সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৫ সেপ্টেম্বর ২০২২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৭ পিএম, ২৫ সেপ্টেম্বর ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ভারতের প্রতিরক্ষা সরঞ্জামের রপ্তানি বেড়েছে ৩৩৪ শতাংশ

ভারতের প্রতিরক্ষা সরঞ্জামের রপ্তানি গত পাঁচ বছরে ৩৩৪ শতাংশ বেড়েছে। তাছাড়া সহযোগিতামূলক প্রচেষ্টার কারণে ভারত এখন ৭৫টিরও বেশি দেশে এসব সরঞ্জাম রপ্তানি করছে। রোববার (২৫ সেপ্টেম্বর) ভারত সরকারের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

ইসরায়েলি হামলায় ২৪ ঘণ্টায় দুই ফিলিস্তিনি নিহত

ইসরায়েলি বাহিনীর হামলায় দখলকৃত পশ্চিমতীরের নাবলুস শহরে আরও এক ফিলিস্তিনি নিহত হয়েছেন। গত ২৪ ঘণ্টার মধ্যে সেখানে এ নিয়ে দুইজন ফিলিস্তিনি নিহত হয়েছেন।

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে ফের সুদের হার বাড়াচ্ছে ভারত

মূল্যস্ফীতির লাগাম টানতে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই) ফের সুদরে হার বাড়াতে যাচ্ছে। এজন্য যুক্তরাষ্ট্রসহ বেশ কিছু দেশ থেকে ফর্মুলা নিতে পারে দেশটি। কারণ এর আগে বেশ কয়েকবার মার্কিন ফেডারেল রিজার্ভ ব্যাংকও সুদের হার বাড়িয়েছে।

সোমালিয়ায় সামরিক ঘাঁটিতে আত্মঘাতী হামলা

সোমালিয়ার রাজধানী মোগাদিশুর কাছাকাছি অবস্থিত একটি সামরিক ঘাঁটিতে আত্মঘাতী হামলার ঘটনা ঘটেছে। এতে এক সেনা নিহত এবং আরও কমপক্ষে ছয়জন আহত হয়েছে। এক আত্মঘাতী ওই সামরিক ঘাঁটিতে গিয়ে নিজেকে বিস্ফোরক দিয়ে উড়িয়ে দিয়েছে বলে আল জাজিরার এক প্রতিবেদনে জানানো হয়েছে।

জাপানে শক্তিশালী টাইফুনের আঘাত, ২ জনের মৃত্যু

জাপানের মধ্যাঞ্চলে শক্তিশালী টাইফুন তালাস আঘাত হেনেছে। কয়েক হাজার মানুষ বিদ্যুৎবিচ্ছিন্ন অবস্থায় দিন কাটাচ্ছেন। সেখানে বিশুদ্ধ পানির সংকটও দেখা দিয়েছে। স্থানীয় সময় রোববার টাইফুনের প্রভাবে ভারি বৃষ্টিপাত শুরু হয়।

জেনেশুনে নাগরিকদের মৃত্যুর মুখে পাঠাচ্ছেন পুতিন: জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, জেনেশুনেই নিজ দেশের নাগরিকদের মৃত্যুর মুখে ঠেলে দিচ্ছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শনিবার এক ভাষণে রুশ নাগরিকদের উদ্দেশে তিনি বলেন, তাদের প্রেসিডেন্ট জেনেশুনেই তাদের মৃত্যুর মুখে পাঠাচ্ছেন। এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ইউক্রেনকে ক্ষেপণাস্ত্র-প্রতিরোধী ব্যবস্থা দিতে পারছে না ইসরায়েল

ইউক্রেনকে ক্ষেপণাস্ত্র-প্রতিরোধী ব্যবস্থা দিয়ে সহায়তা করতে পারছে না ইসরায়েল। এই ঘটনায় হতবাক হয়ে গেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি বলেছেন, রাশিয়ার আক্রমণ মোকাবিলায় ক্ষেপণাস্ত্র-বিরোধী ব্যবস্থা দিতে ইসরায়েল ব্যর্থ হওয়ায় তিনি অবাক হয়েছেন।

আবারও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়লো উত্তর কোরিয়া

চলতি বছরের জুন মাসের পর আবারও উত্তর কোরিয়া স্বল্প-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে বলে খবর পাওয়া গেছে। মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সফর এবং আমেরিকান বিমানবাহী দক্ষিণ কোরিয়ার সঙ্গে নৌ মহড়ার প্রস্তুতি নিচ্ছে। এমন খবরে উত্তর কোরিয়ার এ পদক্ষেপ বলে ধারণা করা হচ্ছে।

রাশিয়ায় বিক্ষোভ অব্যাহত, আটক ৭২৪

ইউক্রেন আগ্রাসনের জেরে প্রেসিডেন্ট পুতিনের সামরিক সংহতি ঘোষণার পর বিক্ষোভ শুরু হয় রাশিয়ায়। দেশজুড়ে বিক্ষোভ অব্যাহত রয়েছে। বিক্ষোভের জেরে শনিবার (২৪ সেপ্টেম্বর) আরও ৭২৪ জনকে আটকের খবর পাওয়া গেছে।

ইতালিতে ভোট: ডানপন্থীরা এগিয়ে

প্রথম নারী প্রধানমন্ত্রীর সূচনার পূর্বাভাসে রোববারের (২৫ সেপ্টেম্ব) নির্বাচনে লাখ লাখ ইতালিয় তাদের ভোটাধিকার প্রয়োগ করছেন আজ। স্থানীয় সময় রোববার সকাল ৭টা থেকে রাত ১১ পর্যন্ত ভোটগ্রহণ চলবে।

এমএসএম/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।