জার্মানি-পোল্যান্ডের নদীতে মারা যাচ্ছে মাছ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:১৩ পিএম, ১৪ আগস্ট ২০২২

জার্মানি ও পোল্যান্ডের মধ্যে দিয়ে প্রবাহিত হয়েছে ওডার নদী। এই নদীতেই ছড়িয়ে পড়েছে অজানা বিষাক্ত পদার্থ। এতে নদীর অসংখ্য মাছ মরে ভেসে উঠছে। জার্মানির ব্র্যান্ডেনবার্গ রাজ্যের পরিবেশ মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

মন্ত্রণালয়টি বৃহস্পতিবার জানিয়েছে, নদীর পানি বিশেষজ্ঞরা সেখানে কৃত্রিম রাসায়নিক পদার্থ থাকার প্রমাণ পেয়েছে। তবে পদার্থটি কীভাবে পানিতে প্রবেশ করেছে তা স্পষ্ট নয়।

স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, রাজ্যের পরীক্ষাগারে পানির নমুনায় পারদের উচ্চ মাত্রা পাওয়া গেছে।

তবে পোল্যান্ডের জাতীয় পানি ব্যবস্থাপনা কর্তৃপক্ষের প্রধান পোলস্যাট নিউজকে জানিয়েছেন, পানিতে পারদের উপস্থিতির বিষয়টি এখনো নিশ্চিত হওয়া যায়নি।

বার্লিনের পার্শ্ববর্তী রাজ্য ব্র্যান্ডেনবার্গের মন্ত্রণালয় থেকে জানানো হয়, পোল্যান্ড ও জার্মানিজুড়ে কী পরিমাণ মাছ মারা গেছে তা নির্ধারণ করা এখনো সম্ভব হয়নি।

পোল্যান্ডের প্রধানমন্ত্রী মাতেউস মোরাওয়েকি বলেছেন, নদীটি স্বাভাবিক হতে কয়েক বছর সময় লাগবে। কারণ এতে বিষাক্ত পদার্থের পরিমাণ অনেক বেশি।

এর আগে জার্মানির পরিবেশমন্ত্রীর এক মুখপাত্র বলেন, তারা পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছেন। পানিতে কী কী উপাদান রয়েছে সে সম্পর্কে আমাদের পরিষ্কারভাবে জানা প্রয়োজন।

এমএসএম/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।