পাকিস্তানের নতুন অর্থমন্ত্রী হিসেবে শপথ নিলেন ইসহাক দার

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:০৭ পিএম, ২৮ সেপ্টেম্বর ২০২২
ফাইল ছবি

পাকিস্তানের নতুন অর্থমন্ত্রী হিসেবে শপথ নিলেন ইসহাক দার। একদিন আগেই তিনি দেশটির পার্লামেন্ট সদস্য হিসেবে শপথ নিয়েছেন। বুধবার রাজধানী ইসলামাবাদে ছোট পরিসরে এই প্রবীণ রাজনীতিবিদকে শপথবাক্য পাঠ করান দেশটির প্রেসিডেন্ট আরিফ আলী। খবর আল জাজিরার। 

৭২ বছর বয়সী ইসহাক দার এর আগে চারবার পাকিস্তানের অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। তবে এবারের প্রেক্ষাপট অনেকটা ভিন্নই বলা যায়। তিনি এখন এমন সময়ে অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব নিলেন যখন পাকিস্তান ধ্বংসাত্মক বন্যা পরিস্থিতি এবং অর্থনৈতিক সংকটের সঙ্গে লড়াই করছে।

দেশটিতে ভয়াবহ বন্যায় দেড় হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছে। এছাড়া হাজার হাজার বাড়ি-ঘর, ফসলি জমি, রাস্তা-ঘাট এবং রেল নেটওয়ার্ক ব্যাপক ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। দেশটির প্রায় এক তৃতীয়াংশ অংশ পানির নিচে তলিয়ে গেছে।

কোন কোন বিষয়ে প্রাধান্য দেওয়া হবে সে বিষয়ে শপথ গ্রহণের পর ইসহাক দার বলেন, আমরা মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ করবো। সুদের হার কমিয়ে আনা হবে।

এর আগে পাকিস্তানের অর্থমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন মিফতাহ ইসমাইল। নানা ধরনের সংকটের মধ্যেই তিনি পদত্যাগের ঘোষণা দেন। গত চার বছরের মধ্যে পঞ্চম অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়েছিলেন মিফতাহ ইসমাইল।

রোববার (২৫ সেপ্টেম্বর) এক টুইট বার্তায় দলের নেতাদের কাছে পদত্যাগপত্র জমা দেওয়ার কথা জানান তিনি। এরপরেই জানা যায় যে, পাঁচ বছর নির্বাসনে থাকার পর পাকিস্তানে ফিরে অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব গ্রহণ করতে যাচ্ছেন ইসহাক দার।

এদিকে অর্থমন্ত্রী হিসেবে ছয় মাসের মেয়াদে মিফতাহ ইসমাইল আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) থেকে ১ দশমিক ১৭ বিলিয়ন ডলারের সহায়তা প্যাকেজের ব্যবস্থা করতে সক্ষম হয়েছেন। বর্তমানে ভয়াবহ অর্থনৈতিক সংকটের সঙ্গে লড়াই করছে পাকিস্তান।

গত সোমবার লন্ডন থেকে দেশে ফেরেন ইসহাক দার। সেদিন রাতেই সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, পাকিস্তানকে অর্থনৈতিক সংকট থেকে বাঁচাতে আমি সর্বোচ্চ চেষ্টা করে যাব। আমি আশাবাদী যে, আমরা একটি ইতিবাচক দিকে এগিয়ে যাব। তবে ইসহাক দারকে নতুন করে অর্থমন্ত্রীর দায়িত্ব দেওয়ায় সরকারের সমালোচনা করছে বিরোধীরা।

টিটিএন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।