সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ০৩ অক্টোবর ২০২২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৫ পিএম, ০৩ অক্টোবর ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

চিকিৎসাশাস্ত্রে নোবেল পেলেন সুভান্তে প্যাবো

২০২২ সালে চিকিৎসাশাস্ত্রে নোবেল পুরস্কার পেলেন সুইডিশ বিজ্ঞানী সুভান্তে প্যাবো। আদিম মানুষের জিনোম উদঘাটন ও মানব বিবর্তনের জিনোম সম্পর্কিত আবিষ্কারের জন্য তাকে এ পুরস্কার দেওয়া হয়। সুইডেনের রাজধানী স্টকহোমে বাংলাদেশ সময় সোমবার (৩ অক্টোবর) দুপুরে এক অনুষ্ঠানে নোবেল কমিটি বিজয়ী হিসেবে এই বিজ্ঞানীর নাম ঘোষণা করেন।

ওমরাহ ভিসার মেয়াদ বাড়ালো সৌদি আরব

ওমরাহ ভিসার মেয়াদ বাড়িয়েছে সৌদি সরকার। ভিসার মেয়াদ এক মাস থেকে বাড়িয়ে তিন মাস করা হয়েছে। এ নিয়ম যেকোনো দেশের মুসলিম নাগরিকদের জন্য প্রযোজ্য। দেশটির হজ ও ওমরাহমন্ত্রী তৌফিক আল-রাবিহা এ তথ্য জানিয়েছেন।

জ্বালানি তেলের উৎপাদন দৈনিক ১০ লাখ ব্যারেল কমাচ্ছে ওপেক

জ্বালানি তেলের উৎপাদন কমাতে যাচ্ছে ওপেক প্লাস। বিশ্বে তেল রপ্তানিকারকদের এই বড় সংস্থাটি দৈনিক ১০ লাখ ব্যারেল তেল কম উৎপাদন করবে। তাছাড়া স্বেচ্ছায় এর সদস্য দেশগুলো উৎপাদন আরও কমাতে পারে। ওপেক যে সিদ্ধান্ত নিতে যাচ্ছে তা ২০২০ সালের পর সর্বোচ্চ। সোমবার (৩ অক্টোবর) রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বৈশ্বিক গ্যাসের বাজার অস্থিতিশীল থাকবে ২০২৩ সালেও

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকেই বৈশ্বিক প্রাকৃতিক গ্যাসের বাজারে অস্থিতিশীলতা বিরাজ করছে। এই ধারা ২০২৩ সালেও অব্যাহত থাকবে বলে ধারণা করা হচ্ছে। কারণ রাশিয়া গ্যাসের সরবরাহ সীমাবদ্ধ করেছে। তাছাড়া সঞ্চয় পদক্ষেপ ও উচ্চ মূল্যের কারণে গ্যাসের ব্যবহার কমিয়েছে ইউরোপ। আন্তর্জাতিক এনার্জি এজেন্সি (আইইএ) সোমবার (৩ অক্টোবর) এ তথ্য জানিয়েছে।

ব্রাজিলে নির্বাচন: এগিয়ে লুলা, দ্বিতীয় দফায় ভোট ৩০ অক্টোবর

ব্রাজিলে প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয় রোববার (২ অক্টোবর)। সোমবার (৩ অক্টোবর) সেই ভোটের ফলাফল প্রকাশিত হলো। তবে এতে কোনো প্রার্থী ৫০ শতাংশ ভোট নিশ্চিত করতে না পারায় দ্বিতীয় দফায় ভোট হবে আগামী ৩০ অক্টোবর। দেশটির সাবেক প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা ও বর্তমান প্রেসিডেন্ট জেইর বলসোনারো ভোটের মাঠে লড়াই চালিয়ে যাচ্ছেন।

দুই ফিলিস্তিনিকে গুলি করে মারলো ইসরায়েল

পশ্চিম তীরের রামাল্লা শহরের কাছে অভিযান চালানোর সময় দুই ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করেছে ইসরায়েলি বাহিনী। স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, ওই দুই ফিলিস্তিনি রামাল্লার উত্তরে অবস্থিত জালাজোন শরণার্থী ক্যাম্পে একটি গাড়ির ভেতরে থাকা অবস্থায় নিহত হয়েছেন।

শত্রুদের ষড়যন্ত্র ব্যর্থ হয়েছে: ইরানের প্রেসিডেন্ট

রক্ষণশীল ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি বলেছেন, দেশের শত্রুরা যে ষড়যন্ত্র করেছিল তা ব্যর্থ হয়েছে। তারা ইরানকে অস্থিতিশীল করতে চেয়েছিল, কিন্তু সফল হতে পারেনি। সম্প্রতি পুলিশ হেফাজতে মাহসা আমিনি নামে ২২ বছরের এক তরুণীর মৃত্যুর পর থেকেই ইরানজুড়ে বিক্ষোভ শুরু হয়। ওই তরুণী পোশাক সংক্রান্ত বিধিনিষেধ ভঙ্গ করেছিলেন বলে অভিযোগ ওঠে। প্রায় তিন সপ্তাহ ধরে দেশটিতে বিক্ষোভ-প্রতিবাদ চলছেই।

যুক্তরাষ্ট্রে ঘূর্ণিঝড়ের আঘাতে নিহত বেড়ে ৮৫

যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্বাঞ্চলে শক্তিশালী ঘূর্ণিঝড় ইয়ানের আঘাতের নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮৫ জনে দাঁড়িয়েছে। তবে ঘূর্ণিঝড়ের সময় তাৎক্ষণিক জরুরি ব্যবস্থা গ্রহণ করতে ব্যর্থ হওয়ায় অনেক কর্মকর্তাই সমালোচনার মুখে পড়েছেন। আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। ক্যাটাগরি ৪ মাত্রার শক্তিশালীয় এই ঝড় স্থানীয় সময় বুধবার ফ্লোরিডা উপকূলে আঘাত হানে। এতে কমপক্ষে ৮৫ জন নিহত হয়েছে বলে নিশ্চিত হওয়া গেছে। ঘুর্ণিঝড়ের সময় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ২৪৯ কিলোমিটার।

মাথাপিছু আয়ে কাতারের পরেই কুয়েতের অবস্থান

মাথাপিছু আয়ের দিক দিয়ে আরব বিশ্বে সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে কাতার। সেখানে গড় মাথাপিছু আয় ১ লাখ ৮৩ হাজার একশ মার্কিন ডলার। ক্রেডিট সুইস ব্যাংকের গ্লোবাল ওয়েলথ রিপোর্টের বরাত দিয়ে দৈনিক আল-আনবা এ তথ্য জানিয়েছে। এক প্রতিবেদনে বলা হয়েছে, কাতারের পর মাথাপিছু আয় ১ লাখ ৭১ হাজার ৩শ ইউএস ডলার নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে কুয়েত। সংযুক্ত আরব আমিরাত ১ লাখ ২২ হাজার ৮শ ডলার নিয়ে তৃতীয় স্থানে, বাহরাইন ৯৮ হাজার ডলার নিয়ে চতুর্থ স্থানে এবং সৌদি আরব ৮৪ হাজার ৪শ ডলার নিয়ে পঞ্চম স্থানে রয়েছে। এছাড়া ষষ্ঠ স্থানে ওমান, সপ্তম স্থানে জর্ডান, অষ্টম স্থানে মিশর, নবম স্থানে তিউনিসিয়া এবং ইরাক রয়েছে দশম স্থানে।

নতুন ভিসায় কুয়েত যেতে হলে দিতে হবে মৌখিক পরীক্ষা

কুয়েতে জনসংখ্যার ভারসাম্যহীনতা ঠিক করার পরিকল্পনার অংশ হিসেবে দেশটিতে আসার আগে প্রবাসীদের জন্য একটি ‘দক্ষতা যাচাই পরীক্ষা’ নেওয়ার পরিকল্পনা করেছিল শ্রম ও জনশক্তি মন্ত্রণালয়। দক্ষ শ্রম প্রকল্পের স্মার্ট নিয়োগের ধারাবাহিকতা হিসেবে, জনশক্তির জন্য পাবলিক অথরিটি উন্নয়ন পরিকল্পনায় অন্তর্ভুক্ত করার এবং অন্যান্য প্রাসঙ্গিক সরকারি সংস্থার সহযোগিতায় এটি বাস্তবায়নের অনুমোদন পেয়েছে।

এমএসএম/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।