জাপানি চলচ্চিত্র নির্মাতাকে ১০ বছরের কারাদণ্ড মিয়ানমারের

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:৩২ পিএম, ০৬ অক্টোবর ২০২২
কুবোতার মুক্তির আহ্বান জাপানি নাগরিকদের

জান্তা শাসিত মিয়ানমারের আদালত জাপানের এক চলচ্চিত্র নির্মাতাকে ১০ বছরের কারাদণ্ড দিয়েছে। রাষ্ট্রদ্রোহ ও যোগাযোগ আইন লঙ্ঘনের জন্য তাকে এ শাস্তি দেওয়া হয়। বৃহস্পতিবার (৬ অক্টোবর) জাপানের পররাষ্ট্রমন্ত্রণালয়ের একজন কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন। খবর রয়টার্সের।

প্রতিবেদনে বলা হয়, ২৬ বছর বয়সী তোরু কুবোতা জুলাই মাসে মিয়ানমারের ইয়াঙ্গুনের একটি বিক্ষোভ সমাবেশ থেকে গ্রেফতার হন। সেই সময় তাকে অভিবাসন আইন ভঙ্গ ও ক্ষমতাসীন সামরিক বাহিনীর বিরুদ্ধে ভিন্নমতকে উৎসাহিত করার অভিযোগের মুখোমুখি করা হয়।

জাপানের মন্ত্রণালয় চলচ্চিত্র নির্মাতার আইনজীবীর উদ্ধৃতি দিয়ে জানায়, রাষ্ট্রদ্রোহের মামলায় তাকে তিন বছর ও যোগাযোগ লঙ্ঘনের মামলায় সাত বছর কারাদণ্ড দেওয়া হয়েছে।

তার অভিবাসন নিয়ন্ত্রণ আইন লঙ্ঘনের অভিযোগে আদালতে শুনানি ১২ অক্টোবর নির্ধারিত হয়েছে।

জাপানের কর্মকর্তা বলেন, আমরা শুরু থেকে মিয়ানমারের কর্তৃপক্ষের কাছে কুবোতার মুক্তি চেয়ে আসছি।

মিয়ানমারে গণতান্ত্রিক সরকারকে হঠিয়ে ক্ষমতা গ্রহণ করেছে দেশটির সেনাবাহিনী। তারপর থেকেই সেখানে সহিংসতা চলছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে জান্তা সরকার রাজনীতিবিদ, আমলা, ছাত্র, সাংবাদিক ও বিদেশীসহ হাজার হাজার নাগরিক গ্রেপ্তার করেছে ।

এমএসএম

 

 

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।