ব্যাংকের ভল্ট থেকে উধাও ১১ কোটি রুপির কয়েন, ২৫ জায়গায় তল্লাশি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৪২ এএম, ১৯ আগস্ট ২০২২
ছবি: সংগৃহীত

ভারতের বৃহত্তম সরকারি ব্যাংক এসবিআইয়ের ভল্ট থেকে ১১ কোটি রুপির কয়েন উধাও। এ ঘটনার পরই ২৫টি জায়গায় তল্লাশি চালাল সিবিআই। ২০২১ সালের আগস্টে রাজস্থানের করৌলিতে প্রথমবার ধরা পড়েছিল এই চুরির বিষয়টি।

বৃহস্পতিবার (১৮ আগস্ট) এ মামলাতেই দিল্লি, জয়পুর, দৌসা, করৌলি, সাওয়াই মাধোপুর, আলওয়ার, উদয়পুর ও ভিলওয়ারার বিভিন্ন স্থানে তল্লাশি চালানো হয়েছে।

গত বছরের আগস্টে করৌলির মেহেন্দিপুর বালাজিতে অবস্থিত এসবিআইয়ের শাখায় ধরা পড়ে এ চুরির ঘটনা। এরপরই ব্যাংক কর্তৃপক্ষ নতুন করে রুপি গোনার সিদ্ধান্ত নেন। জয়পুরের এক বেসরকারি সংস্থাকে দায়িত্ব দেওয়া হয় ১৩ কোটি রুপির বেশি কয়েন গোনার। সেখানেই ধরা পড়ে এই চুরির ঘটনা। এরপরই নড়েচড়ে বসে প্রশাসন।

শুধু তাই নয় যারা এ গণনার কাজে যুক্ত ছিলেন তাদের ফোনে হুমকি দেওয়ার অভিযোগ ওঠে। যে গেস্টহাউসে তারা ছিলেন, সেখানেই ফোনটি এসেছিল। এমনকি তাদের গণনা থেকে বিরত থাকারও হুমকি দেওয়া হয়। সেই অভিযোগ প্রকাশ্যে আসতেই দায়ের হয় এফআইআর।

সিবিআই এর তদন্ত চেয়ে রাজস্থান হাই কোর্টের দ্বারস্থ হয় স্টেট ব্যাংক। ব্যাংকের আবেদনে সাড়া দিয়ে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার হাতে তদন্তভার তুলে দেয় আদালত। এরপরই উধাও রুপির খোঁজে সারা দেশের ২৫টি স্থানে তল্লাশি চালান সিবিআই।

তথ্যসূত্র- দ্যা ইন্ডিয়ান এক্সপ্রেস।

জেএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।