এবার সাবমেরিন থেকে ক্ষেপণাস্ত্র পরীক্ষার প্রস্তুতি উ. কোরিয়ার

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:৫০ পিএম, ২৪ সেপ্টেম্বর ২০২২
ফাইল ছবি

সাবমেরিন থেকে ক্ষেপণাস্ত্র পরীক্ষার প্রস্তুতি নিচ্ছে উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী এ সম্পর্কিত কর্মকাণ্ডের উপস্থিতি লক্ষ্য করতে পেরেছে। শনিবার (২৪ সেপ্টেম্বর) ব্লুমবার্গের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জানা গেছে, আগামী ২৯ সেপ্টেম্বর দক্ষিণ কোরিয়া সফরে যাবেন মার্কিন ভাইস-প্রেসিডেন্ট কমলা হ্যারিস। এ জন্য প্রস্তুতি নিচ্ছে দেশটি। কিন্তু এর মধ্যেই উত্তর কোরিয়া থেকে এমন পদক্ষেপের খবর এল।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক ইওল হ্যারিসের সঙ্গে উত্তর কোরিয়ার বিষয়ের পাশাপাশি অর্থনৈতিক নিরাপত্তা নিয়ে আলোচনা করতে প্রস্তুত। তাছাড়া এ সফরে জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দিতে টোকিওতেও যাবেন কমলা হ্যারিস।

যুক্তরাষ্ট্রের এক সরকারি কর্মকর্তা জানিয়েছেন, ওই সফরে পারমাণবিক অস্ত্রের পরীক্ষা চালাতে পারে উত্তর কোরিয়া।

এদিকে শুক্রবার (৯ সেপ্টেম্বর) নিজেদের পারমাণবিক অস্ত্রধারী রাষ্ট্র ঘোষণা করেছে উত্তর কোরিয়া। এরই মধ্যে এ সম্পর্কিত একটি আইন পাস হয়েছে দেশটিতে।

দেশটির সর্বোচ্চ নেতা কিম জং-উন এই সিদ্ধান্তকে অপরিবর্তনযোগ্য বলে অভিহিত করেছেন। পাশাপাশি পারমাণবিক নিরস্ত্রীকরণের বিষয়ে কোনো আলোচনার সম্ভাবনা নাকচ করে দিয়েছেন তিনি।

এমএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।