সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ০৪ অক্টোবর ২০২২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৩ পিএম, ০৪ অক্টোবর ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

শেখ হাসিনা একটি ‘শক্তি’, ওয়াশিংটন পোস্টে ভূয়সী প্রশংসা
যুক্তরাষ্ট্রে অবস্থানকালে গত ২৩ সেপ্টেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) ৭৭তম অধিবেশনে ভাষণ দেন এবং এর পাশে বেশ কয়েকটি অনুষ্ঠানে অংশ নেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই সফরের একাংশে ভার্জিনিয়ার একটি বিলাসবহুল হোটেল অবস্থান করছিলেন তিনি। সেখানে যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সংবাদমাধ্যম দ্য ওয়াশিংটন পোস্টকে একান্ত সাক্ষাৎকার দেন শেখ হাসিনা। তার সেই সাক্ষাৎকারটি অনলাইনে প্রকাশিত হয়েছে গত সোমবার (৩ অক্টোবর)। এতে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে রীতিমতো প্রশংসার বন্যায় ভাসিয়েছেন সাক্ষাৎকার নেওয়া কলামিস্ট পেটুলা ডভোরাক।

পদার্থবিজ্ঞানে নোবেল পেলেন তিন বিজ্ঞানী
এ বছরও পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার জিতেছেন তিন বিজ্ঞানী। তারা হলেন অ্যালেইন অ্যাস্পেক্ট, জন এফ. ক্লজার এবং অ্যান্টন জেলিঙ্গার। মঙ্গলবার (৪ অক্টোবর) বাংলাদেশ সময় বিকেল পৌনে ৪টায় স্টকহোমে বিজয়ীদের নাম ঘোষণা করে রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস। ‘বিজড়িত ফোটন নিয়ে পরীক্ষা-নিরীক্ষা, বেল অসমতার লঙ্ঘন প্রতিষ্ঠা এবং কোয়ান্টাম তথ্য বিজ্ঞানে অগ্রণী ভূমিকা পালনের জন্য’ ২০২২ সালে পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার দেওয়া হয়েছে ফরাসি বিজ্ঞানী অ্যাস্পেক্ট, যুক্তরাষ্ট্রের বিজ্ঞানী ক্লজার এবং অস্ট্রিয়ার বিজ্ঞানী জেলিঙ্গারকে।

ইরানে বিক্ষোভ, যুক্তরাষ্ট্র-ইসরায়েলকে দুষছেন খামেনি
ইরানে পুলিশের হেফাজতে থাকা অবস্থায় মাহসা আমিনি নামে এক তরুণীর মৃত্যুর জেরে দেশজুড়ে বিক্ষোভ চলছে। এই বিক্ষোভ-প্রতিবাদের জন্য যুক্তরাষ্ট্র ও ইসরায়েলকে দায়ী করেছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি। চলমান অস্থিরতার বিষয়ে প্রথমবার এমন মন্তব্য করলেন তিনি। খামেনি বলেছেন, এই ‘দাঙ্গা’ ইরানের চিরশত্রু এবং তাদের মিত্রদের দ্বারা প্ররোচিত।

সরকারবিরোধী সমাবেশের ডাক ইমরান খানের
নতুন করে আবারও সরকারবিরোধী সমাবেশের ডাক দিয়েছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী এবং পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ইমরান খান। স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ইমরান খান দলীয় কর্মীদের ইসলামাবাদে ‘হাকিকি আজাদি মার্চ’-এর জন্য প্রস্তুত হওয়ার নির্দেশ দিয়েছেন। আগামী ৯ অক্টোবর মহানবী হযরত মুহাম্মদের (স.) জন্মবার্ষিকীর পর যেকোনো সময় দলীয় কর্মীদের নিয়ে লংমার্চ হতে পারে।

ফের ব্যালিস্টিক মিসাইল উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া
জাপানের উত্তরাঞ্চলের ওপর দিয়ে মাঝারি পাল্লার একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া। গত ১০ দিনে এ নিয়ে কয়েক দফা ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করলো পিয়ংইয়ং। পাঁচ বছরের মধ্যে প্রথম পারমাণবিক অস্ত্র পরীক্ষা করার জন্য দেশটি প্রস্তুতি নিচ্ছে বলে ধারণা করা হচ্ছে। জাপানের উপকূলরক্ষী বাহিনী এবং দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চীফ অব স্টাফ উত্তর কোরিয়ার উৎক্ষেপণ করা ক্ষেপণাস্ত্রটি শনাক্ত করেছে।

আবারও দলে দলে অভিবাসনপ্রত্যাশী ফেরাচ্ছে ইউরোপ
ইউরোপের দেশগুলো থেকে আবারও ফেরানো হচ্ছে অভিবাসনপ্রত্যাশীদের। ইউরোস্ট্যাটের তথ্যমতে, চলতি বছরের মে থেকে আগস্ট মাস পর্যন্ত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ২৭ সদস্য দেশ থেকে প্রায় এক লাখ অভিবাসনপ্রত্যাশীকে স্বদেশে ফেরার নির্দেশ দেওয়া হয়েছে।

ইউক্রেন: সহায়তা পেলেও ন্যাটো-ইইউর সদস্যপদ এখনো বহু দূর
রাশিয়া ইউক্রেনের প্রায় ১৫ শতাংশ এলাকা নিজেদের অন্তর্ভুক্ত ঘোষণা করার পর ন্যাটোর সদস্য হতে তোড়জোড় শুরু করেছিল কিয়েভ প্রশাসন। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আনুষ্ঠানিক ঘোষণার পরপরই ইউক্রেনকে দ্রুত ন্যাটোর সদস্য করতে আবেদন করেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তার আগে ইউরোপীয় ইউনিয়নের সদস্য হওয়ারও উদ্যোগ নিয়েছিলেন তিনি। রুশ আগ্রাসনের মুখে ইউক্রেনের প্রতি পূর্ণ সংহতি এবং সামরিক ও অর্থনৈতিক সহায়তা চালিয়ে গেলেও দেশটিকে আনুষ্ঠানিকভাবে ন্যাটো বা ইইউ’র মতো জোটে স্থান দিতে প্রস্তুত নয় পশ্চিমা বিশ্ব।

ইকুয়েডরে কারাগারে দাঙ্গা, নিহত ১৫
ইকুয়েডরে কারাগারে দাঙ্গায় কমপক্ষে ১৫ জন নিহত হয়েছে। দাঙ্গায় আরও বহু মানুষ আহত হয়েছে। দেশটিতে কিছুদিন পর পরই কারাগারে দাঙ্গার ঘটনা ঘটতে দেখা যায়। দেশটির কারাগারের ব্যবস্থাপনায় নিয়োজিত এসএনএআই সংস্থার এক মুখপাত্র বলেন, সোমবার (৩ অক্টোবর) লালাচুঙ্গায় অবস্থিত কোটোপ্যাক্সি নং ১ কারাগারে দাঙ্গায় ১৫ জন নিহত হয়েছে এবং আহত হয়েছে আরও ২০ জন।

প্রেস টিভির ওপর কানাডার নিষেধাজ্ঞা
ইরানের ইংরেজি ভাষার টেলিভিশন চ্যানেল প্রেস টিভিকেও নিষেধাজ্ঞার তালিকায় এনেছে কানাডা সরকার। এছাড়া ইরানের স্বেচ্ছাসেবী বাহিনী বাসিজ, ইরানের সশস্ত্র বাহিনীর চিফ অফ স্টাফের চেয়ারম্যান মেজর জেনারেল মো. বাকেরী, আইআরজির কমান্ডার মেজর জেনারেল হোসেইন সালামি, স্বরাষ্ট্রমন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল আহমাদ ওয়াহিদি, জাতীয় সর্বোচ্চ নিরাপত্তা পরিষদের সচিব আলী শামখানি, সংসদ স্পিকার বাকের কালিবফ এবং আইআরজিসির কুদস ফোর্সের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল ইসমাইল কানির ওপরও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

মালদ্বীপে পর্যটন শিল্পের ৫০ বছর
মালদ্বীপের পর্যটন ইতিহাস ভবিষ্যত প্রজন্মের জন্য সংরক্ষণ করতে হবে। পর্যটন খাতে সবচেয়ে বড় পরিবর্তন এসেছে ১৯৮০ এর দশকে। কঠোর পরিশ্রম ও সাধনার ফলে মালদ্বীপের পর্যটন শিল্প বিশ্ববাসীর কাছে পরিচিতি পেয়েছে। সোমবার (৩ অক্টোবর) মালদ্বীপে পর্যটন শিল্পের ৫০ বছর পূর্তি উদযাপন উপলক্ষে ‘পর্যটন গোল্ডেন ইয়ার গালা’ সন্ধ্যায় দেশটির প্রেসিডেন্ট সোলিহ পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এসব কথা বলেন। এ সময় ৭৭ জনকে ‘প্রেসিডেন্ট পর্যটন’ স্বর্ণপদক দেওয়া হয়।

কেএএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।