রাজনৈতিক কারণে বদলে দেওয়া হচ্ছে ঐতিহাসিক ঘটনাও: মমতা ব্যানার্জী

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:১২ এএম, ২২ সেপ্টেম্বর ২০২২
ছবি: সংগৃহীত

আলিপুর সংগ্রহশালার উদ্বোধনে যেয়ে নাম উল্লেখ না করে নরেন্দ্র মোদীর সরকার ও শাসকদল বিজেপিকে নিশানা করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। আলিপুর সংশোধনাগার বারুইপুরে স্থানান্তরিত হওয়ার পর সেখানে স্বাধীনতা সংগ্রামীদের নিয়ে একটি সংগ্রহশালা তৈরি করেছে হিডকো।

জানা গেছে, বুধবার (২১ সেপ্টেম্বর) সংগ্রহশালার উদ্বোধন করেই নাম উল্লেখ না করে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে রাজনৈতিক কারণে দেশের ইতিহাস বদলে দেওয়ার অভিযোগ আনেন মমতা।

তিনি বলেন, নতুন করে আমাদের ভাবতে হচ্ছে। কেন? কেন নতুন ভাবনা আসছে? কেন নতুন ভিশন আমাদের সামনে আসছে? কী ভাবনা রয়েছে, এই ভাবনা বদলের? ঐতিহাসিক ঘটনা বদলে দেওয়া হচ্ছে। দেশের ইতিহাস, ভূগোল, বিজ্ঞান সব কিছুই বদলে দেওয়া হচ্ছে। একটি রাজনৈতিক উদ্দেশ্য সাধনের জন্য এই বদল আনা হচ্ছে।

স্বাধীনতা সংগ্রামের ইতিহাস স্মরণে রাখতে তার সরকার কোন কোন কাজ করেছে তাও উল্লেখ করেছেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, নতুন প্রজন্ম হয়তো জানতেই পারবে না আমাদের স্বাধীনতার ঐতিহাসিক লড়াইয়ের কথা। এখন তাই প্রয়োজন হয়ে পড়েছে, ইতিহাসকে সংরক্ষণের। বিধানসভাতেও আমরা করছি। নেতাজি সংক্রান্ত যে ফাইল আমাদের কাছে ছিল, তা প্রকাশ করে দিয়েছি। তা ডিজিটাইজ করা হয়েছে।’

নতুন প্রজন্মের উদ্দেশে মমতা বলেন, দেশকে যারা স্বাধীন করে প্রাণ দিয়েছেন, আমাদের কি দায়িত্ব নয়, তাদের স্মরণে রাখা? নেতায় নেতায় আদর্শে বিরোধ থাকতে পারে, কিন্তু সম্মানে সম্মানের বিরোধ থাকতে পারে বলে আমি মনে করি না।

তিনি আরও বলেন, সেই ভালো নেতা হয় যে দেশকে নেতৃত্ব দেয়। নেতা মানুষকে নেতৃত্ব দেয়। নেতা জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে গ্রহণযোগ্য হয়। মনে করা হচ্ছে, এই কথাটি তিনি বলেছেন ভারতের বিজেপি নেতাদের উদ্দেশেই।

সূত্র: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস

এমএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।