জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সংস্কার চায় নেপাল

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:১৬ পিএম, ২৮ সেপ্টেম্বর ২০২২
ছবি: সংগৃহীত

দীর্ঘদিন ধরেই জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হওয়ার দাবি জানিয়ে আসছে ভারত। দেশটির এ দাবিকে সমর্থন করে নেপাল নিরাপত্তা পরিষদের নিয়ম সংস্কারের আহ্বান জানিয়েছে। সংস্থাটিকে আরও প্রতিনিধিত্বমূলক, অন্তর্ভুক্তিমূলক ও স্বচ্ছ করতেই নেপাল এ দাবি তুলেছে। বুধবার (২৮ সেপ্টেম্বর) দ্য ইকোনমিক টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বুধবার নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনের সাধারণ বিতর্কে ভাষণ দিতে গিয়ে নেপালের পররাষ্ট্র সচিব ভারত রাজ পাউদিয়াল বলেন, সাধারণ পরিষদকে পুনরুজ্জীবিত ও নিরাপত্তা পরিষদকে আরও প্রতিনিধিত্বমূলক, অন্তর্ভুক্তিমূলক ও স্বচ্ছ করার জন্য নেপাল জাতিসংঘের সংস্কার উদ্যোগকে সমর্থন করে।

নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে ১৩ সেপ্টেম্বর শুরু হওয়া ৭৭তম জাতিসংঘ সাধারণ অধিবেশনে নেপালি প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন পররাষ্ট্র সচিব পাউদিয়াল।

জানা গেছে, নিরাপত্তা পরিষদের সদস্য হওয়ার ক্ষেত্রে ভারত যে চেষ্টা করছে তাতে গত কয়েক বছর ধরেই সমর্থন দিয়ে আসছে নেপাল। সংস্থাটির পরিবর্তন ও কার্যকর ভূমিকার কথাও জানিয়ে আসছে দেশটি।

গত দুই দশক ধরেই নিরাপত্তা পরিষদের সংস্কার নিয়ে কথা হলেও জাতিসংঘে বিষয়টি নিয়ে তেমন কোনো আলোচনা হচ্ছে না। বর্তমানে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের পাঁচটি স্থায়ী সদস্য রয়েছে। অস্থায়ী সদস্য দেশ রয়েছে ১০টি।

এমএসএম

 

 

 

 

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।