ইউক্রেনের জন্য আরও ১২ বিলিয়ন ডলার অনুমোদন যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:০১ পিএম, ৩০ সেপ্টেম্বর ২০২২
সংগৃহীত

যুক্তরাষ্ট্রের সিনেট একটি স্বল্পমেয়াদি সরকারি তহবিল বিল পাস হয়েছে। এর মাধ্যমে ইউক্রেনকে ১২ দশমিক ৩ বিলিয়ন ডলারের সহায়তা দেবে দেশটি। এর আগে রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ের জন্য ইউক্রেনকে অর্থ সহায়তা অব্যাহত রাখার কথা জানায় বাইডেন প্রশাসন। খবর আল-জাজিরার।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) ৭২-২৫ ভোটে মার্কিন সিনেটে বিলটি পাস হয়েছে। ধারণা করা হচ্ছে বিলটি চূড়ান্তভাবে পাস হওয়ার জন্য জো বাইডেনের কাছে যাওয়ার আগে হাউজ অব রিপ্রেজেন্টেটিভে পাস হবে।

এই বিলের মাধ্যমে ইউক্রেনে তিন দশমিক সাত বিলিয়ন ডলারের অস্ত্রও সরবরাহ করবে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতারা জানিয়েছেন, রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের প্রতিরক্ষা ব্যবস্থা জোরদার করতে এই সহায়তা।

মে মাসে কংগ্রেস ইউক্রেনের জন্য ৪০ বিলিয়ন ডলারের সহায়তা অনুমোদন করেছে। এই বছরের শুরুতে কিয়েভকে ১৩ দশমিক ৬ বিলিয়ন ডলার সরবরাহ করেছে যুক্তরাষ্ট্র।

বাইডেন প্রশাসন মূলত মানবিক ও সামরিক সহায়তার অংশ হিসেবে বিভিন্ন প্যাকেজের মাধ্যমে অর্থ বিতরণ করছে।

এদিকে ইউক্রেনের অধিকৃত জাপোরঝিয়ায় রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত ২৩ জন নিহত ও ২৮ জন আহত হয়েছেন বলে জানা গেছে। একটি আশ্রয় শিবিরকে লক্ষ্য করে এ হামলা বলে দাবি করেছেন জাপোরিঝিয়া আঞ্চলিক গভর্নর ওলেক্সান্ডার স্টারুখ।

এমএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।