ভারি বৃষ্টি-বজ্রপাতে ভারতে ৩৬ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:৫৬ পিএম, ২৪ সেপ্টেম্বর ২০২২
ফাইল ছবি

ভারতের উত্তরাঞ্চলে গত ২৪ ঘণ্টায় খারাপ আবহাওয়ার কারণে কমপক্ষে ৩৬ জনের মৃত্যু হয়েছে। স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, এর মধ্যে বজ্রপাতের কারণে ১২ জনের মৃত্যু হয়েছে। আগামী কয়েক দিন আরও বৃষ্টিপাত হতে পারে বলে সতর্ক করা হয়েছে। ব্লুমবার্গের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

দেশটির উত্তর প্রদেশে ভারি বৃষ্টির কারণে বাড়ি-ঘর ধসে পড়ে কমপক্ষে ২৪ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। ত্রাণ কমিশনার রনবীর প্রসাদ এ তথ্য নিশ্চিত করেছেন।

স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যায় প্রয়াগরাজ শহরে বন্ধুর বাড়ির ছাদে ওঠার পর বজ্রপাতে মোহাম্মদ উসমান নামে ১৫ বছর বয়সী এক কিশোরের মৃত্যু হয়। তার বন্ধু আজনানও বজ্রপাতে আহত হয়েছে। তাকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

উসমানের বাবা মোহাম্মদ আয়ুব বলেন, তারা ছাদে ওঠার পরপরই বজ্রপাত আঘাত হানে। এতে ঘটনাস্থলেই তার ছেলের মত্যু হয়েছে বলে জানান তিনি।

কর্মকর্তারা জানিয়েছেন, গত পাঁচ দিনে এ নিয়ে ৩৯ জন বজ্রপাতে প্রাণ হারিয়েছে। ফলে বজ্রপাত থেকে বাঁচতে কী করতে হবে সে বিষয়ে লোকজনকে নতুন করে নির্দেশনা দিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।

বর্ষার মৌসুমে ভারতে বজ্রপাত যেন স্বাভাবিক ঘটনায় পরিণত হয়েছে। সাধারণত জুন থেকে সেপ্টেম্বরে বজ্রপাতের ঘটনা বেশি দেখা যায়।

বিশেষজ্ঞরা বলছেন, বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির কারণে বজ্রপাতের ঘটনাও বাড়ছে। গত বছরের তুলনায় চলতি বছর ভারতে বজ্রপাত ৩৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এর আগে ২০১৬ সালে ভারতে বজ্রপাতের কারণে ১ হাজার ৪৮৯ জনের মৃত্যু হয়। অপরদিকে গত বছর এই সংখ্যা ছিল ২ হাজার ৮৬৯।

টিটিএন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।