রাশিয়ার সঙ্গে বাণিজ্যে রুবল-ইউয়ানে নজর পাকিস্তানের

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:২৮ পিএম, ২৮ সেপ্টেম্বর ২০২২
ছবি: সংগৃহীত

রাশিয়ার সঙ্গে বাণিজ্যের ক্ষেত্রে রুবল ও চীনের ইউয়ানের বিষয়ে বিবেচনা করা হচ্ছে পাকিস্তানে। ট্রেড হাউস অব পাকিস্তান অ্যাসোসিয়েশনের সভাপতি জাহিদ আলী খান এ তথ্য জানিয়েছেন। খবর রাশিয়ার সংবাদমাধ্যম আরটির।

জাহিদ আলী খান বলেন, আমরা এখনো রাশিয়ার সঙ্গে ডলারে বাণিজ্য করছি। এতে অনেক সমস্যায় পড়তে হচ্ছে। ফলে রুবল অথবা ইউয়ানে বাণিজ্য করার কথা ভাবছি। তবে বিষয়টি এখনো চূড়ান্ত হয়নি।

রাশিয়ার একাতেরিনবার্গে ‌‘রপ্তানি ম্যারাথন’ আন্তর্জাতিক ফোরামে অংশ নেওয়া এই কর্মকর্তা উল্লেখ করেছেন যে আগামী বছর থেকে বাণিজ্যে রুবল-ইউয়ান ব্যবহার করা হতে পারে।

আলী খান আরও বলেন, পাকিস্তানের বাজারে রাসায়নিক ও ওষুধসহ রাশিয়ার বিভিন্ন পণ্যের গুরুত্ব রয়েছে। ভবিষতে দুই দেশের মধ্যে উন্নয়ন সম্পর্ক আরও জোরদার হচ্ছে। বিশেষ করে বাণিজ্যের ক্ষেত্রে।

তাছাড়া চলতি বছরের মার্চে ইসলামাবাদ মস্কোর সঙ্গে একটি বড় বাণিজ্য চুক্তি সই করেছে। এর আওতায় রাশিয়া থেকে ২০ লাখ টন গম ও গ্যাস আমদানি করবে পাকিস্তান।

এর আগে পাকিস্তানে সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্যিক সম্পর্ক বাড়াতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সরাসরি সাক্ষাৎ করেন। সে সময়ই ইউক্রেনে হামলা করে রাশিয়া। এরপর রাশিয়ার আর্থিক প্রতিষ্ঠান লক্ষ্য করে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে পশ্চিমাদেশগুলো।

এমএসএম

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।