মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে ফের সুদের হার বাড়াচ্ছে ভারত

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:৩৮ পিএম, ২৫ সেপ্টেম্বর ২০২২
ছবি: সংগৃহীত

মূল্যস্ফীতির লাগাম টানতে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই) ফের সুদরে হার বাড়াতে যাচ্ছে। এজন্য যুক্তরাষ্ট্রসহ বেশ কিছু দেশ থেকে ফর্মুলা নিতে পারে দেশটি। কারণ এর আগে বেশ কয়েকবার মার্কিন ফেডারেল রিজার্ভ ব্যাংকও সুদের হার বাড়িয়েছে। রোববার (২৫ সেপ্টেম্বর) দ্য ইকোনমিক টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বিশেষজ্ঞরা জানিয়েছে, আরবিআই মে থেকে স্বল্পমেয়াদী ঋণের (রিপো) হার ১৪০ বেসিস পয়েন্ট বাড়িয়েছে। এখন ফের ৫০ বেসিস পয়েন্টে বাড়িয়ে সুদের হার পাঁচ দশমিক নয় শতাংশ করতে পারে।

ভারতের কেন্দ্রীয় ব্যাংকটি মে মাসে রিপো রেট ৪০ পয়েন্টভিত্তিতে বাড়িয়েছে। এরপর জুন ও আগস্টে ৫০ পয়েন্টে বাড়ানো হয়। বর্তমানে এর হার পাঁচ দশমিক চার শতাংশে রয়েছে।

এদিকে চলতি বছরের আগস্টে ভারতের মূল্যস্ফীতি পূর্বাভাসের চেয়ে বেড়েছে। জ্বালানি ও খাদ্যের দাম বেড়ে যাওয়ায় মূল্যস্ফীতির ওপর এই প্রভাব পড়েছে। এতে দেশটির কেন্দ্রীয় ব্যাংকের ওপর নতুন করে চাপ বাড়ছে। কারণ তারা মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে চেষ্টা চালিয়ে যাচ্ছে।

ভারতের পরিসংখ্যান বিভাগের প্রকাশিত তথ্য অনুযায়ী, এক বছর আগের তুলনায় গত মাসে ভোক্তা মূল্যসূচক বেড়েছে সাত শতাংশ, যা ব্লুমবার্গের পূর্বাভাস ৬ দশমিক ৯০ শতাংশের চেয়ে বেশি। তাছাড়া জুলাইতে দেশটিতে মূল্যস্ফীতির হার ছিল ৬ দশমিক ৭১ শতাংশ।

ভারত সরকারের তথ্য অনুযায়ী, আগস্টে খাদ্যের দাম ৭ দশমিক ৬২ শতাংশ বেড়েছে। একই সময়ে জ্বালানি তেল ও বিদ্যুতের দাম বেড়েছে ১০ দশমিক ৭৮ শতাংশ। পোশাক ও জুতার দাম বেড়েছে ৯ দশমিক ৯১ শতাংশ, আবাসনের দাম বেড়েছে ৪ দশমিক শূন্য ৬ শতাংশ।

এদিকে মার্কিন ফেডারেল রিজার্ভ ব্যাংক টানা তৃতীয়বারের মতো মূল সুদের হার তিন-চতুর্থাংশ বা শূন্য দশমিক ৭৫ শতাংশ পয়েন্ট বাড়িয়ে তিন থেকে তিন দশমিক দুই পাঁচ শতাংশ পর্যন্ত করেছে, যা ২০০৮ সালের পর সর্বোচ্চ।

এমএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।