সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ০৬ অক্টোবর ২০২২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৬ পিএম, ০৬ অক্টোবর ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

সাহিত্যে নোবেল পেলেন ফরাসি লেখক অ্যানি আর্নাক্স
এ বছর সাহিত্যে নোবেল পুরস্কার পেলেন ফরাসি লেখক অ্যানি আর্নাক্স। ‘যে সাহস ও তীক্ষ্ণতার মাধ্যমে তিনি ব্যক্তিগত স্মৃতির শেকড়, বিচ্ছিন্নতা ও সম্মিলিত সংযম উন্মোচন করেছেন’ তার জন্য সাহিত্য জগতের সর্বোচ্চ সম্মাননা পেয়েছেন তিনি। বৃহস্পতিবার (৬ অক্টোবর) বাংলাদেশ সময় বিকেল ৫টায় স্টকহোমে এ বছর সাহিত্যে নোবেলজয়ীর নাম ঘোষণা করে রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস। অ্যানি আর্নাক্স ৩০টিরও বেশি সাহিত্যকর্ম লিখেছেন। নিজের লেখায় ধারাবাহিকভাবে এবং বিভিন্ন কোণ থেকে জীবনে লিঙ্গ, ভাষা ও শ্রেণি সম্পর্কিত বৈষম্যের বিষয়গুলো তুলে ধরেছেন তিনি।

থাইল্যান্ডে শিশু দিবাযত্নকেন্দ্রে বন্দুকধারীর হামলা, নিহত ৩৪
থাইল্যান্ডের একটি শিশু দিবাযত্নকেন্দ্রে গুলি চালিয়েছেন পুলিশের এক সাবেক কর্মকর্তা। এতে অন্তত ৩৪ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। বৃহস্পতিবার (৬ অক্টোবর) থাইল্যান্ডের উত্তরপূর্বাঞ্চলের নং বুয়া লাম্পুতে এই হামলা চালানো হয়। পুলিশ জানিয়েছে, হতাহতদের মধ্যে অনেক শিশু ও বয়স্করা রয়েছে। তবে হামলার কারণ সম্পর্কে এখনো স্পষ্ট কিছু জানা যায়নি।

দিবাযত্নকেন্দ্রে হামলার পর স্ত্রী-সন্তানকেও হত্যা করে হামলাকারী
থাইল্যান্ডে একটি দিবাযত্নকেন্দ্রে বর্বরোচিত হামলায় মৃতের সংখ্যা বেড়ে ৩৮ জনে পৌঁছেছে। এদিন একঝাঁক নিষ্পাপ শিশুকে হত্যার পর নিজের স্ত্রী-সন্তানকেও হত্যা করেছে হামলাকারী। পরে নিজেও আত্মঘাতী হয়। বৃহস্পতিবার (৬ অক্টোবর) দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় প্রদেশ নং বুয়া লাম্পুর উথাই সাওয়ান শহরে ঘটেছে মর্মান্তিক এ ঘটনা। জ্যাকরাপাট উইজিতওয়াইতায়া স্থানীয় পুলিশের এক কর্মকর্তা ফোনে ব্লুমবার্গকে জানিয়েছেন, এ ঘটনায় ২৪ শিশু প্রাণ হারিয়েছে।

তেল উৎপাদন কমালে ওপেকেরই ক্ষতি: দ্য ইকোনমিস্ট
পেট্রোলিয়াম রপ্তানিকারক দেশগুলোর সংগঠন ওপেককে কখনো কখনো আন্তর্জাতিক তেল বাজারের কেন্দ্রীয় ব্যাংক বলা হয়। ওপেক ও তার মিত্রদের (একসঙ্গে বলা হয় ওপেক প্লাস) মিলিয়ে প্রায় ২৩টি দেশে বিশ্বের ৪০ শতাংশ জ্বালানি তেল উৎপাদন হয়। উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণের জন্য প্রতি মাসেই বৈঠকে বসে ওপেক প্লাসের সদস্যরা। তাদের মূল লক্ষ্য, দাম চড়া ও স্থিতিশীল রাখা। কিন্তু সম্প্রতি কেন্দ্রীয় ব্যাংকগুলো সুদের হার বাড়ানোর প্রেক্ষাপটে উৎপাদনে কী প্রভাব পড়বে তা নিয়ে জোট সদস্যদের মধ্যে মতবিরোধ দেখা দিয়েছে।

এবার একদিনে দুই ক্ষেপণাস্ত্র নিক্ষেপ উত্তর কোরিয়ার
উত্তর কোরিয়া আবারও ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে। এনিয়ে দুই সপ্তাহের মধ্যে ষষ্ঠবারের মতো ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করলো দেশটি। জাপানের প্রধানমন্ত্রী জানিয়েছেন, উত্তর কোরিয়ার এই আচরণ কোনোভাবেই মেনে নেওয়া যায় না। আর উত্তর কোরিয়া জানিয়েছে, দক্ষিণ কোরিয়া-যুক্তরাষ্ট্র যে সামরিক মহড়া চালাচ্ছে, তাও গ্রহণযোগ্য নয়। বৃহস্পতিবার (৬ অক্টোবর) সিওল ও টোকিও জানিয়েছে, উত্তর কোরিয়া যে দুইটি ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে, তা স্বল্পদূরত্বের। এর আগে মঙ্গলবার উত্তর কোরিয়া মাঝারি পাল্লার ব্যালেস্টিক ক্ষেণাস্ত্র ছোঁড়ে, যা জাপান ছাড়িয়ে সমুদ্রে গিয়ে পড়ে।

যেসব ভয়ানক ক্ষেপণাস্ত্র রয়েছে উত্তর কোরিয়ার
উত্তর কোরিয়া এবছর ৩০টিরও বেশি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে। এসব পরীক্ষার মধ্যে দীর্ঘ পাল্লার কিছু ক্ষেপণাস্ত্রও রয়েছে যা যুক্তরাষ্ট্রেও আঘাত হানতে পারে। এসবের মধ্যে রয়েছে ব্যালিস্টিক, ক্রুজ ও হাইপারসনিক ক্ষেপণাস্ত্র। হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের গতি অত্যন্ত বেশি। এটি শব্দের চেয়েও কয়েক গুণ বেশি গতিতে উড়তে পারে। এছাড়াও এটি অল্প উচ্চতায় উড়ে যায়, ফলে এই ক্ষেপণাস্ত্রটি রাডারে ধরা পড়ে না।

জাপানি চলচ্চিত্র নির্মাতাকে ১০ বছরের কারাদণ্ড মিয়ানমারের
জান্তা শাসিত মিয়ানমারের আদালত জাপানের এক চলচ্চিত্র নির্মাতাকে ১০ বছরের কারাদণ্ড দিয়েছে। রাষ্ট্রদ্রোহ ও যোগাযোগ আইন লঙ্ঘনের জন্য তাকে এ শাস্তি দেওয়া হয়। বৃহস্পতিবার (৬ অক্টোবর) জাপানের পররাষ্ট্রমন্ত্রণালয়ের একজন কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন। ২৬ বছর বয়সী তোরু কুবোতা জুলাই মাসে মিয়ানমারের ইয়াঙ্গুনের একটি বিক্ষোভ সমাবেশ থেকে গ্রেফতার হন। সেই সময় তাকে অভিবাসন আইন ভঙ্গ ও ক্ষমতাসীন সামরিক বাহিনীর বিরুদ্ধে ভিন্নমতকে উৎসাহিত করার অভিযোগের মুখোমুখি করা হয়।

গাম্বিয়ায় ৬৬ শিশুর মৃত্যু, ভারতীয় কোম্পানির সিরাপ নিয়ে সতর্কতা
গাম্বিয়ায় ৬৬ শিশুর মৃত্যু হয়েছে। তাদের মৃত্যুর সঙ্গে ভারতের একটি ওষুধ উৎপাদনকারী কোম্পানির তৈরি কাশি ও ঠান্ডার সিরাপের সম্পর্ক থাকতে পারে। এই আশঙ্কা থেকেই ওই সিরাপ নিয়ে সতর্কতা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিএইচও)। তাছাড়া নয়াদিল্লির মেডেন ফার্মাসিউটিক্যালসের তৈরি ওই সিরাপ যাতে অন্য কোনো দেশ ব্যবহার না করে, সেই বার্তাও দেওয়া হয় ডব্লিএইচওর পক্ষ থেকে।

মেক্সিকোতে বন্দুক হামলায় মেয়রসহ নিহত ১৮
দক্ষিণ-পশ্চিম মেক্সিকোর একটি ছোট শহরে বন্দুকধারীর হামলায় স্থানীয় মেয়রসহ ১৮ জন নিহত হয়েছেন। পুলিশ বলছে, স্যান মিগেল টোটোলাপান নামের ওই শহরে স্থানীয় সময় দুপুর ২টায় ওই বন্দুকধারী হামলা চালায়। লস টেকুইলেরস নামে একটি গ্রুপকে এ হামলায় অভিযুক্ত করা হয়েছে। এ হামলায় মেয়র মেনদোজা আলমেদার বাবা, সাবেক মেয়র জুয়ান মেনদোজা অকোস্টাকেও হত্যা করা হয়েছে।

গ্রিস উপকূলে নৌকাডুবি, ১৫ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু
গ্রিসের উপকূলে অভিবাসনপ্রত্যাশীদের বহনকারী একটি নৌকা ডুবে যাওয়ার ঘটনা ঘটেছে। এতে অন্তত ১৫ জনের প্রাণহানি হয়েছে। এদিকে নিখোঁজদের সন্ধানে উদ্ধার কার্যক্রম চলছে। বৃহস্পতিবার (৬ অক্টোবর) কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছে। কোস্টগার্ড জানিয়েছে, লেসবসের পূর্বাঞ্চলীয় দ্বীপের কাছে প্রায় ৪০ জনকে বহনকারী একটি নৌকা ডুবে যাওয়ার পর ১৫ মরদেহ উদ্ধার করা হয়েছে। এ সময় জীবিত উদ্ধার করা হয় পাঁচজনকে।

কেএএ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।