সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৫ আগস্ট ২০২২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৫ পিএম, ১৫ আগস্ট ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বিশ্ববাজারে তেলের ব্যাপক দরপতন
আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের ব্যাপক দরপতন হয়েছে। সোমবার (১৫ আগস্ট) একদিনেই ব্যারেলপ্রতি এর দাম কমেছে চার মার্কিন ডলারের বেশি। সোমবার বাংলাদেশ সময় সন্ধ্যায় ৬টায় অপরিশোধিত তেলের আন্তর্জাতিক বেঞ্চমার্ক ব্রেন্টের দাম ছিল আগের সেশনের তুলনায় ৪ দশমিক ৮৪ শতাংশ কম। এদিন ব্রেন্টের দাম ব্যারেলপ্রতি ৪ দশমিক ৭৫ ডলার কমে ৯৩ দশমিক ৪০ ডলারে দাঁড়িয়েছে। এর আগে গত শুক্রবার ব্রেন্টের দাম কমেছিল অন্তত ১ দশমিক ৫ শতাংশ।

যুদ্ধের মধ্যে তেল বেচে সৌদি আরামকোর দ্বিগুণ লাভ
রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মধ্যে তেল বিক্রি করে গত বছর একই সময়ের তুলনায় প্রায় দ্বিগুণ লাভ করেছে সৌদি আরবের রাষ্ট্রায়াত্ত তেল কোম্পানি সৌদি আরামকো। রোববার (১৪ আগস্ট) প্রতিষ্ঠানটি জানিয়েছে, এ বছরের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল থেকে জুন) তারা ৪ হাজার ৮৪০ কোটি মার্কিন ডলার বা প্রায় ৪ লাখ ৬১ হাজার কোটি টাকা লাভ করেছে৷

এশিয়ার মিত্রদের সর্বাধুনিক অস্ত্রে সাজাতে ‘প্রস্তুত’ রাশিয়া
এশিয়া, আফ্রিকা ও লাতিন আমেরিকার দেশগুলোর সঙ্গে সম্পর্ককে মূল্য দেয় রাশিয়া এবং এসব মিত্রকে সর্বাধুনিক অস্ত্র দিয়ে সাজাতে প্রস্তুত তারা। সোমবার (১৫ আগস্ট) রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এসব কথা বলেছেন। এদিন মস্কোর কাছে একটি অস্ত্র প্রদর্শনীতে গিয়ে রাশিয়ার আধুনিক অস্ত্র সক্ষমতা বৃদ্ধির ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট এবং সমমনা দেশগুলোর সঙ্গে সেসব প্রযুক্তি ভাগাভাগির আগ্রহের কথা জানান।

রাশিয়ার তেল শোধন করে যুক্তরাষ্ট্রে পাঠালো ভারত, ক্ষুব্ধ ওয়াশিংটন
রাশিয়া থেকে তেল কিনে এর উৎস গোপন করে, সেটি পরিশোধনের পর যুক্তরাষ্ট্রে পাঠানোয় ভারতের ওপর ক্ষুব্ধ মার্কিন প্রশাসন। কারণ, এতে মস্কোর ওপর ওয়াশিংটনের দেওয়া নিষেধাজ্ঞার লঙ্ঘন হয়েছে। গত শনিবার (১৩ আগস্ট) ভারতের কেন্দ্রীয় ব্যাংকের এক শীর্ষ কর্মকর্তা এ কথা জানিয়েছেন।

কিম জং উনকে পুতিনের চিঠি
উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনকে চিঠি পাঠিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সেখানে তিনি দ্বিপাক্ষিক সম্পর্ক বাড়ানোর আহ্বান জানিয়েছেন। কিম জং উনকে পুতিন বলেছেন, দুই দেশ ‘সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে ব্যাপক ও গঠনমূলক দ্বিপাক্ষিক সম্পর্ক প্রসারিত করবে।’ সোমবার উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম কেসিএনএ-এর এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এক বছরে ক্ষুধা ও দারিদ্র্য বেড়েছে আফগানিস্তানে: দ্য ইকোনমিস্ট
একবছর আগে লিমার জীবন সুন্দর ছিল। আইন ও রাষ্ট্রবিজ্ঞানে স্নাতক ডিগ্রি নেওয়া ২৭ বছর বয়সী লিমার রাজধানী কাবুলে একটি চাকরি ছিল। তিনি তার অবসর সময়ে একটি স্থানীয় জিমেও কাজ করেছেন। কিন্তু গত বছর সশস্ত্র গোষ্ঠী তালেবান দেশটির নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকে, নারীদের অনেক কাজ থেকে, এমনকি পুরুষ সঙ্গী ছাড়া ভ্রমণ করা এবং তাদের খেয়াল খুশি মতো পোশাক পরায় নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলায় তিন সিরীয় সেনা নিহত
ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলায় সিরিয়ার কমপক্ষে তিন সেনা নিহত হয়েছে। আহত হয়েছে আরও তিন সেনা। ইসরায়েলি বাহিনী কয়েক দফা ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে বলে খবর পাওয়া গেছে। সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম সানা নিউজ এজেন্সি জানিয়েছে, রোববার রাত ৮টা ৫০ মিনিটে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়। রাজধানী দামেস্কের কাছাকাছি গ্রামাঞ্চলে এবং উপকূলীয় প্রদেশ টারতুসের কিছু এলাকা লক্ষ্য করে ওই হামলা চালানো হয়।

বাবার সামনে ফিলিস্তিনি তরুণকে গুলি করে মারলো ইসরায়েলিরা
ঘরে ঢুকে এক ফিলিস্তিনি তরুণকে পরিবারের সামনেই গুলি করে হত্যা করেছে দখলদার ইসরায়েলের সেনারা। সোমবার (১৫ আগস্ট) পূর্ব জেরুজালেমের পার্শ্ববর্তী কুফর আকাব শহরে ঘটেছে এই বর্বরোচিত ঘটনা। খবরে বলা হয়েছে, এদিন মোহাম্মদ ইব্রাহিম শাম নামে ২১ বছর বয়সী এক ফিলিস্তিনি তরুণকে নিজবাড়িতে গুলি করে ইসরায়েলি সেনাবাহিনী।

মুকেশ আম্বানীর পরিবারকে হত্যার হুমকি
রিলায়েন্সের কর্ণধার এবং ভারতের শীর্ষ ধনী মুকেশ আম্বানীর পরিবারকে প্রাণনাশের হুমকি দেওয়া হয়েছে। আট বার ফোন করে এই হুমকি দেওয়া হয় বলে থানায় অভিযোগ দায়ের করা হয়েছে। এ বিষয়ে তদন্ত করছে মুম্বাই পুলিশ। ভারতের বিভিন্ন গণমাধ্যম এ তথ্য নিশ্চিত করেছে। সূত্র জানিয়েছে, মুম্বাইয়ের রিলায়েন্স ফাউন্ডেশন হাসপাতালে আট বার ফোন দিয়ে হুমকি দেওয়া হয়েছে। ফোনে মুকেশ আম্বানী ও তার পরিবারকে হুমকি দিয়েছেন অজ্ঞাত এক ব্যক্তি।

আর্মেনিয়ায় আতশবাজির গুদামে বিস্ফোরণ, নিহত ৫
আর্মেনিয়ার রাজধানী ইয়েরেভানে একটি আতশবাজির গুদামে বিস্ফোরণের ঘটনায় কমপক্ষে পাঁচজন নিহত হয়েছে। আহত হয়েছে আরও বহু মানুষ। বেশ কিছু ভিডিও ফুটেজে দেখা গেছে সুরমালু বাজারে ওই দুর্ঘটনার পর চারদিকে ধোঁয়া ছড়িয়ে পড়েছে এবং লোকজন দ্রুত সেখান থেকে পালানোর চেষ্টা করছে।

কেএএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।