এবার তাইওয়ান গেলেন মার্কিন আইনপ্রণেতাদের একটি দল

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:৩৯ পিএম, ১৪ আগস্ট ২০২২

চলমান উত্তেজনার মধ্যে তাইওয়ান সফরে গেলেন যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতাদের একটি প্রতিনিধি দল।রোববার (১৪ আগস্ট) দলটি তাইওয়ানে পৌঁছায়। জানা গেছে, তারা তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েনের সঙ্গে দেখা করবেন। চীনের ধারাবাহিক সামরিক মহড়ার মধ্যেই মার্কিন দলটি সেখানে গেলো। এর আগে যুক্তরাষ্ট্রের হাউজ স্পিকার ন্যান্সি পেলোসির সফরকে কেন্দ্র করে অঞ্চলটিতে উত্তেজনা তৈরি হয়, যা এখনো অব্যাহত রয়েছে। খবর রয়টার্সের।

তাইপেইতে ডি ফ্যাক্টো মার্কিন দূতাবাস জানিয়েছে, প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন সিনেটর এড মার্কি। তার সঙ্গে রয়েছেন আরও চার জন আইনপ্রণেতা। ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে সফরের অংশ হিসেবেই সেখানে গেছেন তারা।

তাইওয়ানের প্রেসিডেন্টের কার্যালয় জানিয়েছে, সোমবার সকালে দলটি সাইয়ের সঙ্গে দেখা করবে।

মার্কিন দূতাবাস আরও জানিয়েছে, প্রতিনিধিদলটি মার্কিন-তাইওয়ান সম্পর্ক, আঞ্চলিক নিরাপত্তা, বাণিজ্য ও বিনিয়োগ, বৈশ্বিক সরবরাহ চেইন, জলবায়ু পরিবর্তন ও পারস্পরিক স্বার্থের অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করতে তাইওয়ানের সিনিয়র নেতাদের সঙ্গে দেখা করবেন।

চীনের তীব্র আপত্তি উপেক্ষা করে গত ২ আগস্ট তাইওয়ান সফরে যান মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি। এতে ক্ষুব্ধ হয়ে গত ৪ আগস্ট থেকে দ্বীপটির আশপাশের ছয়টি অঞ্চলে ‘অভূতপূর্ব’ মাত্রায় সামরিক মহড়া শুরু করে বেইজিং।

তাইওয়ান স্বতন্ত্র দাবি করলেও চীন তাইওয়ানকে নিজেদের বলে মনে করে। এর আগে চীনের প্রেসিডেন্ট তাইওয়ানকে একত্র করার ঘোষণাও দেন।

এমএসএম/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।