সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৭ আগস্ট ২০২২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৩ পিএম, ১৭ আগস্ট ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

চলতি বছর গ্যাসের মূল্য দ্বিগুণ হবে: রাশিয়া

চলতি বছর অর্থাৎ ২০২২ সালেই নিজেদের রপ্তানিযোগ্য গ্যাসের মূল্য দ্বিগুণ হবে বলে পূর্বাভাস দিয়েছে রাশিয়া। দেশটি জানিয়েছে, প্রতি এক হাজার ঘন মিটার গ্যাসের গড় মূল্য বেড়ে ৭৩০ ডলারে দাঁড়াতে পারে। এদিকে পাইপলাইনের মাধ্যমে ইউরোপে গ্যাস রপ্তানি কমিয়েছে পুতিন প্রশাসন।

অনুব্রত ও তার স্বজনদের বিপুল টাকার সন্ধান

ভারতের পশ্চিমবঙ্গের বীরভূমের তৃণমূল সভাপতি অনুব্রত মণ্ডল এবং তার আত্মীয়দের বিপুল সংখ্যক টাকার সন্ধান পেয়েছে দেশটির কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা (সিবিআই)। বুধবার (১৭ আগস্ট) তৃণমূল নেতা ও তার মেয়েসহ একাধিক আত্মীয়ের ফিক্সড ডিপোজিটের সন্ধান মেলে। যেখানে অন্তত ১৭ কোটি টাকা রয়েছে বলে জানিয়েছে সিবিআই। এক রাষ্ট্রায়ত্ত ব্যাংকের বোলপুরের শাখায় এই টাকাগুলো ছিল।

বিশ্বের শীর্ষ অস্ত্র সরবরাহকারী দেশ হতে চায় দ. কোরিয়া

অস্ত্র রপ্তানিতে বিশ্বের শীর্ষ দেশগুলোর কাতারে নাম লেখাতে চায় দক্ষিণ কোরিয়া। দেশটির প্রেসিডেন্ট ইউন সুক ইওল বুধবার (১৭ আগস্ট) বলেছেন, অস্ত্র রপ্তানিতে বিশ্বের শীর্ষ চারটি দেশের মধ্যে থাকার পরিকল্পনা করছে দক্ষিণ কোরিয়া। ক্ষমতা গ্রহণের ১০০ দিন পূর্তিতে এসব কথা জানান তিনি।

জরুরি অবস্থার মেয়াদ বাড়াবে না শ্রীলঙ্কা

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে বলেছেন, তার দেশে রাষ্ট্রীয় জরুরি অবস্থার মেয়াদ বাড়ানো হবে না। জরুরি অবস্থার আওতায় বর্তমানে যেসব বিধিনিষেধ কার্যকর রয়েছে আগামীকাল (বৃহস্পতিবার) তা উঠে যাবে। শ্রীলঙ্কার স্থানীয় ও আন্তর্জাতিক গণমাধ্যম এ তথ্য নিশ্চিত করেছে।

রাশিয়া থেকে ফের জ্বালানি তেল আমদানি শুরু জাপানের

রাশিয়া থেকে ফের জ্বালানি তেল আমদানি শুরু করেছে জাপান। দেশটির অর্থমন্ত্রণালয় জানিয়েছে, জুলাই থেকে আমদানি শুরু হয়েছে। এর আগে রাশিয়া থেকে জ্বালানি আমদানি বন্ধ রাখে জাপান। রাশিয়ার ওপর পশ্চিমাদের নিষেধাজ্ঞা ছিল এর অন্যতম কারণ। তাছাড়া ইউক্রেনে হামলাকে কেন্দ্র করে জাপানও রাশিয়ার ওপর বেশ কিছু নিষেধাজ্ঞা আরোপ করেছে। বুধবার (১৭ আগস্ট) রুশ সংবাদমাধ্যম আরটির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

যুক্তরাজ্যে মূল্যস্ফীতি বেড়ে ১৯৮২ সালের পর সর্বোচ্চ

যুক্তরাজ্যে লাফিয়ে বাড়ছে মানুষের জীবনযাত্রার ব্যয়। কারণ কোনোভাবেই দেশটির মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। চলতি বছরের জুলাই মাসে দেশটির মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ১০ দশমিক ১ শতাংশে, যা ১৯৮২ সালের ফেব্রুয়ারির পর সর্বোচ্চ। তাছাড়া জুনে মূল্যস্ফীতির এই হার ছিল ৯ দশমিক ৪ শতাংশ। বুধবার (১৭ আগস্ট) রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

২০১৯ সালে ঢাকায় বায়ুদূষণে ২২ হাজারের বেশি মৃত্যু

বায়ুদূষণের কারণে ২০১৯ সালে বাংলাদেশের রাজধানী ঢাকায় ২২ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। সম্প্রতি এক বৈশ্বিক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। যুক্তরাষ্ট্রভিত্তিক দুই সংস্থা-হেলথ ইফেক্টস ইনস্টিটিউট এবং ইনস্টিটিউট ফর হেলথ মেট্রিকস-এর রিপোর্ট অনুযায়ী, বিশ্বে বায়ুদূষণের মধ্যে শীর্ষ শহরগুলোর মধ্যে ঢাকার অবস্থান পঞ্চম।

ভারতের রুশ তেল কেনা মেনে নিয়েছে যুক্তরাষ্ট্র: জয়শঙ্কর

ইউক্রেন যুদ্ধ সত্ত্বেও রাশিয়ার কাছ থেকে ভারতের তেল কেনার বিষয়ে সমালোচনার কঠোর জবাব দিয়েছেন ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। তিনি বলেছেন, জ্বালানির বাড়তি দাম কমাতে সব দেশই চেষ্টা করে সম্ভাব্য সেরা চুক্তিটি করার। ভারতও সেটাই করেছে। আর নিম্নআয়ের একটি দেশের মন্ত্রী হিসেবে জনগণের কাছে সম্ভাব্য সর্বনিম্ন দামে জ্বালানি পৌঁছানো তার নৈতিক দায়িত্ব।

সিরিয়ার সীমান্ত পোস্টে তুরস্কের বিমান হামলা, নিহত ১৭

সিরিয়ার বেশ কয়েকটি সীমান্ত পোস্টে মঙ্গলবার বিমান হামলা চালিয়েছে তুরস্ক। এতে ১৭ যোদ্ধা নিহত হয়েছেন। একটি পর্যবেক্ষক সংস্থা এ তথ্য নিশ্চিত করেছে। এদিকে ওই হামলার পাল্টা জবাব দেওয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছে দামেস্ক।

বিশ্ববাজারে তেলের দাম ছয় মাসের মধ্যে সর্বনিম্ন

আন্তর্জাতিক বাজারে আরও কমলো অপরিশোধিত তেলের দাম। এর মধ্যে গত জানুয়ারির পর থেকে সর্বনিম্ন পর্যায়ে পৌঁছেছে যুক্তরাষ্ট্রের ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েটের (ডব্লিউটিআই) দাম। অয়েল প্রাইস ডটকমের তথ্যমতে, মঙ্গলবার (১৬ আগস্ট) পূর্ব-দেশীয় সময় (ইটি) দুপুর ২টা ২৪ মিনিটে ডব্লিউটিআইয়ের দাম কমে ব্যারেলপ্রতি ৮৬ দশমিক ১৩ মার্কিন ডলারে পৌঁছায়, যা আগের দিনের তুলনায় ৩ দশমিক ২৮ ডলার বা ৩ দশমিক ৬৭ শতাংশ কম।

এমএসএম/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।