ইসরায়েল-তুরস্কের মধ্যে পুরোদমে চালু হচ্ছে কূটনৈতিক সম্পর্ক

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:২১ পিএম, ১৭ আগস্ট ২০২২
তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলুর

ইসরায়েল ও তুরস্কের মধ্যে ফের পুরোদমে কূটনৈতিক সম্পর্ক চালু হচ্ছে। ইসরায়েলের প্রধানমন্ত্রী ইয়ার লাপিদ বুধবার (১৭ আগস্ট) এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন। এর মাধ্যমে দেশ দুইটি রাষ্ট্রদূত নিয়োগ করতে যাচ্ছে।

এর আগে তুরস্ক সফরে যান ইয়ার লাপিদ। সেখানে তিনি তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়্যেপ এরদোয়ান ও পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলুর সঙ্গে বৈঠক করেন। এরপরই দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ঘোষণা এল।

বিবৃতিতে বলা হয়, গত এক বছরে ইসরায়েল-তুরস্ক সম্পর্কের ইতিবাচক উন্নয়নের আলোকে, দুই দেশ পুরোদমে কূটনৈতিক প্রতিনিধিত্বে ফিরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

লাপিদ বলেন, তুরস্কের সঙ্গে সম্পর্ক স্থাপন আঞ্চলিক স্থিতিশীলতার জন্য যেমন গুরুত্বপূর্ণ সম্পদ তেমনি ইসরায়েলের নাগরিকদের জন্য একটি গুরুত্বপূর্ণ অর্থনৈতিক সম্পদ। আন্তর্জাতিক পরিসরে ইসরায়েলের মর্যাদা বাড়ানোর কথাও জানান তিনি।

এদিকে এমন সংবাদের সত্যতা স্বীকার করে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী বলেন, তেল আবিবে রাষ্ট্রদূত নিয়োগের মাধ্যমে ফিলিস্তিনিদের অধিকার ও জেরুজালেমের মর্যাদা রক্ষা করা হবে।

এমএসএম/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।