সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ০১ অক্টোবর ২০২২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৯ পিএম, ০১ অক্টোবর ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ইমরান খানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও তেহরিক-ই-ইনসাফের চেয়ারম্যান ইমরান খানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। ইসলামাবাদের মারগাল্লা থানার একজন ম্যাজিস্ট্রেট তার বিরুদ্ধে এ পরোয়ানা জারি করেছেন।

লিমান শহরে রুশ সেনাদের ঘিরে ফেলার দাবি ইউক্রেনের

রাশিয়ার দখলে থাকা পূর্বাঞ্চলীয় লিমান শহরে পৌঁছেছে ইউক্রেনের সেনারা। সেখানে কয়েক হাজার রুশ সেনা ঘিরে ফেলার বলে দাবি করা হয়েছে ইউক্রেনের পক্ষ থেকে। ইউক্রেনের চার অঞ্চলকে রাশিয়ার সঙ্গে অন্তর্ভুক্ত করার পর পুতিন বাহিনীর ওপর হামলা জোরদার করেছে ভলোদিমির জেলেনস্কি।

ইন্দোনেশিয়ায় আবারও শক্তিশালী ভূমিকম্পের আঘাত

ইন্দোনেশিয়ার সুমাত্রায় ফের শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। শনিবারের (১ অক্টোবর) এই ভূমিকম্পে সেখানের এক বাসিন্দা প্রাণ হারিয়েছেন। এ ঘটনায় আহত হয়েছে ১১ জন। তাছাড়া কয়েকডজন বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে দেশটির পুলিশ।

৯৮ বছরে পা রাখলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট জিমি কার্টার

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জিমি কার্টার ৯৮তম বছরে পা রেখেছেন। জীবিত সাবেক মার্কিন প্রেসিডেন্টদের মধ্যে তার বয়সই এখন সবচেয়ে বেশি।

রুশ বাহিনীর হামলায় ২০ বেসামরিক নিহত

ইউক্রেনের খারকিভ অঞ্চলের উত্তর-পূর্বাঞ্চলে একটি বেসামরিক বহরে হামলা চালিয়েছে রাশিয়া। এতে প্রায় ২০ বেসামরিক নাগরিক নিহত হয়েছে বলে ইউক্রেনীয় এক স্থানীয় কর্মকর্তা দাবি করেছেন। প্রাথমিক তথ্যের ওপর ভিত্তি করে তিনি এ তথ্য জানিয়েছেন।

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে ফের সুদের হার বাড়ালো ভারত

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই) ফের সুদের হার বাড়িয়েছে। শুক্রবার (৩০ সেপ্টেম্বর) দেশটির কেন্দ্রীয় ব্যাংক সুদের হার ৫০ বেসিসি পয়েন্টে বাড়িয়েছে। উচ্চ মূল্যস্ফীতির চাপ কমাতে এ নিয়ে পরপর চারবার সুদের হার বাড়ালো ব্যাংকটি। বিশেষজ্ঞরা ধারণা করছেন, সুদের হার আরও বাড়ানো হতে পারে। খবর দ্য ইকোনমিক টাইমসের।

ইউক্রেনকে আরও ৫৩ কোটি ডলার সহায়তা দেবে বিশ্ব ব্যাংক

বিশ্ব ব্যাংক জানিয়েছে, ইউক্রেনকে আরও ৫৩ কোটি ডলার সহায়তা দেওয়া হবে। বিশ্ব ব্যাংকের এই সহায়তা আসবে যুক্তরাজ্য এবং ডেনমার্ক থেকে। যুদ্ধ-বিধ্বস্ত দেশটি এ নিয়ে এখন পর্যন্ত বিশ্ব ব্যাংকের মাধ্যমে ১ হাজার ৩শ কোটি ডলার সহায়তা পাচ্ছে। এক বিবৃতিতে বিশ্ব ব্যাংকের পক্ষ থেকে জানানো হয়েছে যে, যুক্তরাজ্য ৫০ কোটি ডলার এবং ডেনমার্ক ৩ কোটি ডলার সহায়তা দেবে।

ধর্মঘটে অচল ব্রিটেনের রেল ব্যবস্থা

কয়েক দশকের মধ্যে সবচেয়ে বড় রেল ধর্মঘটের সম্মুখীন ব্রিটেন। চাকরির নিরাপত্তা ও বেতন ইস্যুতে তিনটি ট্রেড ইউনিয়নের হাজার হাজার শ্রমিকরা শনিবার (১ অক্টোবর) ধর্মঘট শুরু করেছে। এতে দেশটির অধিকাংশ ট্রেন ব্যবস্থা ভেঙে পড়েছে।

বিক্ষোভে উসকানি দেওয়ার অভিযোগে ইরানে ৯ বিদেশি আটক

ইরানে পুলিশি হেফাজতে মাহসা আমিনির মৃত্যুকে কেন্দ্র করে আন্দোলন অব্যাহত রয়েছে। তৃতীয় সপ্তাহ ধরে চলা এই বিক্ষোভে পুলিশের সঙ্গে সংঘর্ষে অন্তত ৮৩ জন নিহত হয়েছেন। আন্দোলন-বিক্ষোভ কর্মসূচিতে উসকানি দেওয়ার অভিযোগে ৯ ইউরোপীয়কে গ্রেফতার করার কথা জানিয়েছে দেশটি।

‘পুতিনের পরমাণু হুমকিকে গুরুত্বের সঙ্গে দেখছে যুক্তরাষ্ট্র’

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের পরমাণু হুমকিকে গুরুত্বের সঙ্গে দেখছে যুক্তরাষ্ট্র। তবে বর্তমানে পারমাণবিক অস্ত্র ব্যবহারের ইঙ্গিত পাওয়া যাচ্ছে না বলে উল্লেখ করেছেন মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেইক সুলিভান। শুক্রবার এক বিবৃতিতে এ কথা বলেন তিনি।

এমএসএম/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।