ব্রাজিলে নির্বাচন: এগিয়ে লুলা, দ্বিতীয় দফায় ভোট ৩০ অক্টোবর

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:৩১ পিএম, ০৩ অক্টোবর ২০২২
সংগৃহীত

ব্রাজিলে প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয় রোববার (২ অক্টোবর)। সোমবার (৩ অক্টোবর) সেই ভোটের ফলাফল প্রকাশিত হলো। তবে এতে কোনো প্রার্থী ৫০ শতাংশ ভোট নিশ্চিত করতে না পারায় দ্বিতীয় দফায় ভোট হবে আগামী ৩০ অক্টোবর। দেশটির সাবেক প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা ও বর্তমান প্রেসিডেন্ট জেইর বলসোনারো ভোটের মাঠে লড়াই চালিয়ে যাচ্ছেন।

সোমবার প্রথম ধাপে নির্বাচনী ফলাফলে জানা গেছে, ৯৯ দশমিক ৯ শতাংশ ইলেকট্রনিক ভোট গণনা করা হয়। লুলা দা সিলভা পেয়েছেন ৪৮ দশমিক ৪ শতাংশ। প্রথম ধাপে বিজয়ী হয়েছেন তিনি। জেইর বলসোনারো পেয়েছেন ৪৩ দশমিক ২ শতাংশ। তবে লুলা ৫০ শতাংশ ভোট পেয়ে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারেননি। তাই আগামী ৩০ অক্টোবর আবারও ভোটগ্রহণ হবে।

ভোটারদের কাছে এখন চার সপ্তাহ সময় আছে, দুজনের মধ্যে কে ব্রাজিলের নেতৃত্ব দেবেন সেটির সিদ্ধান্ত নেওয়ার।

নির্বাচনী নিয়ম অনুযায়ী, প্রথম দফায় কোনো প্রার্থী ৫০ শতাংশ বা তার বেশি ভোট না পেলে ৩০ অক্টোবর দ্বিতীয় দফা ভোট হবে। এতে সর্বোচ্চ ভোট পাওয়া দুই প্রার্থীই প্রতিদ্বন্দ্বিতা করবেন।

‘দারিদ্র্যের শত্রু’ নামের সবার কাছে পরিচিত লুলা। অপরদিকে, বর্তমান প্রেসিডেন্ট বলসোনারো আমাজন ‘বনখেকো’ বলেও চিহ্নিত হয়েছেন। এ ছাড়া করোনা মহামারি নিয়ন্ত্রণে ব্যর্থতাসহ আরও বেশ কয়েকটি কারণে বলসোনারোর জনপ্রিয়তা কমে গেছে সম্প্রতি। তবে আবার প্রেসিডেন্ট হিসেবে কাকে বেছে নেয় দেশটির জনগণ সেটাই দেখার বিষয়।

তবে প্রথম দফার ভোটেই জয় নিশ্চিত করতে না পেরে কিছুটা হতাশ লুলা দা সিলভার সমর্থকরা। সাও পাওলোতে ওয়ার্কার্স পার্টির কার্যালয়ের সামনে সমর্থকদের উদ্দেশে লুলা দা সিলভা বলেন, ‘আমরা এই নির্বাচনে জয়ী হতে যাচ্ছি। আমরা চূড়ান্ত বিজয় না আসা পর্যন্ত লড়াই চালিয়ে যাবো’।

অপরদিকে, ভোটে পিছিয়ে থাকার পরও বলসোনারো শিবিরে উৎসবের আমেজ। দ্বিতীয় দফায় জয়ী হওয়া নিয়ে আশাবাদি তারা।

সূত্র: রয়টার্স, বিবিসি

এসএনআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।