সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ০৫ অক্টোবর ২০২২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৮ পিএম, ০৫ অক্টোবর ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

রসায়নে নোবেল পেলেন তিন বিজ্ঞানী

এ বছর রসায়নে নোবেল পুরস্কার জিতেছেন তিন বিজ্ঞানী। তারা হলেন মার্কিন বিজ্ঞানী ক্যারোলিন আর বার্তোজ্জি, ব্যারি শার্পলেস ও ডেনমার্কের মর্টেন মেলডাল। বুধবার (৫ অক্টোবর) বাংলাদেশ সময় বিকেল পৌনে ৪টায় স্টকহোমে বিজয়ীদের নাম ঘোষণা করে রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস।

সরাসরি সামরিক সংঘাতের ব্যাপারে যুক্তরাষ্ট্রকে সতর্কতা রাশিয়ার

ইউক্রেনকে আরও সামরিক সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে বাইডেন প্রশাসন। ফলে রাশিয়া ও পশ্চিমাদের মধ্যে সরাসরি সামরিক সংঘাতের ঝুঁকি বেড়েছে বলে সতর্ক করেছে মস্কো। যুক্তরাষ্ট্রে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত আনাতোলি অ্যান্তোনভ বলেছেন, ইউক্রেনকে যে সামরিক সহায়তা দেওয়া হচ্ছে তা রাশিয়ার জন্য তাৎক্ষণিক হুমকি। এর মাধ্যমে যুক্তরাষ্ট্র সরাসরি সংঘাতে অংশ নিচ্ছে বলেও জানান তিনি।

যুক্তরাষ্ট্রের জাতীয় ঋণ প্রথমবার ৩১ লাখ কোটি ডলার ছাড়ালো

যুক্তরাষ্ট্রের জাতীয় ঋণের পরিমাণ প্রথমবারের মতো ৩১ লাখ কোটি ডলার ছাড়িয়েছে। এদিকে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে দেশটির কেন্দ্রীয় ব্যাংক সুদের হার বাড়িয়ে সর্বোচ্চ করেছে। এতে অর্থনৈতিক অনিশ্চয়তা আরও বেড়েছে। এমন পরিস্থিতির মধ্যেই মার্কিন ট্রেজারি বিভাগ এমন তথ্য প্রকাশ করলো। বুধবার (৫ অক্টোবর) আনাদোলু এজেন্সির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ইরানে ৫ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প, আহত ৪৯০

ইরানে পাঁচ দশমিক চার মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। দেশটির উত্তরপশ্চিমাঞ্চলের পশ্চিম আজারবাইজান প্রদেশের খোয়ি শহরের কাছে ভূমিকম্পটির উৎপত্তি হয়। এতে অন্তত ৪৯০ জন আহত হয়েছে। তেহরান বিশ্ববিদ্যালয়ের ইরানি সিসমোলজিক্যাল সেন্টারের তথ্য অনুযায়ী, স্থানীয় সময় সকাল ৩টা ৫১ মিনিটের দিকে ভূমিকম্পটি আঘাত হানে। এটির গভীরতা ছিল ১০ কিলোমিটার।

লিজ ট্রাসের বক্তব্যকালে পরিবেশবাদীদের বিক্ষোভ

কনজার্ভেটিভ দলের এক সম্মেলনে বক্তব্য দেওয়ার সময় পরিবেশবাদীদের বিক্ষোভের সম্মুখীন হয়েছেন যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী লিজ ট্রাস। এসময় বিক্ষোভকারীদের হাতে থাকা ব্যানারে লেখা দেখা যায়, এ জন্য কারা ভোট দিয়েছে? নিচে লেখা ছিল গ্রিনপিস। যদিও সঙ্গে সঙ্গে বিক্ষোভকারীদের হাত থেকে ব্যানার কেড়ে নেয় নিরাপত্তাবাহিনীর সদস্যরা।

ইউক্রেনের চার অঞ্চলকে অন্তর্ভুক্তির বিলে সই পুতিনের

ইউক্রেনের চার অঞ্চলকে অন্তর্ভুক্তির বিলে আনুষ্ঠানিকভাবে সই করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ইউক্রেন ও পশ্চিমাদের পক্ষ থেকে তীব্র প্রতিক্রিয়া আসার পরও তিনি এই পদক্ষেপ নিলেন। বুধবার (৫ অক্টোবর) আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। এর মাধ্যমে রাশিয়া ওই চার অঞ্চলকে নিজেদের ভূখণ্ডের সঙ্গে যুক্ত করে নেওয়ার সব আনুষ্ঠানিকতা শেষ করলো।

হিমালয়ে তুষারধসে ১০ পর্বতারোহী নিহত, নিখোঁজ ২৮

ভারতের উত্তরাঞ্চলে হিমালয়ে ভয়াবহ তুষারধসে অন্তত ১০ পর্বতারোহী মারা গেছেন। নিখোঁজ রয়েছেন আরও ২৮ জন। মঙ্গলবার (৪ অক্টোবর) সকালে উত্তরাখণ্ডে হিমালয়ের একটি সুউচ্চ পর্বতশৃঙ্গে ৪১ সদস্যের একটি পবর্তারোহী দল তুষারধসের কবলে পড়লে এ হতাহতের ঘটনা ঘটে। বার্তা সংস্থা পিটিআই’র বরাতে ভারতীয় সংবাদমাধ্যম দ্য প্রিন্ট এ তথ্য নিশ্চিত করেছে।

ভারতে বরযাত্রীবাহী বাস খাদে পড়ে নিহত ২৫

ভারতে বরযাত্রীবাহী একটি বাস খাদে পড়ে অন্তত ২৫ জন নিহত হয়েছেন। মঙ্গলবার (৪ অক্টোবর) রাতে উত্তরাখণ্ডের পাউরি গাড়োয়ালে সিমডি গ্রামের কাছে এ দুর্ঘটনা ঘটে। এসময় বাসটিতে ৪০ জনের বেশি যাত্রী ছিলেন বলে জানা গেছে। বার্তা সংস্থা এএনআই জানিয়েছে, রাতভর অভিযান চালিয়ে রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনী ও পুলিশ ২১ যাত্রীকে জীবিত উদ্ধার করেছে। আহতদের স্থানীয় হাসপাতলে ভর্তি করা হয়েছে।

টুইটার চুক্তি: বিচার এড়াতে আবারও মত বদলালেন ইলন মাস্ক

টুইটার কেনার চুক্তি বাতিলের প্রচেষ্টা থেকে সরে এলেন ইলন মাস্ক। গত এপ্রিলে সই হওয়া ৪ হাজার ৪০০ কোটি মার্কিন ডলারের চুক্তি আবারও সক্রিয় করেছেন তিনি। আদালতে বিচারের মুখোমুখি হওয়া এড়াতেই বিশ্বের শীর্ষধনী এ ব্যবসায়ী চুক্তিটি পুনর্বহাল করেছেন বলে ধারণা করা হচ্ছে। যুক্তরাষ্ট্রের সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের তথ্য বলছে, গত সোমবার (৩ অক্টোবর) টুইটারকে দেওয়া এক চিঠিতে এই প্রস্তাব দিয়েছেন ইলন মাস্ক। এ খবর প্রকাশ হতেই নিউইয়র্কে টুইটারের শেয়ারের দর ২২ শতাংশ বেড়ে ৫২ ডলারে পৌঁছায়।

ইউক্রেনে অর্থ সহায়তা বন্ধে ট্রাম্পের ছেলের আহ্বান

ইউক্রেনে মার্কিন সহায়তা পাঠানো বন্ধ করার আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বড় ছেলে। ডোনাল্ড ট্রাম্প জেআর এক টুইটবার্তায় বলেন, গত সপ্তাহের ঘূর্ণিঝড় ইয়ানের আঘাতে ফ্লোরিডায় যারা ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের জন্য এই অর্থ ব্যয় করা উচিত। ইউক্রেনে আর এক সেন্টও পাঠানোর আগে প্রতিটি ফ্লোরিডিয়ানকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনার বিষয়ে কথা বলেন তিনি।

এমএসএম/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।