সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৬ সেপ্টেম্বর ২০২২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫০ পিএম, ২৬ সেপ্টেম্বর ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বিশ্ববাজারে তেলের দাম কমে ৯ মাসে সর্বনিম্ন
আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত জ্বালানি তেলের দাম কমে গত নয় মাসের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে পৌঁছেছে। সোমবার (২৬ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় বিকেল ৫টা ১০ মিনিটে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের বেঞ্চমার্ক ব্রেন্টের দাম এক শতাংশ বা ব্যারেলপ্রতি ৮২ সেন্ট কমে ৮৫ দশমিক ৩৩ ডলারে দাঁড়িয়েছে। তবে লেনদেনের একপর্যায়ে এর দাম ব্যারেলপ্রতি ৮৪ দশমিক ৫১ ডলারে নেমে গিয়েছিল, যা গত ১৪ জানুয়ারির পর থেকে সর্বনিম্ন।

ব্রিটিশ পাউন্ডের এমন দুর্দশা কেন: দ্য ইকোনমিস্ট
যুক্তরাজ্যের নতুন অর্থমন্ত্রী কোয়াসি কোয়ার্টেং জোর দিয়ে বলেছেন, মুদ্রা বিনিময়ের সাম্প্রতিক গতিবিধি তাকে তার অবস্থান থেকে নড়াতে পারবে না। গত ২৩ সেপ্টেম্বর অর্ধ-শতাব্দীর মধ্যে দেশটিতে সবচেয়ে বড় ট্যাক্স ছাড়ের ঘোষণা দেওয়ার পর হাউজ অব কমনসে তিনি বলেছেন, বাজারগুলো নিজেদের মতো করেই প্রতিক্রিয়া দেখাবে। তবে কোয়াসির এই দৃঢ়চেতা মনোভাব এখন কঠিন পরীক্ষার সম্মুখীন। ২৬ সেপ্টেম্বর মার্কিন ডলারের বিপরীতে ব্রিটিশ পাউন্ডের দর কমেছে। একপর্যায়ে তা ১ দশমিক ০৪ ডলারেরও নিচে নেমে গিয়েছিল। আর এশিয়ান ট্রেডিং আওয়ারে পাউন্ডের দর প্রায় এক শতাংশ কমে স্থির হয়েছে ১ দশমিক ০৭ ডলারে।

রাশিয়ার স্কুলে বন্দুক হামলায় নিহত ১৩
রাশিয়ার একটি স্কুলে বন্দুকধারীর হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৩ জনে। এর মধ্যে সাতজনই শিক্ষার্থী। স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, মধ্যাঞ্চলের একটি স্কুলে ওই হামলার ঘটনা ঘটেছে। ইজহেভস্ক শহরে এক বন্দুকধারী ওই হামলা চালিয়েছে। হামলার পর পরই অ্যাম্বুলেন্স এবং নিরাপত্তা কর্মকর্তারা ঘটনাস্থলে পৌঁছান।

ইউক্রেনে আরও দুই গণকবরের সন্ধান
আরও দুটি গণকবরের সন্ধান পাওয়া গেছে বলে জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। দেশের উত্তর-পূর্বাঞ্চলীয় ইজিয়াম শহরে শনাক্ত হওয়া ওই দুই গণকবরে শত শত মানুষকে মাটি চাপা দেওয়া হয়েছে। সম্প্রতি রুশ সেনাদের হাত থেকে ওই শহরের নিয়ন্ত্রণ নিতে সক্ষম হয়েছে ইউক্রেন।

অস্থিরতার সুযোগ নিয়ে ইরানকে দুর্বল করার চেষ্টায় যুক্তরাষ্ট্র
ইরানে পুলিশি হেফাজতে এক নারীর মৃত্যুকে কেন্দ্র করে চলমান বিক্ষোভের সুযোগ নিয়ে দেশটিতে অস্থিতিশীলতা সৃষ্টির চেষ্টা করছে যুক্তরাষ্ট্র। সোমবার ২৬ (সেপ্টেম্বর) ইরানি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি এক বিবৃতিতে এমন অভিযোগ করেছেন। সম্প্রতি ইরানের কঠোর হিজাব আইন অমান্য করার অপরাধে পুলিশের হাতে আটক হন ২২ বছর বয়সী মাহসা আমিনি। পরে পুলিশি হেফাজতে মৃত্যু হয় তার।

প্রথম নারী প্রধানমন্ত্রী পাচ্ছে ইতালি!
ইতালিতে সাধারণ নির্বাচনে নতুন ইতিহাস তৈরি হতে চলেছে। কারণ দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এই প্রথম দেশটিতে কট্টর ডানপন্থি সরকার ক্ষমতায় যাচ্ছে। তাছাড়া ইতালিতে প্রথম নারী প্রধানমন্ত্রী হতে চলেছেন ‘ব্রাদারস অব ইতালি’ দলের নেত্রী জর্জিয়া মেলোনি। বেনিতো মুসোলিনির ফ্যাসিবাদী যুগের পর এই প্রথম দেশটিতে ডানপন্থি সরকার ক্ষমতা গ্রহণ করবে বলে ইঙ্গিত মিলেছে বুথ ফেরত জরিপে।

পদত্যাগ করছেন পাকিস্তানের অর্থমন্ত্রী
পাকিস্তানের অর্থমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়াচ্ছেন মিফতাহ ইসমাইল। নানা ধরনের সংকটের মধ্যেই তিনি পদত্যাগের ঘোষণা দিলেন। রোববার (২৫ সেপ্টেম্বর) এক টুইট বার্তায় দলের নেতাদের কাছে পদত্যাগপত্র জমা দেওয়ার কথা জানান তিনি। অপরদিকে পাঁচ বছর নির্বাসনে থাকার পর পাকিস্তানে ফিরে অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব গ্রহণ করতে যাচ্ছেন ইসহাক দার।

পাকিস্তানে হেলিকপ্টার বিধ্বস্ত, ৬ সেনা নিহত
পাকিস্তানে একটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ৬ সেনা সদস্য নিহত হয়েছেন। দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ওই দুর্ঘটনা ঘটেছে। সোমবার সামরিক বাহিনীর পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়। গত এক মাসে এ নিয়ে দ্বিতীয় বারের মতো এমন দুর্ঘটনা ঘটল। আফগানিস্তান ও ইরানের সীমান্তের কাছে বেলুচিস্তান প্রদেশের ছোট্ট শহর খোস্তের কাছে হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়।

ফিলিপাইনে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় নোরু, ৫ উদ্ধারকর্মীর মৃত্যু
ফিলিপাইনের লুজোন দ্বীপে আঘাত হেনেছে শক্তিশালী ঘূর্ণিঝড় নোরু। এতে পাঁচ উদ্ধারকর্মী নিহত হয়েছেন। বন্যাকবলিত এলাকায় উদ্ধারকাজ চালাতে গিয়েছিলেন তারা। এছাড়া কয়েক লাখ মানুষ বিদ্যুৎবিচ্ছিন্ন অবস্থায় দিন কাটাচ্ছেন। উত্তরাঞ্চলীয় ম্যানিলা প্রদেশের বুলাকান শহরের একটি বন্যাকবলিত এলাকা থেকে নিহতদের মরদেহ উদ্ধার করা হয়েছে বলে স্থানীয় পুলিশের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে।

পরমাণু বিজ্ঞানী হত্যার দায়ে ১৪ জনকে অভিযুক্ত করলো ইরান
শীর্ষ পরমাণু বিজ্ঞানী মোহসেন ফাখরিযাদেকে হত্যার দায়ে ১৪ জনকে দোষী সাব্যস্ত করেছে ইরান। তেহরানের প্রধান প্রসিকিউটর আলী সালেহি এই তথ্য জানিয়েছেন। আলী সালেহি জানান, অভিযুক্ত ১৪ জনের বিরুদ্ধে ইহুদিবাদী ইসরায়েলের হয়ে ইরানবিরোধী তথ্য ও গোয়েন্দা কর্মকাণ্ডে অংশ নিয়ে দেশের নিরাপত্তা ব্যবস্থা বিঘ্নিত করার অভিযোগ আনা হয়েছে।

কেএএ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।