ক্রুজ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:১৭ পিএম, ১৭ আগস্ট ২০২২
ছবি: সংগৃহীত

সাগরে দুটি ক্রুজ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়ার কর্মকর্তাদের দাবি, চলতি মাসের শুরুতে এটাই পিয়ংইয়ংয়ের প্রথম অস্ত্র পরীক্ষা। বুধবার নাম প্রকাশ না করা শর্তে এক সামরিক কর্মকর্তা ইয়োনহাপ নিউজ এজেন্সিকে বলেন, দক্ষিণ পিয়ংগান প্রদেশের অনচনের পশ্চিম সাগরে আজ সকালে উত্তর কোরিয়ার দুটি ক্রুজ ক্ষেপণাস্ত্র পরীক্ষার বিষয়টি আমরা নিশ্চিত হয়েছি। খবর এএফপি, আল জাজিরা।

এর আগে গত ১০ জুলাই শেষ বারের মতো ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। সে সময় একাধিক রকেট লঞ্চার উৎক্ষেপণ করা হয়। অপরদিকে গত জানুয়ারিতে শেষ বার ক্রুজ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে পিয়ংইয়ং।

যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়া সবচেয়ে বড় সামরিক মহড়ার ঘোষণা দেওয়ার একদিন পরেই উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করলো। চার দিনের যৌথ সামরিক মহড়ার প্রস্তুতি নিচ্ছে মিত্র দেশ দুটি।

আগামী সপ্তাহে যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়ার মধ্যে এই মহড়া অনুষ্ঠিত হবে। এই মহড়াকে দুদেশের পক্ষ থেকে সম্মিলিত সামরিক প্রশিক্ষণ বলে উল্লেখ করা হয়েছে। কোরীয় দ্বীপে সাম্প্রতিক সময়ে উত্তর কোরিয়ার আগ্রাসন বেড়ে গেছে এমন অভিযোগ এনে দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাষ্ট্র সামরিক মহড়ার প্রস্তুতি নিচ্ছে।

উলচি ফ্রিডম শিল্ড নামে দক্ষিণ কোরিয়ায় মিত্র দেশ দুটির এই গ্রীষ্মকালীন মহড়া আগামী ২২ আগস্ট থেকে ১ সেপ্টেম্বর পর্যন্ত চলবে। যুদ্ধবিমান, যুদ্ধজাহাজ, ট্যাঙ্ক এবং প্রায় কয়েক হাজার সৈন্য এই মহড়ায় অংশ নেবেন।

উত্তর কোরিয়া এবং দক্ষিণ কোরিয়ার মধ্যে কূটনৈতিক সম্পর্কের উন্নয়ন এবং করোনাভাইরাসের কারণে গত কয়েক বছরে সিউল এবং ওয়াশিংটনের মধ্যে বেশ কিছু নিয়মিত মহড়া বন্ধ ছিল। তবে দুদেশই নিজেদের মধ্যে পুনরায় বড় ধরনের সামরিক মহড়া পরিচালনার অঙ্গীকার করেছে। তারই অংশ হিসেবে আগামী সপ্তাহের বৃহত্তম মহড়াটি অনুষ্ঠিত হবে।

এদিকে বুধবার দায়িত্ব গ্রহণের ১০০তম দিন পালন করছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইয়োন সুক ইয়োল। এ উপলক্ষে তিনি এক সংবাদ সম্মেলনে অংশ নেন। তবে ওই সম্মেলনে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের বিষয়ে কিছু বলা হয়নি।

টিটিএন/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।