আলজেরিয়ায় দাবানলে ২৬ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:০১ এএম, ১৮ আগস্ট ২০২২

উত্তর-পশ্চিম আফ্রিকার দেশ আলজেরিয়ায় দাবানলে অন্তত ২৬ জনের মৃত্যু হয়েছে। দেশটির উত্তরাঞ্চলে ভয়াবহ দাবানলে আরও ডজনখানেক মানুষ আহত হয়েছেন। আলজেরিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী নিজেই মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী কামেল বেলদজউদ বলেছেন, তিউনিসিয়ার সীমান্তবর্তী এল টারফে ২৪ জন এবং সেতিফে একজন মা ও মেয়ে মারা গেছেন।

বুধবার (১৭ আগস্ট) সন্ধ্যা থেকে হেলিকপ্টারযোগে সেখানে আগুন নেভানোর চেষ্টা করছেন ফায়ারসার্ভিস ও উদ্ধারকর্মীরা। ওই অঞ্চলের বিভিন্ন রাজ্য থেকে অন্তত ৩৫০ জন বাসিন্দাকে অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে।

সিভিল প্রোটেকশন এজেন্সি জানিয়েছে যে এল টারফ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এলাকা এবং সেখানে ১৬টি আগুন লাগার ঘটনা ঘটেছে।

সেতিফে মারা যাওয়া ৫৮ বছর বয়সী এক নারী ও তার ৩৬ বছর বয়সী মেয়ের নাম এখনো প্রকাশ করা হয়নি।

আলজেরিয়ার উত্তরাঞ্চলে প্রতিবছর দাবানলের ঘটনা ঘটে। গতবছরও দাবানলে সেখানে ৯০ জন মানুষের মৃত্যু হয়। আগুনে পুড়ে যায় এক লাখ হেক্টর বনভূমি।

গত আগস্টে, বেলদজউদ আলজেরিয়ার কাবাইল অঞ্চলে অগ্নিসংযোগের অভিযোগ করেন। বুধবারের এ ঘটনায় এই গ্রীষ্মে দাবানলে আলজেরীয়দের মোট মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ৩০ জনে।

সম্প্রতি ভূমধ্যসাগরীয় অঞ্চলের বেশ কয়েকটি দেশ দাবানলের তাণ্ডব দেখেছে। বিশেষ করে ইউরোপের ফ্রান্স, গ্রীস, পর্তুগাল, স্পেন এবং ইতালি সবকটি দেশ ক্ষতিগ্রস্ত হয়েছে ভয়াবহ দাবানলে।

সূত্র: বিবিসি

এসএনআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।