ইউরোজোনের মূল্যস্ফীতি রেকর্ড উচ্চতায়

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:৩৮ পিএম, ৩০ সেপ্টেম্বর ২০২২
সংগৃহীত

ইউরোজোনে চলতি মাসে অর্থাৎ সেপ্টেম্বরে মূল্যস্ফীতির হার রেকর্ড উচ্চতায় পৌঁছেছে। জানা গেছে, এই সময়ে মূল্যস্ফীতি রেকর্ড ১০ শতাংশে দাঁড়ায়। এমন পরিস্থিতিতে ইউরোপীয়ান কেন্দ্রীয় ব্যাংক সুদের হার আরও বাড়াতে পারে বলে মনে করা হচ্ছে। খবর আল-জাজিরার।

শুক্রবার (৩০ সেপ্টেম্বর) ইউরোস্টেটের তথ্যে দেখা গেছে, ১৯টি দেশ নিয়ে গঠিত ইউরোজোনে এ মাসে মূল্যস্ফীতি বেড়ে ১০ শতাংশে পৌঁছেছে, যা আগের মাসের ৯ দশমিক ১ শতাংশ থেকে বেশি। তাছাড়া সেপ্টেম্বরের এই মূল্যস্ফীতি ৯ দশমিক ৭ শতাংশের পূর্বাভাসকেও ছাড়িয়ে গেছে।

ইউরোজোনের সবচেয়ে বড় অর্থনীতির দেশ জার্মানি। এক দিন আগে দেখা গেছে দেশটির মূল্যস্ফীতি এককভাবে ৭০ বছর আগে কোরিয়া যুদ্ধের পর বেড়ে সর্বোচ্চ হয়েছে।

মূলত করোনা মহামারির পর রাশিয়া-ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে খাদ্য ও জ্বালানির বাজারে অস্থিতিশীলতা তৈরি হয়। এতে দেশে দেশে মূল্যস্ফীতি বেড়ে আকাশচুম্বী হতে থাকে। পরিষেবা থেকে শিল্পপণ্য সব জায়গাতেই সংকট দেখে দিয়েছে।

বাজার পরিস্থিতির এমন পরিসংখ্যানে অস্বস্তিতে পড়ছে ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংক। কারণ ব্যাংকটির লক্ষ্য হলো মূল্য বৃদ্ধি দুই শতাংশে রাখা। চাহিদা বেশি থাকার কারণেই মূলত মূল্যস্ফীতির উচ্চ হার দেখা দিয়েছে।

খাদ্য ও জ্বালানির ফলে যে অস্থিরতা দেখা দিয়েছে তার ওপর নজর রাখছে অঞ্চলটির কেন্দ্রীয় ব্যাংকটি। তাই মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে সুদের হার আরও বাড়াতে পাড়ে প্রতিষ্ঠানটি।

এমএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।