সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৭ সেপ্টেম্বর ২০২২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৪ পিএম, ২৭ সেপ্টেম্বর ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বিপজ্জনক স্তরে প্রবেশ করেছে বিশ্ব অর্থনীতি: দ্য ইকোনমিস্ট
বিশ্বজুড়ে অর্থনৈতিক বাজারগুলোর ওপর চাপ ক্রমেই বাড়ছে। যুক্তরাজ্যে সরকারি বন্ডের দায় বেড়েছে, কমেছে পাউন্ড স্টার্লিংয়ের দর। ফলে বাজার শান্ত করার চেষ্টায় হস্তক্ষেপ করতে বাধ্য হয়েছে ব্যাংক অব ইংল্যান্ড। জাপানে ইয়েনের ক্রমাগত দরপতন ঠেকাতে ১৯৯৮ সালের পর প্রথমবারের মতো বৈদেশিক মুদ্রা বিনিময় বাজারে (ফোরেক্স মার্কেট) হস্তক্ষেপ করেছে দেশটির সরকার। চীনেও বৈদেশিক মুদ্রার বহিঃপ্রবাহ নিয়ন্ত্রণে ফোরেক্স বাণিজ্যে রিজার্ভ সংক্রান্ত বিধিনিষেধ বসিয়েছে কর্তৃপক্ষ।

অধিকৃত অঞ্চলের ৯৬ শতাংশ ভোটার রাশিয়ায় যোগদানের পক্ষে, দাবি মস্কোর
ইউক্রেনের চারটি অধিকৃত অঞ্চলের ৯৬ শতাংশ ভোটার রুশ ফেডারেশনে অন্তর্ভুক্ত হওয়ার পক্ষে মত দিয়েছেন বলে দাবি করেছে রাশিয়া। সদ্য সমাপ্ত গণভোটের প্রাথমিক গণনা শেষে এমন ফলাফল পাওয়া গেছে বলে জানিয়েছে মস্কো। ইউক্রেনের লুহানস্ক, দোনেৎস্ক, জাপোরিঝিয়া ও খেরসনকে রুশ ফেডারেশনে অন্তর্ভুক্ত হওয়ার প্রশ্নে গণভোট শুরু হয়েছিল গত শুক্রবার (২৩ সেপ্টম্বর)। পাঁচদিন ধরে চলে এই ভোট। এতে ব্যালটবক্স নিয়ে ভোটারদের দ্বারে দ্বারে যান রাশিয়ার নিয়োগ দেওয়া নির্বাচনী কর্মকর্তারা।

‘পারমাণবিক অস্ত্র দিয়ে আত্মরক্ষার অধিকার রয়েছে রাশিয়ার’
সাবেক রুশ প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ বলেছেন, পারমাণবিক অস্ত্র দিয়ে আত্মরক্ষার অধিকার রয়েছে মস্কোর। যদি রাশিয়া তেমন পরিস্থিতিতে পড়ে তবে পরমাণু অস্ত্র ব্যবহারের বিষয়টি ধাপ্পাবাজি নয় বলেও সতর্ক করেছেন তিনি। গত সপ্তাহে এক সেনা সমাবেশে পুতিনের দেওয়া বক্তব্যের প্রতিধ্বনিই যেন শোনা গেল মেদভেদেভের কণ্ঠে। বর্তমানে রাশিয়ার নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি।

স্নোডেনকে রাশিয়ার নাগরিকত্ব দিলেন প্রেসিডেন্ট পুতিন
যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা সংস্থার (এনএসএ) সাবেক সদস্য এডওয়ার্ড স্নোডেনকে রাশিয়ার নাগরিকত্ব প্রদান করেছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। স্লোডেন নিজ দেশের ইন্টারনেট নজরদারি কর্মসূচির তথ্য ফাঁস করে বিশ্বে ব্যাপক আলোড়ন সৃষ্টি করেছিলেন। তার বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ আনে যুক্তরাষ্ট্র। ৯ বছর আগে যুক্তরাষ্ট্র থেকে পালিয়ে যাওয়ার পর থেকেই রাশিয়ায় বসবাস করছেন স্নোডেন।

ইউরোপে রাশিয়ার গ্যাস সরবরাহকারী প্রধান পাইপলাইনে লিক
রাশিয়া থেকে নর্ড স্ট্রিম ১ নামে প্রধান যে পাইপলাইনের মাধ্যমে ইউরোপে গ্যাস সরবরাহ করা হয় সেখানে দুটি লিক ধরা পড়েছে। মঙ্গলবার এ বিষয়ে সতর্ক করেছে সুইডেনের মেরিটাইম কর্তৃপক্ষ। নর্ড স্ট্রিম ২ প্রজেক্টে লিক ধরা পড়ার অল্প সময়ের ব্যবধানেই নর্ড স্ট্রিম ১-এর সুইডেন এবং ডেনমার্ক অংশে লিক ধরা পড়ল।

ইরানে বিক্ষোভে নিহত ৭৬, কলকাঠি নাড়ছে ‘পশ্চিমারা’
ইরানে পুলিশি হেফাজতে মাহসা আমিনি নামে এক তরুণীর মৃত্যুকে কেন্দ্র করে বিক্ষোভ চলছেই। বিক্ষোভ চলাকালে পুলিশের সঙ্গে সংঘর্ষে এখন পর্যন্ত ৭৬ জনের নিহত হওয়ার খবর পাওয়া গেছে। আমিনির মৃত্যুকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমাদের বিরুদ্ধে বিক্ষোভ উসকে দেওয়ার অভিযোগ করেছে তেহরান। সোমবার (২৬ সেপ্টেম্বর) এমন অভিযোগ করে ইরানের কর্তৃপক্ষ।

ইতালির প্রধানমন্ত্রী হচ্ছেন জর্জিয়া মেলোনি
দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে ইতালির সবচেয়ে কট্টর ডানপন্থী সরকারের নেতৃত্ব দেওয়ার জন্য প্রস্তুত জর্জিয়া মেলোনি। রোববার (২৫ সেপ্টেম্বর) অনুষ্ঠিত নির্বাচনে প্রাথমিক ফল অনুযায়ী, নতুন নারী প্রধানমন্ত্রী পেতে যাচ্ছে ইতালি। মেলোনির ব্রাদার্স অব ইতালিসহ মাত্তেও সালভিনির লিগ ও সিলভিও বার্লুসকোনির ফোরজা ইতালিয়া জোট রোববারের নির্বাচনে প্রায় ৪৪ শতাংশ ভোট পেয়েছে। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রাথমিক ফলাফল থেকে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

শিনজো আবের রাষ্ট্রীয় শেষকৃত্য সম্পন্ন
রাষ্ট্রীয়ভাবে জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের শেষকৃত্য সম্পন্ন হয়েছে মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর)। এ উপলক্ষে টোকিওতে কড়া নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়। এই আনুষ্ঠানিকতায় অংশ নেন বিশ্বনেতারাসহ অন্তত চার হাজার মানুষ। অনুষ্ঠানের এ আয়োজনে সাধারণ মানুষের ঘোর আপত্তি ছিল। তবে দীর্ঘদিন দেশের জন্য কাজ করে যাওয়া শিনজো আবের এই রাষ্ট্রীয় শেষকৃত্যের আয়োজন সম্পন্ন করতে বদ্ধপরিকর ছিলেন বর্তমান প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা।

গ্রহাণুতে সফলভাবে আঘাত হানলো নাসার মহাকাশযান
পৃথিবী থেকে ৬৮ লাখ মাইল দূরে একটি গ্রহাণুকে শব্দের চেয়েও দ্রুত গতিতে আঘাত করেছে নাসার একটি মহাকাশযান। পৃথিবীর দিকে ধেয়ে আসা ধ্বংসাত্মক কোনো গ্রহাণুকে কক্ষপথ থেকে বিচ্যুত করতে সোমবার (২৬ সেপ্টেম্বর) প্রথম এ পরীক্ষা চালানো হয়। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থার ‘ডার্ট’ মহাকাশযানটি প্রায় ১৬০ মিটার চওড়া ‘ডাইমরফোস’ গ্রহাণুর ওপর আছড়ে পড়ে। ক্যালিফোর্নিয়া থেকে মহাকাশযানটি উৎক্ষেপণের ১০ মাস পর সোমবার সফলভাবে ওই গ্রহাণুর ওপর আঘাত হানে।

মাথায় নারকেল ভাঙার বিশ্বরেকর্ড
নানচাক দিয়ে মানুষের মাথার ওপর সবচেয়ে বেশি নারকেল ভাঙার বিশ্বরেকর্ড গড়েছেন ভারতের মার্শাল আর্ট শিক্ষক কেভি সাইদালাভি। গত ২৭ ফেব্রুয়ারি কেরালার মুদুরে এই রেকর্ড গড়েছেন তিনি। নানচাক দিয়ে মাত্র এক মিনিটে ৪২টি নারকেল ভেঙে গিনেস বুকে নাম লিখিয়েছেন সাইদালাভি।

কেএএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।