সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৩০ সেপ্টেম্বর ২০২২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৮ পিএম, ৩০ সেপ্টেম্বর ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ইউক্রেনের ৪ অঞ্চলকে রাশিয়ায় অন্তর্ভুক্তির ঘোষণা পুতিনের

ইউক্রেনের অধিকৃত চার অঞ্চলকে রাশিয়ায় অন্তর্ভুক্তির ঘোষণা দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শুক্রবার (৩০ সেপ্টেম্বর) মস্কো থেকে দেওয়া এক ভাষণে এই ঘোষণা দিয়েছেন তিনি। পুতিন বলেছেন, ওই চার অঞ্চলের জনগণ তাদের সিদ্ধান্ত নিয়ে ফেলেছে। ফলাফল সবারই খুব ভালোভাবে জানা।

পুতিনের ঘোষণার পর ন্যাটোয় যোগ দিতে ইউক্রেনের তোড়জোড়

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন অধিকৃত চারটি অঞ্চলকে রাশিয়ার অংশ হিসেবে ঘোষণা দেওয়ার পরপরই ন্যাটোয় যোগ দিতে মরিয়া প্রচেষ্টা শুরু করেছে ইউক্রেন। যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন এ সামরিক জোটের সদস্য হওয়ার জন্য ‘দ্রুততর’ আবেদন জমা দেওয়া হয়েছে বলে জানিয়েছেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

পুতিনের ‘অবৈধ দখলকে’ স্বীকৃতি দেবো না: ইউরোপীয় কাউন্সিল

ইউক্রেনের অধিকৃত চার অঞ্চলকে রাশিয়ায় অন্তর্ভুক্তির ঘোষণা দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তবে তার এই ঘোষণাকে অবৈধ বলে আখ্যায়িত করেছে ইউরোপীয় কাউন্সিল। তাছাড়া রাশিয়ার এ দখলকে স্বীকৃতি না দেওয়ার কথাও জানিয়েছে এটি।

বেড়েছে কানাডার অর্থনৈতিক কার্যক্রম

চলতি বছরের জুলাইতে কানাডার অর্থনৈতিক কার্যক্রম অপ্রত্যাশিতভাবে বেড়েছে। যদিও আগস্ট মাসে জিডিপি একই রকম ছিল। কানাডার পরিসংখ্যান বিভাগের তথ্য অনুযায়ী, জুলাইতে দেশটির অর্থনৈতিক প্রবৃদ্ধি বেড়েছে শূন্য দশমিক এক শতাংশ। যদিও পূর্বাভাসে বলা হয়েছিল একই সময়ে কানাডার প্রবৃদ্ধি শূন্য দশমিক এক শতাংশ কমতে পারে।

ইউরোজোনের মূল্যস্ফীতি রেকর্ড উচ্চতায়

ইউরোজোনে চলতি মাসে অর্থাৎ সেপ্টেম্বরে মূল্যস্ফীতির হার রেকর্ড উচ্চতায় পৌঁছেছে। জানা গেছে, এই সময়ে মূল্যস্ফীতি রেকর্ড ১০ শতাংশে দাঁড়ায়। এমন পরিস্থিতিতে ইউরোপীয়ান কেন্দ্রীয় ব্যাংক সুদের হার আরও বাড়াতে পারে বলে মনে করা হচ্ছে।

ইউক্রেনের অধিকৃত জাপোরঝিয়ায় রাশিয়ার হামলা, নিহত ২৩

ইউক্রেনের অধিকৃত জাপোরঝিয়ায় রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত ২৩ জন নিহত ও ২৮ জন আহত হয়েছেন বলে জানা গেছে। একটি আশ্রয় শিবিরকে লক্ষ্য করে এ হামলা বলে দাবি করেছেন জাপোরিঝিয়া আঞ্চলিক গভর্নর ওলেক্সান্ডার স্টারুখ। ওলেক্সান্ডার স্টারুখ টেলিগ্রাম মেসেজিং অ্যাপে লিখেছেন ‘এখন পর্যন্ত ২৩ জন নিহত এবং ২৮ জন আহত হয়েছে। তারা সবাই বেসামরিক লোক’।

বাধ্যতামূলক আইসোলেশন তুলে নিচ্ছে অস্ট্রেলিয়া

আগামী মাস থেকে করোনা মহামারি নিয়ন্ত্রণে জারি করা বাধ্যতামূলক আইসোলেশন বিধিনিষেধ তুলে নিচ্ছে অস্ট্রেলিয়া। বর্তমানে কেউ করোনা আক্রান্ত হলে তাকে বাধ্যতামূলক আইসোলেশনে থাকতে হয় ৫ দিন। আগামী ১৪ অক্টোবর থেকে থাকছে না সেই বিধিনিষেধ। দেশটিতে মহামারি শুরু হওয়ার পর থেকে কঠোর বিধিনিষেধ চালু হয়।

কাবুলে আত্মঘাতী বিস্ফোরণ, নিহত ১৯

আফগানিস্তানের রাজধানী কাবুলে আত্মঘাতী বিস্ফোরণে অন্তত ১৯ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। দেশটির পুলিশ জানিয়েছে, বিস্ফোরণে আহত হয়েছেন আরও অনেকে। স্থানীয় সময় শুক্রবার (৩০ সেপ্টেম্বর) কাবুল শহরের পশ্চিমে দাশত-ই বারচি এলাকায় একটি শিক্ষা কেন্দ্রে বিস্ফোরণের এ ঘটনা ঘটে। শিক্ষা কেন্দ্রটির কর্তৃপক্ষ বলছে, বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার আগে শিক্ষার্থীরা সেখানে অধ্যয়ন করছিল।

ফ্লোরিডায় হারিকেন ইয়ানের আঘাতে ১২ জনের মৃত্যু

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে ধ্বংসযজ্ঞ চালিয়েছে শক্তিশালী ঘূর্ণিঝড় হারিকেন ইয়ান। এ পর্যন্ত ১২ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে ঘূর্ণিঝড়কবলিত এলাকা থেকে। প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ইয়ান ফ্লোরিডার ইতিহাসে সবচেয়ে ভয়াবহ ঘূর্ণিঝড় হতে পারে। বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) প্রেসিডেন্ট বাইডেন ফেডারেল ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সির কর্মকর্তাদের একটি ব্রিফিংয়ের পর বলেন, মৃত্যুর সংখ্যা এখনো অস্পষ্ট, কিন্তু আমরা প্রাথমিকভাবে বড় ধরনের প্রাণহানি হতে পারে বলে শুনছি’।

মিয়ানমারে ভূমিকম্প, কাঁপলো বাংলাদেশ-ভারতও

মিয়ানমারের আঘাত হেনেছে ৫ দশমিক ৬ মাত্রার এক ভূমিকম্প। এর প্রভাব অনুভূত হয়েছে মণিপুর, নাগাল্যান্ড, দক্ষিণ আসাম, বাংলাদেশসহ উত্তর-পূর্বের কিছু অংশে। মিয়ানমারে স্থানীয় সময় শুক্রবার (৩০ সেপ্টেম্বর) ভোর ৪টা ৫২ মিনিটে আঘাত হানে এ ভূকম্পন। তবে এখন পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

এমএসএম/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।