৯৮ বছরে পা রাখলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট জিমি কার্টার

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:৪৫ পিএম, ০১ অক্টোবর ২০২২
ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জিমি কার্টার ৯৮তম বছরে পা রেখেছেন। জীবিত সাবেক মার্কিন প্রেসিডেন্টদের মধ্যে তার বয়সই এখন সবচেয়ে বেশি। শনিবার (১ অক্টোবর) সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

কার্টার সেন্টার থেকে তার মুখপাত্র জানিয়েছেন, সম্পূর্ণ ঘরোয়া পরিবেশে পরিবারের সঙ্গে দিনটি পালন করবেন সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট। তাছাড়া কার্টার সেন্টার তার জন্মদিন পালনের জন্য বেশ কয়েকটি ভার্চুয়াল অনুষ্ঠানের আয়োজন করবে। এর মাধ্যমে সাধারণ মানুষ তার জন্মদিনের শুভেচ্ছা বার্তা পাঠাতে পারবে।

জানা গেছে, জর্জ এইচ ডব্লিউ বুশের মৃত্যুর পর সবচেয়ে বেশি বয়স্ক সাবেক মার্কিন প্রেসিডেন্টের খাতায় নাম লেখান জিমি কার্টার। ২০১৮ সালে জর্জ বুশ ৯৪ বছর বয়সে মারা যান। করোনা মহামারি শুরু হওয়ার পর খুব একটা প্রকাশ্যে আসছেন না কার্টার। তবে বিশ্বের গণতান্ত্রিক ব্যবস্থার ঝুঁকি নিয়ে প্রায়ই কথা বলেন তিনি।

রাজনীতিতে আসার আগে জিমি কার্টার একজন চিনাবাদাম চাষি ও মার্কিন নৌবাহিনীর লেফটেন্যান্ট ছিলেন।

১৯২৪ সালের ১ অক্টোবর জর্জিয়ায় জন্মগ্রহণ করেন জিমি কার্টার। রাজনৈতিক জীবনে তিনি জর্জিয়ার স্টেট সিনেটর ও গভর্নর হিসেবে দায়িত্ব পালন করেছেন। কার্টার ১৯৯৭-১৯৮১ মেয়াদে মার্কিন ডেমোক্রেটিক পার্টির হয়ে নির্বাচনে জয় লাভ করেন। তার ক্ষমতাকালীন সময়ে সই হওয়া ক্যাম্প ডেভিড চুক্তি গুরুত্বপূর্ণ বলে ভাবা হয়।

এমএসএম

 

 

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।