ভারতের প্রতিরক্ষা সরঞ্জামের রপ্তানি বেড়েছে ৩৩৪ শতাংশ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৫৩ পিএম, ২৫ সেপ্টেম্বর ২০২২
ছবি: সংগৃহীত

ভারতের প্রতিরক্ষা সরঞ্জামের রপ্তানি গত পাঁচ বছরে ৩৩৪ শতাংশ বেড়েছে। তাছাড়া সহযোগিতামূলক প্রচেষ্টার কারণে ভারত এখন ৭৫টিরও বেশি দেশে এসব সরঞ্জাম রপ্তানি করছে। রোববার (২৫ সেপ্টেম্বর) ভারত সরকারের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে। খবর দ্য ইকোনমিক টাইমসের। 

দেশটির প্রেস ইনফরমেশন ব্যুরো (পিআইবি) এক টুইট বার্তায় জানিয়েছে, ভারতীয় প্রতিরক্ষা খাত এক বিপ্লবের চূড়ায় রয়েছে।

পিআইবি তাদের বার্তায় প্রতিরক্ষাখাতে দেশীয় প্রযুক্তির সংযোজন ও উৎপাদন বৃদ্ধির কিছু পরিসংখ্যানও শেয়ার করেছে। কোচিতে ভারতের প্রথম দেশীয় বিমানবাহী রণতরী আইএনএস বিক্রান্তের সাম্প্রতিক কমিশনিংয়ের কথাও উল্লেখ করেছে এটি।

তাছাড়া ভারতীয় উপকূলরক্ষী বাহিনীতে দেশীয় অ্যাডভান্সড লাইট হেলিকপ্টার এমকে-৩ এর স্কোয়াড্রন নিয়োগ করা ও নতুন প্রজন্মের পারমাণবিক সক্ষম ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ‘অগ্নি পি’-এর সফল পরীক্ষার কথাও উল্লেখ করা হয়েছে পিআইবির টুইট বার্তায়।

দেশটির প্রতিরক্ষা সচিব অজয় কুমার এর আগে বলেছেন, মেইক ইন ইন্ডিয়া পদক্ষেপের অংশ হিসেবে বিভিন্ন উদ্যোগ নেওয়া সম্ভব হচ্ছে। মূলত প্রতিরক্ষা সরঞ্জাম উৎপাদনে বিশ্বের শীর্ষ পাঁচটি দেশের মধ্যে থাকাতে চায় ভারত।

তিনি বলেছেন, গত ৭৫ বছরে ভারত বিশ্বের অন্যতম প্রতিরক্ষা পণ্য আমদানিকারক হিসেবে রয়েছে। কিন্তু এই পরিস্থিতির পরিবর্তন করতে চায় সরকার।

এমএসএম

 

 

 

 

 

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।