মূল্যস্ফীতি মোকাবিলায় ধনীদের ওপর কর বসাচ্ছে স্পেন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:০৭ পিএম, ২৩ সেপ্টেম্বর ২০২২
প্রতীকী ছবি

উচ্চ মূল্যস্ফীতির প্রভাব মোকাবিলায় ধনীদের ওপর কর আরোপ করছে স্পেন। দেশটিতে এখন বামপন্থি সরকার ক্ষমতায়। তারা মধ্যবিত্ত ও গরিবদের ওপর থেকে বোঝা কমাবার জন্য এই অভিনব পরিকল্পনা হাতে নিয়েছে।

স্পেনের অর্থমন্ত্রী মারিয়া জেসাস মন্টেরো বলেছেন, আমরা মিলিওনিয়ারদের কথা বলছি। তারাই দেশের এক শতাংশ মানুষ, যাদের হাতে প্রচুর অর্থ আছে।

তিনি জানিয়েছেন, এই করবাবদ যে অর্থ পাওয়া যাবে তা দিয়ে শ্রমিক ও মধ্যবিত্তদের সাহায্য করা হবে। তবে কী হারে কর বসানো হবে, তা থেকে কত অর্থ পাওয়া যাবে তার কোনো বিবরণ তিনি দেননি।

ইউরোপের অন্য দেশের মতো স্পেনও জিনিসের দাম অনেকটাই বেড়ে গিয়েছে। সরকার যানবাহনে চড়ার জন্য ভর্তুকি দিচ্ছে। শিক্ষার্থীদের দিচ্ছে বৃত্তি। এভাবে তারা পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করছে।

কিন্তু স্পেনে মূল্যস্ফীতির হার এরই মধ্যে ১০ দশমিক চার শতাংশ হয়ে গেছে। গত জুন মাস থেকে মূল্যস্ফীতির হার ১০ শতাংশ বা তার বেশি আছে। ১৯৮০ সালের মাঝামাঝি থেকে কখনো মূল্যস্ফীতির হার এত বাড়েনি।

স্পেন সরকার গত জুলাই মাসে একটা বিল আনে, যেখানে ব্যাংকগুলোর ওপর সাময়িক কর বসানো হয়। বড় বিদ্যুৎ সংস্থার ওপরেও কর বসে।

দেশটির অর্থমন্ত্রী বলেছেন, বিত্তবানদের উপরেও একইরকমভাবে কর বসানো হবে। দুই বছরের জন্য তাদের কর দিতে হবে। এটা সাময়িক ব্যবস্থা।

সূত্র: ডয়েচে ভেলে

এমএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।