বিশ্বে নতুন মিলিয়নিয়ার ৫২ লাখ, অর্ধেকই যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:১৪ পিএম, ২২ সেপ্টেম্বর ২০২২
ছবি: সংগৃহীত

গত বছর অর্থাৎ ২০২১ সালে বিশ্বে ধনীদের সংখ্যা উল্লেখযোগ্য সংখ্যক বেড়েছে। মূলত শেয়ারবাজার ও বাড়ির দামের লাভের ফলে ধনীদের সংখ্যা বাড়ে। ক্রেডিট সুইসের সর্বশেষ বার্ষিক প্রতিবেদন অনুযায়ী, এ সময়ে ৫২ লাখ নতুন মিলিয়নিয়ার পেয়েছে বিশ্ব। যদিও এর প্রায় অর্ধেকই যুক্তরাষ্ট্রের। সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ক্রেডিট সুইস জানিয়েছে, এই শতাব্দীতে যে কোনো দেশের জন্য রেকর্ড করা মিলিয়নিয়ারের সংখ্যায় এটাই সবচেয়ে বড় বৃদ্ধি। ফলে ২০২১ সালের শেষে বিশ্বে মোট মিলিয়নিয়ারের সংখ্যা দাঁড়ায় ছয় কোটি ২৫ লাখে।

মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) প্রকাশিত প্রতিবেদনে দেখা গেছে, গত বছরের শেষে মোট বৈশ্বিক সম্পদের পরিমাণ নয় দশমিক আট শতাংশ বেড়ে ৪৬৩ দশমিক ৬ ট্রিলিয়ন ডলারে দাঁড়ায়।

তাছাড়া প্রতিবেদনটিতে আরও বলা হয় আগামী পাঁচ বছরে বিশ্বে মিলিয়নিয়ারের সংখ্যা ৪০ শতাংশ বাড়বে। বলা হয়েছে, ২০২৬ সালের মধ্যে ৮ কোটি ৭৫ লাখের বেশি লোক কমপক্ষে ১০ লাখ ডলারের মালিক হবে।

এদিকে চলতি বছরের প্রথম ছয় মাসে বিশ্বের ৫০০ ধনী এক দশমিক চার ট্রিলিয়ন ডলারের সম্পদ হারিয়েছে। তবে প্রতিবেদনে দেখা গেছে, পরিস্থিতি দ্রুত স্বাভাবিক হচ্ছে। বিশেষ করে উন্নয়নশীল বাজারে। সুইস ব্যাংক ধারণা করছে, করোনা সম্পর্কিত কঠোর লকডাউন ও সাম্প্রতিক অর্থনৈতিক চাপ সত্ত্বেও চীনে ধনীদের সংখ্যা ব্যাপক হারে বাড়বে।

এমএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।