পারমাণবিক অস্ত্র ইস্যুতে রাশিয়াকে কড়া হুঁশিয়ারি যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:১২ এএম, ২৬ সেপ্টেম্বর ২০২২
মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেইক সুলিভান

ইউক্রেনে পারমাণবিক অস্ত্র ব্যবহার করলে রাশিয়াকে মারাত্মক পরিণতি ভোগ করতে হবে বলে সতর্ক করেছে যুক্তরাষ্ট্র। ইউক্রেনের অধিকৃত অঞ্চলে গণভোটের পর যদি ওইসব এলাকা মস্কোর সঙ্গে একীভূত হয় তাহলে সেখানে পূর্ণ নিরাপত্তা দেবে রাশিয়া। রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের এমন বক্তব্যের পর মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেইক সুলিভান এমন হুঁশিয়ারি দিলেন।

শনিবার (২৫ সেপ্টেম্বর) জেইক সুলিভান বলেছেন, ইউক্রেনে কোনো ধরনের পারমাণবিক অস্ত্র ব্যবহার করলে রাশিয়ার বিরুদ্ধে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে যুক্তরাষ্ট্র। তিনি স্পষ্ট করে বলেন, রাশিয়াকে মারাত্মক পরিণতি ভোগ করতে হবে।

ইউক্রেনের অধিকৃত অঞ্চলে গণভোটের পর যদি ওইসব এলাকা মস্কোর সঙ্গে একীভূত হয় তাহলে সেখানে পূর্ণ নিরাপত্তা দেবে রাশিয়া। জাতিসংঘের সাধারণ পরিষদে বক্তৃতায় ও আন্তর্জাতিক গণমাধ্যমের সঙ্গে মতবিনিময়ের সময় রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ এ কথা বলেন।

ইউক্রেনে গত ২৪ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া সামরিক অভিযানের পক্ষে জাতিসংঘে তার মতামত তুলে ধরেন রুশ পররাষ্ট্রমন্ত্রী। তিনি কিয়েভের বর্তমান সরকারকে ‘অবৈধ’ অভিযোগ করে বলেন, ওই সরকার নব্য নাৎসিবাদী ও তারা ইউক্রেনের পূর্বাঞ্চলের রুশ ভাষাভাষি মানুষের ওপর দমন-পীড়ন চালিয়ে আসছিল।

এর আগে ইউক্রেনের লুহানস্ক ও দোনেস্কসহ রাশিয়ার নিয়ন্ত্রণে থাকা কয়েকটি অঞ্চলে গত শুক্রবার গণভোট শুরু হয়েছে। এসব অঞ্চল রুশ ফেডারেশনে অন্তর্ভুক্ত হবে কি না তার ওপর অনুষ্ঠিত এ গণভোটে জনগণ তাদের মতামত প্রকাশ করছে।

এমএসএম/টিটিএন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।