শ্রীলঙ্কার বন্দরে চীনের সামরিক জরিপের জাহাজ, উদ্বিগ্ন ভারত

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:৫৪ এএম, ১৬ আগস্ট ২০২২
ছবি: সংগৃহীত

ভারতের আপত্তি সত্ত্বেও শ্রীলঙ্কার হামবানটোটা বন্দরে নোঙর করলো চীনের বিতর্কিত একটি জাহাজ। মঙ্গলবার (১৬ আগস্ট) সকালে জাহাজটি পৌঁছে যায় কলম্বোর বন্দরে বলে জানা গেছে। বিশ্লেষকরা বলছেন, দ্য ইউয়ান ওয়াং ৫ নামের ওই চীনা জাহাজ গবেষণা ও জরিপ করার কাজে নিয়োজিত।

শ্রীলঙ্কায় চীনের এই জাহাজের প্রবেশ নিয়ে ভারত উদ্বেগ জানিয়ে আসছিল। এ নিয়ে কলম্বোর কাছে অভিযোগও দেয় রাজধানী দিল্লি। কিন্তু দিল্লির উদ্বেগ সত্ত্বেও জাহাজটি শ্রীলঙ্কায় প্রবেশের অনুমতি দেয় দেশটির নতুন সরকার। গত শনিবার কলম্বোর পক্ষ থেকে এ অনুমতি দেওয়া হয়।

দিল্লির উদ্বেগ হচ্ছে, জাহাজটি দিয়ে তাদের সামরিক অবকাঠামোতে নজরদারি চালাবে চীন। তবে ভারত এই দাবি প্রত্যাখ্যান করেছে যে তারা জাহাজটি সরিয়ে নেওয়ার জন্য শ্রীলঙ্কার ওপর চাপ সৃষ্টি করেছে।

১১২ কোটি মার্কিন ডলারের বিনিময়ে শ্রীলঙ্কা চীনের কাছে ৯৯ বছরের জন্য হামবানটোটা গভীর সমুদ্রবন্দর লিজ দিয়েছে। বন্দরটি নির্মাণ করার জন্য চীনা একটি কোম্পানিকে ১৪০ কোটি ডলারের কিছু কম পরিশোধ করতে হয়েছিল শ্রীলঙ্কার সরকারকে। ঋণ পরিশোধে ব্যর্থ হওয়ার পরপরই বন্দরটি লিজ দিয়ে দেয় শ্রীলঙ্কা।

নিরাপত্তা বিশ্লেষকরা ইউয়ান ওয়াং ৫ কে চীনের সর্বশেষ প্রজন্মের স্পেস-ট্র্যাকিং জাহাজগুলোর মধ্যে একটি হিসেবে বর্ণনা করেছেন, যা স্যাটেলাইট, রকেট এবং আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ পর্যবেক্ষণ করতে ব্যবহৃত হয়।

এদিকে, পেন্টাগনের দাবি, এই জাহাজের কৌশলগত জায়গাগুলো চীনের লিবারেশন আর্মির দ্বারা পরিচালিত হয়।

সূত্র: রয়টার্স

এসএনআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।