের করোনায় আক্রান্ত সোনিয়া গান্ধী

ফের করোনায় আক্রান্ত হয়েছেন ভারতের কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী। কংগ্রেসের এমপি এবং যোগাযোগ বিষয়ক ইন-চার্জ জয়রাম রমেশ এক টুইট বার্তায় এ তথ্য নিশ্চিত করেছেন। জয়রাম রমেস জানিয়েছেন, সোনিয়া গান্ধীর শারীরিক অবস্থা স্থিতিশীল রয়েছে। তিনি সব ধরনের স্বাস্থ্য প্রটোকল মেনে আইসোলেশনে থাকবেন।

খরায় পুড়ছে যুক্তরাজ্য, কৃষিতে বিপর্যয়ের আশঙ্কা

এবারের গ্রীষ্মে খুব কঠিন সময় যাচ্ছে জেক ফ্রিস্টোনের। পশ্চিম ইংল্যান্ডের ওরচেস্টারশায়ার-গ্লুচেস্টারশায়ার সীমান্তে ১ হাজার ৫৬৫ হেক্টরজুড়ে একটি খামার রয়েছে তার। এ বছর পর্যাপ্ত বৃষ্টিপাতের অভাবে জেকের তেলবীজ জাতীয় ফসল নষ্ট হয়ে গেছে। নতুন চাষের জন্য মাটিতে পর্যাপ্ত আর্দ্রতা নেই। তার ৮৫০টি ভেড়া ও ১ হাজার ৪০০টি ভেড়ার বাচ্চার খাবারের ঘাস ফুরিয়ে আসছে দ্রুত। জমির বিশাল অংশে শালগম লাগাতে না পারায় আগামী শীতের জন্য যথেষ্ট পরিমাণে পশুখাদ্যও মজুত করতে পারেননি তিনি।

চীনের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক নয়, হবেও না: এস জয়শঙ্কর

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বলেছেন, সীমান্ত পরিস্থিতি স্বাভাবিক না হলে ভারত-চীনের সম্পর্ক স্বাভাবিক হবে না। তিনি আরও বলেন, চীন যদি সীমান্ত এলাকায় শান্তি ও স্থিতিশীলতায় বিঘ্ন ঘটায় তবে এটি দু'দেশের সম্পর্কের ওপর আরও প্রভাব ফেলবে।

সালমান রুশদি ভেন্টিলেশনে

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ লেখক সালমান রুশদির ঘাড়ে ও পেটে ছুরিকাঘাত করেছে এক হামলাকারী। এতে গুরুতর আহত হয়েছেন ৭৫ বছর বয়সী এ লেখক। তিনি বর্তমানে ভেন্টিলেশনে রয়েছেন।

ট্রাম্পের বাড়ি থেকে গোপন নথি জব্দ এফবিআইয়ের

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ফ্লোরিডার বাড়িতে অভিযান চালিয়ে ১১ সেট অতি গোপন নথি জব্দ করেছে মার্কিন কেন্দ্রীয় তদন্ত সংস্থা (এফবিআই)। নথি জব্দের বিষয়ে সাবেক প্রেসিডেন্ট বলেছেন, তিনি কোনো অপরাধ করেননি। নথিগুলোতে গোপন কিছুই নেই।

মন্টিনিগ্রোতে বন্দুকধারীর গুলিতে নিহত ১০

মন্টিনিগ্রোতে বন্দুকধারীর গুলিতে অন্তত ১০ জন নিহত হয়েছেন। এ ঘটনায় একজন পুলিশ কর্মকর্তাসহ অন্তত ছয়জন আহত হয়েছেন। শুক্রবার (১২ আগস্ট) দেশটির রাজধানী পোদগোচ্চিয়া থেকে ৩৬ কিলোমিটার দূরে কেন্দ্রীয় শহর সেটিনজেতে এ হামলার ঘটনা ঘটে।

এমএসএম/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।