ইউরোপে রাশিয়ার গ্যাস সরবরাহকারী প্রধান পাইপলাইনে লিক

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:১৩ পিএম, ২৭ সেপ্টেম্বর ২০২২

রাশিয়া থেকে নর্ড স্ট্রিম ১ নামে প্রধান যে পাইপলাইনের মাধ্যমে ইউরোপে গ্যাস সরবরাহ করা হয় সেখানে দুটি লিক ধরা পড়েছে। মঙ্গলবার এ বিষয়ে সতর্ক করেছে সুইডেনের মেরিটাইম কর্তৃপক্ষ। নর্ড স্ট্রিম ২ প্রজেক্টে লিক ধরা পড়ার অল্প সময়ের ব্যবধানেই নর্ড স্ট্রিম ১-এর সুইডেন এবং ডেনমার্ক অংশে লিক ধরা পড়ল।

সুইডেনের অর্থনৈতিক অঞ্চলে একটি এবং ডেনমার্কের অর্থনৈতিক অঞ্চলে একটি অর্থাৎ নর্ড স্ট্রিম ১-এ মোট দুটি লিক ধরা পড়েছে। এগুলো একটি অপরটি থেকে খুব কাছেই অবস্থিত। সুইডেনের মেরিটাইম প্রশাসনের (এসএমএ) এক মুখপাত্র রয়টার্সকে এ তথ্য নিশ্চিত করেছেন।

ওই মুখপাত্র জানিয়েছেন, ড্যানিশ দ্বীপ বর্নহোমের উত্তর-পূর্বাঞ্চলে গ্যাসের পাইপলাইনে লিক ধরা পড়েছে। তবে ঠিক কী কারণে ও্ পাইপলাইনে লিক হয়েছে তা এখনও পরিষ্কার নয়।

এসএমএ-এর অপর এক মুখপাত্র বলেন, ঘটনাস্থলের কাছাকাছি যেন কোনো জাহাজ না আসতে পারে আমরা সে বিষয়ে যথেষ্ট নজর রাখছি।

বাল্টিক সাগরের নিচ থেকে জার্মানি পর্যন্ত রয়েছে নর্ড স্ট্রিম ১ পাইপলাইন। গত ১১ জুলাই থেকে ওই পাইপলাইন দিয়ে গ্যাস সরবরাহ বন্ধ রাখা হয়।

গত বছর ইউরোপের দেশগুলোতে ৪০ শতাংশ প্রাকৃতিক গ্যাস সরবরাহ করেছে রাশিয়া। ২০২০ সালে রাশিয়া থেকে সবচেয়ে বেশি গ্যাস সরবরাহ করা হয়েছে জার্মানিতে। কিন্তু ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে দেশটি রাশিয়া থেকে গ্যাস সরবরাহ ৫৫ শতাংশ থেকে কমিয়ে ৩৫ শতাংশে এনেছে। তারা গ্যাসের জন্য রাশিয়ার ওপর থেকে পুরোপুরি নির্ভরশীলতা কমিয়ে আনতে চায়।

ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে রাশিয়ার ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে পশ্চিমাদেশগুলো। এরপর পাল্টা পদক্ষেপ হিসেবে ইউরোপে গ্যাসের সরবরাহ কমাতে থাকে রাশিয়া, যা প্রায় বন্ধ হওয়ার পথে। এতে চরম বিপাকে পড়েছে ইউরোপ। 

রাশিয়া বলছে, নর্ড স্ট্রিম-১ দিয়ে পাঁচটি লাইন রয়েছে। এর একাধিক লাইনে সমস্যা দেখা দিয়েছে।রাশিয়ার গ্যাস উত্তলোন ও বিতরণকারী সরকারি কোম্পানি গ্যাজপ্রমের একটি প্রকল্প নর্ড স্ট্রিম এজি পাইপলাইন। এ পাইপলাইনের মাধ্যমে বাল্টিক সাগরের তলদেশ দিয়ে জার্মানিতে গ্যাস সরবরাহ করে রাশিয়া। পরে জার্মানির কাছ থেকে সেই গ্যাস ইউরোপীয় ইউনিয়নের বিভিন্ন দেশে পাঠানো হয়। ২০০৫ সালের ৩০ নভেম্বর থেকে চালু হয় এই প্রকল্প।

 

টিটিএন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।