ইকুয়েডরে কারাগারে দাঙ্গা, নিহত ১৫

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:৩৮ পিএম, ০৪ অক্টোবর ২০২২

ইকুয়েডরে কারাগারে দাঙ্গায় কমপক্ষে ১৫ জন নিহত হয়েছে। দাঙ্গায় আরও বহু মানুষ আহত হয়েছে। দেশটিতে কিছুদিন পর পরই কারাগারে দাঙ্গার ঘটনা ঘটতে দেখা যায়। খবর বিবিসির।

দেশটির কারাগারের ব্যবস্থাপনায় নিয়োজিত এসএনএআই সংস্থার এক মুখপাত্র বলেন, সোমবার (৩ অক্টোবর) লালাচুঙ্গায় অবস্থিত কোটোপ্যাক্সি নং ১ কারাগারে দাঙ্গায় ১৫ জন নিহত হয়েছে এবং আহত হয়েছে আরও ২০ জন।

২০২১ সালের ফেব্রুয়ারি থেকে দেশটিতে কারাগারে দাঙ্গায় চার শতাধিক বন্দি নিহত হয়েছে। এজন্য বিভিন্ন অঞ্চলের নিয়ন্ত্রণ এবং মাদক পাচারের রুট নিয়ে বিভিন্ন গ্যাংয়কে দায়ী করেছে দেশটির রক্ষণশীল প্রেসিডেন্ট গুইলারমো ল্যাসোর সরকার।

কর্মকর্তারা জানিয়েছেন, কর্তৃপক্ষ নিহতদের পরিচয় শনাক্তে কাজ করছে। কোটোপ্যাক্সির গভর্নর ওসওয়ালদো কোরোনেল জানিয়েছেন, কারাগারে নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে।তিনি জানিয়েছেন, আহত ১৪ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এর আগে গত জুলাই মাসে সান্তা ডোমিনগো শহরের একটি কারাগারে দাঙ্গায় ১২ বন্দি নিহত হয়। তার আগে গত মে মাসে ওই একই কারাগারে দাঙ্গার ঘটনায় ৪৩ বন্দি নিহত হয়।

ইন্টার-আমেরিকান কমিশন অন হিউম্যান রাইটস বলছে, ইকুয়েডরের কারা ব্যবস্থায় কোনো নীতিমালা অনুসরণ করা হয় না এবং বেশিরভাগ কারাগারই জনাকীর্ণ ও বিপজ্জনক হয়ে উঠেছে।

সরকারি হিসেব অনুযায়ী, ইকুয়েডরের বিভিন্ন কারাগারে বর্তমানে ৩৩ হাজার ৫শ বন্দি রয়েছে, যা ধারণ ক্ষমতার চেয়ে ১১ দশমিক ৩ শতাংশ বেশি।

টিটিএন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।