পরমাণু বিজ্ঞানী হত্যার দায়ে ১৪ জনকে অভিযুক্ত করলো ইরান

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২:১৮ পিএম, ২৬ সেপ্টেম্বর ২০২২
ছবি: সংগৃহীত

শীর্ষ পরমাণু বিজ্ঞানী মোহসেন ফাখরিযাদেকে হত্যার দায়ে ১৪ জনকে দোষী সাব্যস্ত করেছে ইরান। তেহরানের প্রধান প্রসিকিউটর আলী সালেহি এই তথ্য জানিয়েছেন।

আলী সালেহি জানান, অভিযুক্ত ১৪ জনের বিরুদ্ধে ইহুদিবাদী ইসরায়েলের হয়ে ইরানবিরোধী তথ্য ও গোয়েন্দা কর্মকাণ্ডে অংশ নিয়ে দেশের নিরাপত্তা ব্যবস্থা বিঘ্নিত করার অভিযোগ আনা হয়েছে।

২০২০ সালের ২৭ নভেম্বর ইরানের শীর্ষ পরমাণু বিজ্ঞানী মোহসেন ফাখরিজাদেকে সন্ত্রাসী হামলার মাধ্যমে হত্যা করা হয়। সে সময় ইরান অভিযোগ করেছিল যে, ইহুদিবাদী ইসরায়েল এই হত্যার পিছনে জড়িত ও যুক্তরাষ্ট্রের গোয়েন্দারা ইসরায়েলকে সহযোগিতা করেছে।

হত্যাকাণ্ডের এক বছর পর মার্কিন দৈনিক নিউইয়র্ক টাইমস এক প্রতিবেদনে জানায়, রিমোট কন্ট্রোলের সাহায্যে রোবট ব্যবহার করে বিজ্ঞানী ফাখরিজাদেকে ইহুদিবাদী ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদ হত্যা করে।

নিউইয়র্ক টাইমস তাদের প্রতিবেদনে জানিয়েছিল যে, ২০০৭ সাল থেকে ইসরায়েল বিজ্ঞানী ফাখরিজাদের পেছনে লেগে ছিল ও তার সব কার্যক্রম নজরদারিতে রেখেছিল। দীর্ঘ ১৪ বছর নজরদারিতে রাখার পর তারা এই হত্যাকাণ্ড সংঘটিত করতে সক্ষম হয়।

এদিকে হিজাব আইন অমান্য করার অপরাধে পুলিশের হাতে আটক এক ইরানি তরুণীর মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে গত এক সপ্তাহের দাঙ্গার বিরুদ্ধে রাজধানী তেহরানে শান্তিপূর্ণ মিছিল করেছেন লাখ লাখ মানুষ। মিছিলকারীরা বিদেশিদের মদদে দাঙ্গা সৃষ্টিকারীদের তীব্র নিন্দা জানিয়ে স্লোগান দেন।

এমএসএম

 

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন jagofe[email protected] ঠিকানায়।