এশিয়ার মিত্রদের সর্বাধুনিক অস্ত্রে সাজাতে ‘প্রস্তুত’ রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:১৫ পিএম, ১৫ আগস্ট ২০২২
ছবি: সংগৃহীত

এশিয়া, আফ্রিকা ও লাতিন আমেরিকার দেশগুলোর সঙ্গে সম্পর্ককে মূল্য দেয় রাশিয়া এবং এসব মিত্রকে সর্বাধুনিক অস্ত্র দিয়ে সাজাতে প্রস্তুত তারা। সোমবার (১৫ আগস্ট) রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এসব কথা বলেছেন। খবর রয়টার্সের।

এদিন মস্কোর কাছে একটি অস্ত্র প্রদর্শনীতে গিয়ে রাশিয়ার আধুনিক অস্ত্র সক্ষমতা বৃদ্ধির ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট এবং সমমনা দেশগুলোর সঙ্গে সেসব প্রযুক্তি ভাগাভাগির আগ্রহের কথা জানান।

তিনি বলেন, আমরা আমাদের মিত্রদের ছোট অস্ত্র থেকে সাঁজোয়া যান এবং গোলাবারুদ থেকে যুদ্ধবিমান ও মনুষ্যবিহীন আকাশযান (ড্রোন) দিতে প্রস্তুত। এর প্রায় সবই বাস্তবিক সামরিক অভিযানে একাধিকবার ব্যবহৃত হয়েছে।

প্রায় ছয় মাস ধরে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ চলার মধ্যেই এসব কথা বললেন ভ্লাদিমির পুতিন। ইউক্রেন ও পশ্চিমা দেশগুলোর দাবি, এই যুদ্ধে রুশ বাহিনীর ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

পশ্চিমা সামরিক বিশ্লেষকরা বলছেন, ইউক্রেন যুদ্ধে রাশিয়ার সৈন্য ও অস্ত্রের দুর্বল পারফরম্যান্সের কারণে ভারতের মতো সম্ভাব্য ক্রেতারা রুশ সমরাস্ত্র আমদানিতে নিরুৎসাহিত হতে পারে।

কেএএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।