রাশিয়া থেকে ফের জ্বালানি তেল আমদানি শুরু জাপানের

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:৪১ পিএম, ১৭ আগস্ট ২০২২
ছবি: সংগৃহীত

রাশিয়া থেকে ফের জ্বালানি তেল আমদানি শুরু করেছে জাপান। দেশটির অর্থমন্ত্রণালয় জানিয়েছে, জুলাই থেকে আমদানি শুরু হয়েছে। এর আগে রাশিয়া থেকে জ্বালানি আমদানি বন্ধ রাখে জাপান। রাশিয়ার ওপর পশ্চিমাদের নিষেধাজ্ঞা ছিল এর অন্যতম কারণ। তাছাড়া ইউক্রেনে হামলাকে কেন্দ্র করে জাপানও রাশিয়ার ওপর বেশ কিছু নিষেধাজ্ঞা আরোপ করেছে। বুধবার (১৭ আগস্ট) রুশ সংবাদমাধ্যম আরটির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, জুলাই মাসে জাপান কী পরিমাণ রাশিয়ান তেল আমদানি করেছে তা স্পষ্ট করে জানায়নি মন্ত্রণালয়টি। তবে বলা হয়, গত বছরের একই সময়ের চেয়ে ৬৫ দশমিক ৪ শতাংশ কম জ্বালানি তেল আমদানি করা হয়েছে। তাছাড়া এলএনজি আমদানি কমেছে ২০২১ সালের জুলাইয়ের চেয়ে ২৬ দশমিক ১ শতাংশ। পাশাপাশি কয়লার আমদানি কমেছে ৪০ দশমিক এক শতাংশ।

তবে তেলের আমদানির পরিমাণ কম হলেও বিশ্বব্যাপী পণ্যের দাম বৃদ্ধির কারণে গত বছরের তুলনায় জাপানে রাশিয়ার জ্বালানি রপ্তানির মূল্য ৪৫ দশমিক ১ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

চলতি বছরের মে মাসে জাপানের অর্থনীতি, বাণিজ্য ও শিল্প মন্ত্রী কোইচি হাগিউদা প্রতিশ্রুতি দিয়েছিলেন যে টোকিও ধীরে ধীরে রাশিয়ান জ্বালানির ওপর নির্ভরতা কমিয়ে দেবে। কিন্তু রাশিয়া থেকে শিগগিরই তেল আমদানি বন্ধ করা যাবে না বলেও জানানো হয়। জাপান রাশিয়ার তেলের ওপর মূল্যসীমা আরোপ করার জি-৭ এর পরিকল্পনাকেও সমর্থন করে, যা বর্তমানে আলোচনাধীনে রয়েছে।

এদিকে জাপান মধ্যপ্রাচ্য থেকে অপরিশোধিত জ্বালানি তেলের আমদানি উল্লেখযোগ্যজভাবে বৃদ্ধি করেছে। দেশটির ৯০ শতাংশ জ্বালানি আসে এ অঞ্চল থেকে। কাছে হওয়ায় রাশিয়া থেকেও জ্বালানি আমদানি করে জাপান।

এমএসএম/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।